মহেশপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় শিশুসহ ১৩২ নারী-পুরুষ আটক

দাউদ হোসেন: মহেশপুর উপজেলার বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশের সময় শিশুসহ ১৩২ নারী-পুরুষকে আটক করেছে ৫৮ বিজিবি’র সদস্যরা।
বিজিবি ও থানা সূত্রে প্রকাশ, গত ১২ থেকে ১৪ নভেম্বর ৩দিনে মহেশপুর উপজেলার জলুলী, পলিয়ানপুর, খোসালপুর সীমান্ত দিয়ে ভারত থেকে অনুপ্রবেশের সময় ৫৮ বিজিবির আওতাধীন বিওপি ক্যাম্প ৩১ শিশুসহ ১৩২ নারী-পুরুষ আটক হয়েছে। এদেরকে ঝিনাইদহ আদালতে পাঠানো হয়েছে।
মহেশপুর থানার এজাহার সূত্রে জানা গেছে, এরা ভারতের পশ্চিমবঙ্গসহ বিভিন্ন এলাকায় বসবাস করছিলো। সম্প্রতি ভারতের এনআইডি প্রকল্পের কারণে তাদের সেখানে বসবাসে অসুবিধার কারনে বাংলাদেশে অনুপ্রবেশ করছে।
মামলার বর্ণনায় জানা যায়, তাদের বাড়ি খুলনা, বাগেরহাট, বরিশাল অঞ্চলে ছিলো। বিগত এক দশক এরা ভারতে পাড়ি জমিয়ে স্থায়ীভাবে বসবাস করে আসছিলেন। বুধবার সকালে ঝিনাইদহ জেলা প্রশাসক কার্যালয়ে আইন শৃঙ্খলা কমিটির সভায় এ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়। ৫৮ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল কামরুল আহসান বিষয়টি সভায় উপস্থাপন করেন। এ বিষয়ের ওপর আলোচনা করেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার, পুলিশ সুপার হাসানুজ্জামান, বিশিষ্ট মানবাধিকার কর্মী আরডিসির নির্বাহী প্রধান আব্দুর রহমান প্রমুখ। সভায় সীমান্তে কঠোর নজরদারি রেখে অনুপ্রবেশ ঠেকানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এ বিষয়ে ৫৮ বিজিবির অধিনায়কের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, ভারতে মাইগ্রেশন হয়ে যাওয়া লোকজনের বসবাসের অসুবিধার কারনে তারা আবার বাংলাদেশে ঢোকার চেষ্টা করছে। গত ৩দিনে শিশুসহ ১৩২জনকে আটক করা হয়েছে। স্থানীয় এলাকাবাসী জানায়, যা ধরা পড়েছে তার চেয়ে অনেক বেশী লোক বিভিন্নভাবে দেশের ভেতরে প্রবেশ করেছে। ভারতের ব্যাঙ্গালোড় থেকে আসা আটকৃতরা জানায়, সেখানে একটি বিশেষ বাহিনী ব্যাপক ধর-পাকড় করছে যে কারনে তারা বাংলাদেশে চলে আসতে বাধ্য হচ্ছে।