আলমডাঙ্গার বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা অভিযান : মুজিবনগরে ক্লিন কর্মসূচি

মাথাভাঙ্গা ডেস্ক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ এ স্লোগানে আলমডাঙ্গার মুন্সিগঞ্জ, ঘোলদাড়ি ও কুঠিপাড়ায় পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। এছাড়াও মুজিবনগরে মহাসড়ক ও ঐতিহাসিক মুজিবনগর কমপ্লেক্সে ক্লিন কর্মসূচি পরিচালনা করা হয়েছে।
মুজিবশতবর্ষ উপলক্ষে পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচির আওতায় আলমডাঙ্গা উপজেলার ঘোলদাড়ি ও কুঠিপাড়া গ্রামে পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়েছে। অভিযান উদ্বোধন করেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী। আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইলহাস ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মালেক। অভিযানে দুটি গ্রামের নারী-পুরুষ অংশ নেন। পরে এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্ধশতাধিক ডাস্টবিন প্রদান করা হয়। গতকাল শনিবার সকাল ৭টায় ইউনিয়ন স্বাস্থ্য পরিবার পরিকল্পনা কেন্দ্রের সামনে রাস্তার ওপর থেকে শুরু হয় পরিচ্ছন্নতা অভিযান। গ্রামবাসী নিজেদের উদ্যোগে গ্রামের রাস্তাঘাট ও সড়কের পাশের স্থানগুলো পরিষ্কার করেন। পরে ঘোলদাড়ি গ্রামে চলে পরিষ্কার পরিচ্ছন্ন কাজ। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী ও ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক গ্রাম দুটির গুরুত্বপূর্ণ স্থান পরিচ্ছন্নতা শেষ করে ইউনিয়ন পরিষদ হলরুমে ইউনিয়ন এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানপ্রধানদের নিয়ে আলোচনা করেন। পরে ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্ধশতাধিক ডাস্টবিন প্রদান করা হয়। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী তার বক্তব্যে বলেন, গ্রামবাসী প্রত্যেকে যদি তার নিজের আঙিনা, নিজের বাড়ির সামনের রাস্তা পরিষ্কার রাখেন এবং রাস্তায় পানি ছিটিয়ে দেন তাহলে পুরো গ্রাম পরিষ্কার রাখা কঠিন কিছু নয়। সকালে নিজের বাড়ির উঠোন পরিষ্কার করার সময় যদি বাড়ির আশপাশ আঙিনা ও রাস্তা পরিষ্কার করেন তাহলে দেখবেন আপনার পুরো গ্রামটি পরিচ্ছন্ন থাকবে। যে কোনো আবর্জনা ফেলবেন নিকটের ডাস্টবিনে।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার মুন্সিগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গতকাল সকাল ১০টার দিকে মুন্সিগঞ্জ বাজারের রেল গেটের দু’পাশের ব্যবসা-প্রতিষ্ঠানের সামনের চালা সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা লিটন আলী এ নির্দেশ দেন। এছাড়া ইজিবাইক চলাচলের অনুমতিপত্র বিতরণ করা হয় ও চালকদের অনুমতিপত্র নেয়ার বিষয়ে উদ্বুদ্ধ করা হয়। এদিকে গতকাল সকালে আলমডাঙ্গার মুন্সিগঞ্জ বাজারে পরিচ্ছন্ন অভিযান চালানো হয়েছে। আলমডাঙ্গা উপজেলা নিবার্হী কর্মকর্তা লিটন আলী উপস্থিত থেকে মুন্সিগঞ্জ বাজারের রেলগেটের দু’পাশের ব্যবসা প্রতিষ্ঠানের সামনের টিনের চালা সরিয়ে নেয়ার নির্দেশ দেন। এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে মুন্সিগঞ্জ রেলগেটের যানজট নিরসনে রাস্তার দু’পাশে ব্যবসাপ্রতিষ্ঠান ৬ থেকে ৮ ফুট দূরে নির্মাণ করার পরামর্শ দেন। এছাড়া রেল গেটের দু’পাশে যানজট নিরসনের প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান তিনি। এছাড়া জেহালা ইউনিয়ন পরিষদ এলাকার ইজিবাইক চলাচলের অনুমতিপত্র প্রদান ও চালকদের অনুমতিপত্র নেয়ার জন্য উদ্বুদ্ধ করেন। এসময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা থানার পরিদর্শক (তদন্ত) শামিমুল কবির, জেহালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল হক রোকন, ইউপি সচিব মহাসিন আলী, মুন্সিগঞ্জ পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই রকি ম-ল, টুআইসি এএসআই ইলিয়াস হোসেন, মুন্সিগঞ্জ ভূমি অফিসের উপ-সহকারী ভূমি কর্মকর্তা ইসমাইল হোসেন ও আলমডাঙ্গা উপজেলা অফিসের অফিস সহায়ক মনিরুল ইসলাম।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিববর্ষ উপলক্ষে মেহেরপুর-মুজিবনগরের মহাসড়ক ও ঐতিহাসিক মুজিবনগর কমপ্লেক্সের ভেতরের রাস্তার দু’পাশ ও বাগানের মধ্যে পরিষ্কার পরিচ্ছন্ন শুরু করেছে মুজিবনগর উপজেলা প্রশাসান। গতকাল শনিবার সকালে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনির উপস্থিতিতে এ পরিচ্ছন্ন কাজ শুরু করা হয়। এসময় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বাগোয়ান ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আয়ূব হোসেন, মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলামসহ বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।