অবশেষে দর্শনা রেলইয়ার্ড লুটেরা মুক্ত করতে নিয়ন্ত্রণে নিলো বিজিবি

 

দফায় দফায় অভিযান : দেশীয় অস্ত্র নিরাপত্তা পোশাক লুটকৃত মালামালসহ আটক

দর্শনা অফিস: দীর্ঘদিন থেকে দর্শনা রেলইয়ার্ড ছিলো এলাকার চিহ্নিত কয়েকটি লুটেরাচক্রের দখলে। লুটেরা মুক্ত করতে রেলওয়ে নিরাপত্তা বিভাগ থেকে নানামুখি পদক্ষেপ গ্রহণ করলেও বারবার তারা ব্যর্থ হয়েছে। দেরিতে হলেও লুটেরাদের অপ্রতিরোধ্য অপকর্মকাণ্ড রুখতে ইয়ার্ডে নেমেছে বিজিবি। দর্শনা রেলইয়ার্ড বিজিবির নিয়ন্ত্রণে রেখে চালানো হচ্ছে দফায় দফায় সাঁড়াশি অভিযান। এ অভিযানে বিজিবি সদস্যরা রেলওয়ের একটি পরিত্যক্ত ঘর থেকে ইয়ার্ডের ওয়াগন থেকে লুটকৃত সয়াবিন ভূষি, দেশীয় তৈরি ধারালো অস্ত্র, নিরাপত্তাদের পোশাক লুটপাটে ব্যবহৃত অস্ত্রশস্ত্র উদ্ধার করেছেন। এ সময় আটক করা হয় তিনজনকে। জিজ্ঞাসাবাদ শেষে দুজনকে ছেড়ে দিলেও একজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিজিবি। দর্শনা রেলইয়ার্ড ও আশপাশ এলাকার মানুষকে আল্টিমেটাম দেয়া হয়েছে।

জানা গেছে, দর্শনা রেলইয়ার্ডকে লুটেরামুক্ত করার লক্ষ্য নিয়ে চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ডের অধিনায়ক লে. কর্নেল এসএম মনিরুজ্জামানের নেতৃত্বে মাঠে নেমেছে বিজিবি। ৩ দিনের অভিযানে রেলইয়ার্ড এলাকাকে শান্ত ইয়ার্ডে পরিণত করেছে। এরই মধ্যে দফায় দফায় সাঁড়াশি অভিযান চালিয়ে লুটেরাদের মধ্যে সৃষ্টি করেছে চরম আতঙ্ক। পাল্টে দিয়েছে ইয়ার্ডের পুরোনো চিত্র। গতপরশু সোমবার বেলা ১১টার দিকে দর্শনা বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার আব্দুল আউয়াল হোসেন খানের নেতৃত্বে বিজিবি সদস্যরা সাঁড়াশি অভিযান শুরু করে দর্শনা রেলইয়ার্ডের পরিত্যক্ত কয়েকটি কক্ষে। বিজিবি সদস্যরা এ অভিযানে দেশীয় ধারালো অস্ত্রের মধ্যে ৫টি চাপাতি, ৪টি শিক দা, ৪টি রামদা, ১টি হুক, ২২৫ কেজি সয়াবিন ভুষি, ১০৪টি খালি বস্তা, ফেনসিডিলের ৬টি খালি বোতল ও ২ নিরাপত্তা বিভাগের সদস্যদের দু সেট পোশাক উদ্ধার করে। এ অভিযানকালে বিজিবি সদস্যরা দর্শনা ইসলাম বাজারপাড়ার আ. রহমান, আয়নাল ও মোবারকপাড়ার শামীমকে সন্দেহজনকভাবে আটক করে। আটকের পর তাদের জিজ্ঞাসাবাদ শেষে রহমান ও আয়নালকে ছেড়ে দিয়েছে। আটককৃত মোবারকপাড়ার শামীমের বিরুদ্ধে সুবেদার আউয়াল হোসেন বাদী হয়ে ওই দিনই দামুড়হুদা থানায় মামলা দায়ের করেছেন। তবে শামীমের পরিবারের পক্ষ থেকে শামীম নির্দোষ বলে দাবি করেছে।

বিজিবি সদস্যরা ইয়ার্ড ঘেঁষা অবৈধ দোকানপাট উচ্ছেদের তাগিদ দিয়েছে। সেই সাথে সন্ধ্যার পর ইয়ার্ডে জনসাধারণকে বিশেষ কোনো কারণ ছাড়া না থাকার জন্য আহ্বান জানিয়েছে। বিজিবির এ অভিযানকে সাধুবাদ জানিয়েছে সুধীমহল।