চুয়াডাঙ্গার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে শিক্ষার্থীদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, সারা দেশের ন্যায় গতকাল শনিবার আলমডাঙ্গা উপজেলার ৪৪টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় স্টুডেন্ট কেবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সরেজমিনে এরশাদপুর একাডেমিতে গিয়ে দেখা গেছে উৎসবমুখর পরিবেশে সকাল ৯টা থেকে নির্বাচন শুরু হয়ে বিরতিহীনভাবে দুপুর ২টা পর্যন্ত ভোটদান চলে। মোট ৩টি বুথে ভোটগ্রহণ করা হয়। প্রতিটি বুথে বিদ্যালয়ের ছাত্রীরা হলুদ শাড়ি পরিহিত অবস্থায় নিরাপত্তা বাহিনী আনসার-ভিডিপির ডিউটি পালন করতে দেখা গেছে। প্রতিটি বুথে ছিলো প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার, পোলিং এজেন্ট। এছাড়া দায়িত্ব পালন করতে দেখা গেছে নির্বাচন কমিশনার, রিটার্নিং অফিসারকেও। তারা সকলেই বিদ্যালয়ের শিক্ষার্থী।
উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী, উপজেলা শিক্ষা অফিসার আব্দুল বারী ও অ্যাকাডেমিক সুপারভাইজার ইমরুল হক পরিদর্শন করেন নির্বাচন প্রক্রিয়া। নির্বাচনের সার্বিক ব্যবস্থাপনা দেখে তারা সন্তুষ্টি প্রকাশ করেন।
তফসিল অনুযায়ী, ১৪ জানুয়ারি থেকে স্টুডেন্টস কেবিনেট নির্বাচনের মনোনয়নপত্র আহ্বান করা হয়। ১৬ জানুয়ারি মনোনয়নপত্র জমা নেয়া হয়। যাচাই বাছাই শেষে ১৮ জানুয়ারি বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। ১৯ জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহার করা হয়। এদিনই প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। আর ২৫ জানুয়ারি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। একই দিনই নির্বাচনের ফল ঘোষণা করা হয়।
আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী বলেন, শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চা তৈরি করতে ‘স্টুডেন্টস কেবিনেট নির্বাচন হচ্ছে। এর মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে গণতন্ত্র চর্চাসহ একে অপরকে সহযোগিতা করা, শ্রদ্ধা প্রদর্শন, শতভাগ শিক্ষার্থী ভর্তি ও ঝড়ে পড়া রোধে সহযোগিতা, পরিবেশ উন্নয়ন কর্মকা-ে অংশগ্রহণ নিশ্চিতসহ ক্রীড়া, সংস্কৃতি ও সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত হবে।
বেগমপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সদর হিজলগাড়ি মাধ্যমিক বিদ্যালয়ে গতকাল শনিবার স্টুডেন্ট কেবিনেট নির্বাচন ২০২০ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে গোপন ব্যালটের মাধ্যমে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ১ হাজার ১৭৪ জন ভোটারের বিপরীতে নির্বাচনে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণ করে। ভোট পোল হয় ৮৯০টি। গণনা শেষে প্রধান নির্বাচন কমিশনার সাজ্জাদ হোসেন বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করে। এ সময় উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, সহকারী প্রধান শিক্ষক আলী হোসেন, সদস্য মিল্টন বিশ^াস, সহকারী নির্বাচন কমিশনার খালিদ হাসান, আবু তালহা প্রমুখ।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গা সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ের স্টুডেন্টস কেবিনেট নির্বাচন সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পযর্ন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। মোট ভোটার সংখ্যা ১হাজার ৮শ ৭জন, ভোট প্রদান করেছেন ১হাজার ৩শ ২৭জন। নির্বাচনে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী আতিকা উলফাত বাঁধন ৬শ ৩ ভোট, ৭ম শ্রেণির ছাত্র ফয়সাল ৭শ ৯৭ ভোট, ৮ম শ্রেণির ছাত্র লাবিব হোসেন ৭শ ৪৭ ভোট, একই শ্রেণির ছাত্র সিহাব হোসেন ৫শ ২৮ ভোট, ৯ম