ফেব্রুয়ারিতে ঢাকা উত্তরের মেয়র উপনির্বাচন

স্টাফ রিপোর্টার: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। একইসঙ্গে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ১৮টি করে ৩৬টি সাধারণ এবং ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নির্বাচনেরও তফশিল ঘোষণা হয়েছে। ঘোষিত তফশিল অনুযায়ী ভোট অনুষ্ঠিত হবে আগামী ২৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র জমা দেয়া যাবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। মনোনয়নপত্র বাছাই হবে ২১ ও ২২ জানুয়ারি। প্রত্যাহারের শেষ দিন ২৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ করা হবে আগামী ৩০ জানুয়ারি।

গতকাল মঙ্গলবার আগারগাঁও নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা এ তফশিল ঘোষণা করেন। তফশিল ঘোষণার সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, ইসি সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

তফশিল ঘোষণা শেষে সিইসি বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য ইসি আপসহীন। ভোটাররা অবশ্যই ভোট দিতে পারবেন। সব প্রার্থী প্রচারে সমান সুযোগ পাবেন। রাজধানীতে এই নির্বাচন ইসির জন্য চ্যালেঞ্জ।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে যুক্ত হওয়া নতুন ওয়ার্ডগুলোর মেয়াদ এবং নতুন ভোটারদের মধ্যে থেকে প্রার্থী না হতে পারা নিয়ে আইনগত জটিলতা তৈরি হতে পারে। এমন আলোচনা আছে নানা মহলে।

এ বিষয়ে জানতে চাইলে সিইসি নূরুল হুদা বলেন, ইসির দায়িত্ব নির্বাচন করা। এখানে কোনো আইনগত বাধা নেই। নির্বাচনের পর হয়ত স্থানীয় সরকার বিভাগ মেয়াদ নির্ধারণ করে দেবে। আর মামলা হলে ইসির কিছু করার নেই।

উত্তরের মেয়র পদে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব (চলতি দায়িত্ব) আবুল কাসেম ও ১২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। আর দক্ষিণের ১৮ ওয়ার্ডের জন্য রিটার্নিং কর্মকর্তা ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মণ্ডল ও ৬ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে।

ওয়ার্ডের কাউন্সিলর যারা নির্বাচিত হবেন তাদের মেয়াদ কতোদিন হবে, এ বিষয়ে সিটি করপোরেশন আইনে কিছু উল্লেখ না থাকলেও নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী জানান, বর্তমান পরিষদের মেয়াদ যতোদিন বাকি আছে নতুন ওয়ার্ডগুলোতে নির্বাচিতদের মেয়াদ তত দিনই থাকবে।