মেহেরপুরে গোলটেবিল বৈঠকে বক্তারা : শিশুবিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে

 

মেহেরপুর অফিস: শিশুবিয়ে শুধু আইনের লঙ্ঘনই নয়, মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। দরিদ্রতা, ধর্মীয় সঙ্কীর্ণতা, কুসংস্কার, অশিক্ষা ও সামাজিক নিরাপত্তার অভাবসহ নানা কারণে অনেক অভিভাবক শিশুবিয়ে দিচ্ছেন। ওই শিশু যখন মা হচ্ছেন তখন তার শারীরিক ও পারিবারিক নানান সমস্যাসহ শিশু মৃত্যুর হার প্রত্যাশিতভাবে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। প্রতিবন্ধী শিশুরও জন্ম হচ্ছে। শিশু বয়সে সংসারের বোঝা ঘাড়ে নিয়ে কোনো কোনো শিশুর মা আত্মহত্যার মতো ঘৃণ্য পথ বেছে নিচ্ছে। তাই শিশুবিয়ে নিয়ন্ত্রণে আইনের কঠোর প্রয়োগের পাশাপাশি সামাজিক আন্দোন গড়ে তুলতে হবে। প্রভাবিত কিংবা অজ্ঞাত কোনো কারণে লক্ষ্যভ্রষ্ট না হয়ে কাজী, ঈমাম ও ইউনিয়ন পরিষদকে সঠিক দায়িত্ব পালন করতে হবে।

গতকাল বুধবার মেহেরপুর জেলা প্রশাসক সম্মেলনকক্ষে অনুষ্ঠিত শিশুবিয়ে প্রতিরোধ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এমনই মতামত প্রকাশ করেন। সেভ দ্য চিলড্রেনের শিশুদের জন্য কর্মসূচির আওতায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি বক্তব্যে জেলা প্রশাসক মাহমুদ হোসেন বলেন, সামাজিক আন্দোলন খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষা প্রতিষ্ঠান, জনপ্রতিনিধি, কাজী, ইমাম, সাংবাদিক ও সরকারি কর্মকর্তাসহ সব শ্রেণিপেশার মানুষের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় শিশুবিয়ে নিয়ন্ত্রণ করা সম্ভব। শিশুবিয়ের কুফল সম্পর্কে বক্তব্য রাখেন অনুষ্ঠানের বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. ইসমাইল ফারুক। সদর উপজেলায় মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রী ঝরেপড়া ও শিশুবিয়ের গুরুত্বপূর্ণ তথ্য উপস্থাপন করেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেন।

সেভ দ্য চিলড্রেনের শিশুদের জন্য কর্মসূচির প্রজেক্ট ডিরেক্টর সাহানা নাজনীনের সভাপতিত্বে অনুষ্ঠানে মতামত, সুপারিশ ও নিজের অবস্থান থেকে করণীয় তুলে ধরেন বক্তারা। বক্তব্য রাখেন মেহেরপুর সিভিল সার্জন ডা. ইসমাইল ফারুক, অতিরিক্ত জেলা প্রশাসক মাহমুদ হোসেন, গাংনী উপজেলা চেয়ারম্যান মোরাদ আলী, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাড. মারুফ আহম্মেদ বিজন, মুজিবনগর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম, সাংবাদিক রফিকুল আলম, তুহিন আরণ্য, মাজেদুল হক মানিক, পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোশারফ হোসেন, মউক নির্বাহী প্রধান আসাদুজ্জামান সেলিমসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক ও কাজীসহ বিভিন্ন শ্রেণিপেশার আমন্ত্রিত অতিথিবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মেহেরপুর সিনিয়র ম্যানেজার ফারুক হোসেন।