শ্রেণির ছাত্র ফেরদৌস মাহমুদ ৬শ ৩২ ভোট একই শ্রেণির রাকিব হাসান ৫শ ৮৭ ভোট, ফারদিন জামান রোশন ৫শ ৮৬ ভোট, ১০ম শ্রেণির ছাত্রী রাকিবা আক্তার মৌলি ৫শ ৯৬ ভোট পেয়ে নির্বাচিত হয়। স্টুডেন্টস কেবিনেট নির্বাচনে মোট ১৭ প্রার্থী অংশগ্রহণ করেন। বদরগঞ্জ আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ের নির্বাচিত হলেন যারা ৬ষ্ঠ শ্রেণির আব্দুল্লা আল মামুন ৬২০ ভোট, ৭ম শ্রেণির জান্নাতুল ফেরদৌস ৩৭৩ ভোট, ৮ম শ্রেণির আলম আল শোয়ায়েব মিতুল ৫১৩ ভোট একই শ্রেণির সুমি খাতুন ৪২৭ ভোট, ৯ম শ্রেণির খালিদ সাইফুল্লাহ ৭১৩ ভোট, দশম শ্রেণির রাকিবুল ইসলাম ৭১০ ভোট, সৌরভ আহম্মেদ ৩৯২ ভোট, শাকিল হোসেন ৩১১ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। মোট ভোটার সংখ্যা ১ হাজার ১১২ পোল হয়েছে ১ হাজার ৪ বাতিল হয়েছে ১৫৫টি। যুগিরহুদা আবুল হোসেন দাখিল মাদরাসায় নির্বাচিত হলেন যারা ৬ষ্ঠ শ্রেণির সাবিহা সুলতানা অরনি ৬২ ভোট ৭ম শ্রেণির বিথি খাতুন ৬৯ ভোট, ৮ম শ্রেণির তুহিন রেজা ৯০ ভোট, একই শ্রেণির বিনা খাতুন ৬৪ ভোট, ৯ম শ্রেণির হাবিবুর শেখ ৭২ ভোট, একই শ্রেণির ফাইরুজ খাতুন ৫৩ ভোট ১০ম শ্রেণির রুহুল আমিন ৮৯ ভোট একই শ্রেণির মিম খাতুন ৭১ পেয়ে নির্বাচিত হয়েছেন।
ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার চিৎলা ইউনিয়ননের গোকুলখালী মাধ্যমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে বিদ্যালয়টির স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্টুডেন্ট কেবিনেট এ নির্বাচনে ভোটের মাধ্যমে ৮ জন সদস্য নির্বাচিত হয়েছে। নির্বাচনে নির্বাচন কমিশনার ছিলেন দশম শ্রেণির ছাত্র জুবায়ের হোসেন ও ফাহমিদা আক্তার। সহযোগিতায় ছিলেন বিদ্যালয়ের সভাপতি দেলোয়ার হোসেন দিপু, ফরিদ হোসেন, সাবেক শিক্ষক মোসারেফ হোসেন, প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক, সহকারী প্রধান শিক্ষক ইস্পেয়ারা খাতুন, সহকারী শিক্ষক শফিউদ্দীন টিটু, হামিদুল ইসলাম, বেলাল হোসেন, আফরাফ হোসেন, নাসির উদ্দীন, তাজুল ইসলাম, শাহাবদ্দীন, জামাল উদ্দীন, মিয়া জাফর সাদিক, আদম শফিউল্লাহ, বিথি খাতুন, জান্নাতুল ফেরদৌস, সাঈদ হোসেন, মুনছুর রেজা, আরিফ হোসেন প্রমুখ। বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক বলেন এবারের স্টুডেন্ট কেবিনেটের নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে, সকল স্টুডেন্ট ভোটার নির্বাচনের মাধ্যমে ভোট প্রদান করেছেন।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়ন ও নাটুদহ ইউনিয়নের বিভিন্ন বিদ্যালয়ে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। গতকাল শনিবার সারাদেশের ন্যায় এলাকার সকল মাধ্যমিক পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানে এই অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোটারা ভোট প্রদান করে। কার্পাসডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয় ও নাটুদহ ইউনিয়নের জগন্নাথপুর দাখিল বালিকা মাদরাসার নির্বাচন ছিলো চোখে পড়ার মতো। স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনকে ঘিরে ছাত্র-ছাত্রীদের উৎসবমুখর পরিবেশ বিরাজ করছিলো। এ বিষয়ে জগন্নাথপুর দাখিল বালিকা মাদরাসার শিক্ষক মো. রেজাউল করিম সাংবাদিকদের জানান, নির্বাচনকে ঘিরে সকাল থেকে শিক্ষার্থীদের মনে আনন্দ বিরাজ করছে। নির্বাচনের জন্য আমাদের ছাত্রীদের ভেতর ম্যাজিস্ট্রেট, পুলিশ, নির্বাচন কমিশনার নিয়োগ করা হয়েছে। নির্বাচনের জন্য প্রতিষ্ঠানের সকল শিক্ষক ও শিক্ষার্থী আনন্দ অনুভব করছে। স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনে সকল শ্রেণি থেকে ছাত্র-ছাত্রীদের ভোটে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে। এরপর প্রতিনিধিরা একজন সভাপতি নির্বাচিত করবে।