শৈত্যপ্রবাহ কমে যাওয়ার পর বৃষ্টির সম্ভাবনা

চুয়াডাঙ্গা চেম্বার ও মেহেরপুরে পুলিশ সুপারের উদ্যোগে কম্বল বিতরণ
স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন এলাকায় বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অন্তত আরও একদিন অব্যাহত থাকতে পারে। গতকাল রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল রোববার সকালে আবহাওয়াবিদ আব্দুল হামিদ এ তথ্য জানান। তিনি বলেন, দেশের বিভিন্ন এলাকায় বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ আরও অন্তত একদিন অব্যাহত থাকতে পারে। এরপর শৈত্যপ্রবাহ অনেকটা কেটে যাবে। শৈত্যপ্রবাহ কমে যাওয়ার পর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এদিকে গতকাল রোববার চুয়াডাঙ্গায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এবং মেহেরপুরে পুলিশ সুপারের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে।
আব্দুল হামিদ আরও জানান, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজধানীতে ছিলো ১৩ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনি¤œ তাপমাত্রা ছিলো ৮ দশমিক ১ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশে সর্বোচ্চ টেকনাফে ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ।
এদিকে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, চলতি মাসের ২৮, ২৯ ও ৩০ তারিখ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপর তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে।
আবহাওয়া অধিদফতর জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
পূর্বাভাসে বলা হয়, উপমহাদেশীয় উচ্চ চাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
চুয়াডাঙ্গায় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীর আয়োজনে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল রোববার বিকেল ৪টার দিকে চেম্বার অব কমার্স ভবনে ২৫০ জন শীতার্তের মাঝে কম্বল বিতরণ করা হয়। কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীর সভাপতি ইয়াকুব হোসেন মালিক। অনুষ্ঠানে বক্তারা বলেন, সমাজে এখনও অনেক দুস্থ মানুষ আছে যারা এ শীতে কষ্ট করছে। শুধুমাত্র সরকার বা কারো একার পক্ষে সকলকে সাহায্য করা সম্ভব হয় না। তাই এদের সহায়তায় আমাদের সকলের এগিয়ে উচিত। যার যার অবস্থান থেকে সাহায্য করলে এরা সবাই ভালো থাকবে। এরা ভালো থাকলেই সমাজ ভালো থাকবে। এ সময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রীর সহসভাপতি মঞ্জুরুল আলম মালিক লার্জ, পরিচালকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সালাউদ্দিন মো. মর্তুজা, এসএম তসলিম আরিফ বাবু, নীল রতন সাহা নীলু বাবু, একেএম সলাউদ্দিন মিঠু, আরিফ হোসেন জোয়ার্দ্দার সোনা, তাজুল ইসলাম তাজু, হারুন অর রশিদ, কিশোর কুমার কুন্ডু, নাসির আহাদ জোয়ার্দ্দার, এএনএম আরিফ, কামরুল ইসলাম হিরা, সুরেশ কুমার আগারওয়ালা প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে গভীর রাতে নিজে গিয়ে গরিব ও অসহায় মানুষের মধ্যে কম্বল বিতরণ করছেন পুলিশ সুপার এসএম মুরাদ আলী। গত তিনদিন যাতব পুলিশ সুপারের নিজস্ব উদ্যোগে শহরের বিভিন্ন প্রান্ত ঘুরে ঘুরে অসহায় মানুষদের খুজে বের করে তাদের মাঝে কম্বল বিতরণ করে আসছেন তিনি। মেহেরপুরে হঠাৎ করেই শীতের কারণে অনেকেই পুলিশ সুপারের কম্বল পেয়ে বেশ খুশি হয়েছেন।
পুলিশ সুপার এসএম মুরাদ আলী জানান, সামান্য চেষ্টা করেছি মাত্র অসহায় কিছু মানুষদের শীত নিবারণের জন্য। যাদের তেমন একটা ঘর বাড়ি নেই এই প্রচ- শীতে তারা অত্যন্ত কষ্ট করছে। তাদের এই ছোট্ট উপহার দিতে পেরে আমিও খুশি। আগামী কয়েকদিনের মধ্যে আবারও বিভিন্ন জায়গায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণেরও আশাবাদ ব্যক্ত করেন তিনি।