চুয়াডাঙ্গা ও মেহেরপুরে বিভিন্ন স্থানে পরিচ্ছন্ন কার্যক্রম উদ্বোধন

পরিচ্ছন্ন অভিযানে সকলের সহযোগিতা কামনা
স্টাফ রিপোর্টার: মুজিববর্ষ উপলক্ষে পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহরের অভিযান শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তারা পরিচ্ছন্ন অভিযানে সকলের সহযোগিতা কামনা করে বলেন, জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপনকে সামনে রেখে সরকার ‘পরিচ্ছন্ন গ্রাম পরিচ্ছন্ন শহর’ কর্মসূচি হাতে নিয়েছে। এর অংশ হিসেবে শহরে সাইনবোর্ড অপসারণের জন্য অভিযান চালানো হবে। কেবলমাত্র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যতীত অন্য সকল ছবি, ব্যানার, পোস্টার, প্ল্যাকার্ড অপসারণ করা হচ্ছে। পৌরসভার কর্মীবৃন্দ সকাল থেকে শহরের বিভিন্ন এলাকার ব্যানার ফেস্টুন প্ল্যাকার্ড অপসারণের কাজ শুরু করেছে। সকল ব্যানার ফেস্টুন অপসারণ করার জন্য গাড়ি ও জনবল সরবরাহ করা হয়েছে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা হলরুমে মাননীয় প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে পরিছন্ন গ্রাম, পরিছন্ন শহর দেশব্যাপী পরিছন্নতা কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। ভিডিও কনফারেন্স শেষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসন ও আলমডাঙ্গা পৌরসভা যৌথভাবে শহরে পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করে। আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী ও পৌর মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে দুটি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারী ওই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন। এসময় আলমডাঙ্গা বণিক সমিতি কর্তৃক প্রদানকৃত ৩২টি আবর্জনা ফেলার ড্রাম শহরের বিভিন্ন স্থানে স্থাপন করা হয়।
ভিডিও কনফারেন্সে আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র হাসান কাদীর গনু, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, সমাজ সেবা কর্মকর্তা আফাজ উদ্দিন, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল বারী, নির্বাচন কর্মকর্তা এমএজি মোস্তফা ফেরদৌস, মহিলা বিষয়ক কর্মকর্তা মাকসুরা জান্নাত, বিআরডিবি কর্মকর্তা শায়লা সারমিন, তথ্য অফিসার সিগ্ধা দাস, মৎস্য কর্মকর্তা আব্দুল মালেক, জনস্বাস্থ্য কর্মকর্তা প্রকৌশলী আব্দুর রশিদ, কাউন্সিলর প্রমুখ। পরে উপজেলা নির্বাহী অফিসার ও পৌর মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে দুটি অফিসের সকল কর্মকর্তা ও কর্মচারি ওই পরিচ্ছন্নতা অভিযানে অংশ নেন পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাসানুজ্জামান খান, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, বণিক সমিতির সভাপতি মকবুল হোসেন, সম্পাদক আলহাজ মীর শফিকুল ইসলাম, কাউন্সিলর সদর উদ্দিন ভোলা, আলী আজগর সাচ্চু, আলাল আহমেদ, আব্দুল গাফফার, জহুরুল ইসলাম স্বপন, মতিয়ার রহমান ফারুক, মামুন রশিদ হাসানসহ সকল কাউন্সিলর, এসআই আশিকুল ইসলাম, পৌরসভার প্রকৌশলী তসলিম উদ্দিন, সচিব রাকিবুল ইসলাম, স্যানেটারি ইন্সপেক্টর মাহফুজুর রহমান, আবাসিক প্রকৌশলী গোলাম নবীসহ উপজেলা প্রশাসনের ও পৌর সভার সকল কর্মকর্তাও কর্মচারী এবং উপজেলার সকল ইউনিয়নের গ্রাম পুলিশ।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার বুড়োপাড়ায় গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টার দিকে এ কার্যক্রমের উদ্বোধন করেন আইলহাস ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক। এসময় উপস্থিত ছিলেন আইলহাস ইউপি সচিব হাফিজুর রহমান, ওয়ার্ড সদস্য বেল্টু, টিটন আলী, হানিফ আলী, আইনুদ্দিন, সাইফুল ইসলাম, আজিজ আহমেদ সুজন, বখতিয়ার হোসেন, তারাচাঁদ আলী, ওল্টু রহমান, সংরক্ষিত মহিলা সদস্য হবিবা বেগম, ফরিদা পারভিন, সাগর খাতুন, উম্মে সালমা প্রমুখ। উদ্বোধনকালে আইলহাস ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক বলেন, আইলহাস ইউনিয়নের প্রতিটা গ্রাম হবে পরিষ্কার ঝকঝকে ও পরিচ্ছন্ন। এসময় তিনি সকলের সহযোগিতা কামনা করেন ও বিভিন্ন গ্রামের গুরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিন স্থাপন করেন।
আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার খাদিমপুরে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টার দিকে ইউনিয়ন পরিষদের হলরুমে এ সভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম ম-ল। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ইউপি সাবেক চেয়ারম্যান হাবিবুর রহমান, জাহাঙ্গীর জোয়ার্দ্দার, আমসার আলী, বিশিষ্ট সমাজসেবক ও ব্যবসায়ী বাবুল আক্তার, মাসুদ রানা সেলিম, ইউপি সদস্য আব্দুর রাজ্জাক, কাওরান বাজার, আব্দুল হালিম পুটকা, আব্দুল¬াহ মালিথা, আসাদুল হক, আব্দুল হান্নান, ফকির চাঁদ, আবুল হোসেন, নার্গিস পারভীন, রেখা খাতুন, মুসলিমা বেগম, সাইদুর রহমান পটু, আজিজুল মালিথা, আশরাফ আলী, নুহু মলি¬ক, দবির উদ্দিন, রাজিব হোসেন, রাখিন, নুর ইসলাম, কালু ম-ল, সবুজ হোসেন, আব্দুল হান্নান, মিকাইল হোসেন, আল-আমিন হোসেন, মোস্তাকিন, আবুল কালাম আজাদ, মিলন মাহমুদ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইউপি সচিব মুছাব আলী ও আব্দুল আলিম। সভা শেষে ইউনিয়ন পরিষদের প্রতিটি গ্রামের ইউপি সদস্যরা গ্রাম পরিচ্ছন্ন করেছেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে পরিষ্কার পরিচ্ছন্নতার লক্ষ্যে মেহেরপুর পৌরসভার উদ্যোগে শহরের বিভিন্ন এলাকার প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন অপসারণ অভিযান শুরু হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে শহরের সৌন্দর্য রক্ষায় পৌর এলাকায় পরিচ্ছন্নতা রক্ষার অংশ হিসেবে এ অভিযান কার্যক্রম শুরু করা হয়েছে।
পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটন বলেন, শহরকে পরিচ্ছন্ন রাখতে সৌন্দর্য্যহানীকর এসব সাইনবোর্ড বিলবোর্ড অপসারণে সবার সহযোগিতা কামনা করেন মেয়র। এজন্য রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দসহ সকলের সহযোগিতা কামনা করছি। গাছেরও তো প্রাণ আছে, অনেক মানুষকে অবিবেচকের মত গাছে ছোট বড় পেরেক ঠুঁকে বিজ্ঞাপণের সাইনবোর্ড লাগাতে দেখা গেছে। এ অভিযানের পর নতুন করে কেউ আইন অমান্য করে সাইনবোর্ড ব্যানার, ফেস্টুন লাগালে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অর্থদ-সহ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।