ভারতে সবার জন্য ব্যাংক হিসাব কর্মসূচির ঘোষণা

 

স্টাফ রিপোর্টার: দরিদ্রজনগণকে সহায়তার লক্ষ্যে প্রত্যেক পরিবারের জন্য একটি করে ব্যাংক হিসাবখোলার কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বৃহস্পতিবারপ্রধানমন্ত্রী জন-ধন-যোজনা প্রকল্পের অধীনে সবার জন্য ব্যাংক হিসাবকর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এ বক্তব্য দেন তিনি।

ব্যাংক হিসাব না থাকারকারণে অন্যান্য উন্নয়নমূলক কর্মসূচি বাধাগ্রস্ত হচ্ছে উল্লেখ করেদরিদ্রদের দ্রুত ব্যাংক হিসাব খুলে দেয়ার প্রতি জোর দেন মোদি।
বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী মাত্র ৪ শতাংশ ভারতীয় ব্যাংক হিসাবের মাধ্যমে সরকারের দেয়া আর্থিক সহায়তা পেয়ে থাকেন।দরিদ্রজনগণের ঋণ পাওয়ার বিষয়টি সহজ করতে প্রত্যেক পরিবারের জন্য ব্যাংক হিসাবখোলার এই পরিকল্পনায় সহযোগিতা দিতে দেশটির রাষ্ট্রীয় ও বেসরকারিব্যাংকগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মোদি।

১৫ আগস্ট ভারতের স্বাধীনতাদিবসের বক্তৃতায় মোদি প্রত্যেকের ব্যাংক অ্যাকাউন্ট খোলার বিষয়ে গুরুত্বদিয়ে বলেন, ভারতে লাখ লাখ পরিবার আছে যাদের মোবাইল ফোন আছে কিন্তু ব্যাংকহিসাব নেই। আমাদের এই চিত্র বদলাতে হবে।
ভারতের প্রায় ৪০ শতাংশের মতো জনগোষ্ঠীর ব্যাংক থেকে আর্থিক সেবা পাওয়ার সুযোগ নেই।এ কারণে তাদের প্রায়ই মহাজনদের কাছে উচ্চমাত্রার সুদে ঋণ গ্রহণ করতে হয়।
২০১৮সালের মধ্যে প্রায় ৭ কোটি ৫০ লাখ পরিবারের ব্যাংক হিসাব খুলে দেয়ারলক্ষ্যে কাজ করবে মোদি সরকার। প্রত্যেক পরিবারের অন্তত দুজনের নামে ব্যাংকহিসাব খুলে দেয়া হবে।

তবে দরিদ্র অনেকেরই কোনো পরিচয়পত্র না থাকায় তাদের ব্যাংকিং খাতের আওতায় আনা বড় ধরনের চ্যালেঞ্জ বলে মনে করা হচ্ছে।ব্যাংকিংস্কিম অনুযায়ী প্রত্যেক ব্যাংক হিসাবধারী একটি ডেবিট কার্ড পাবেন। এক লাখভারতীয় রুপি পর্যন্ত দুর্ঘটনাজনিত বীমাও পাবেন তারা।দরিদ্র জনগোষ্ঠীরনামে ব্যাংক হিসাব খোলা হলে তারা সরকারি সহায়তা সরাসরি ব্যাংকের মাধ্যমেপাবেন। এতে দুর্নীতি কমবে বলে আশা করা হচ্ছে।