দেশি টুকরো

উপজেলায় না থাকলে চাকরি ছাড়ুন: চিকিৎসকদের প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: তৃণমূলে কাজ করতে না চাওয়া সরকারি হাসপাতালের চিকিৎসকদের চাকরি ছেড়ে দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপজেলা পর্যায়ে নিয়োগ পাওয়া চিকিৎসকরা কর্মস্থলে না থেকে সপ্তাহের বেশির ভাগ ঢাকায় পার করেন বলে অভিযোগের মধ্যে গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে একথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ‘এভাবে যদি কেউ চলে আসে, তাহলে তো তার চাকরি করার দরকার নেই। ঢাকায় বসে প্রাইভেট প্র্যাকটিস করলেই তো অনেক টাকা পাবে। দয়া করে তারা বিদায় নিয়ে বাড়ি চলে যাক, আমরা নতুন নিয়োগ দেব।’ সরকারি চিকিৎসকদের বিরুদ্ধে উপজেলা পর্যায়ে কাজ করতে না চাওয়ার অভিযোগ দীর্ঘদিনের। বিষয়টি নিয়ে সংসদে বহুবার সদস্যদের প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে স্বাস্থ্যমন্ত্রীকে।

‌বিএনপিতে কোনো গণতন্ত্রের চর্চা নেই

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপির ভেতরে কোনো গণতন্ত্রের চর্চা নেই। মেয়র প্রার্থী হিসেবে বাবা ছেলের নাম ঘোষণা করে এটা কেমন গণতন্ত্র। গতকাল বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এই শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

ওবায়দুল কাদের বলেন, আজকে দেখলাম বাবা (আব্দুল আওয়াল মিন্টু) তার ছেলেকে (তাবিথ আওয়াল) ঢাকা উত্তর সিটি করপোরেশনে বিএনপির মেয়র প্রার্থী ঘোষণা করেছে। বাবা বিএনপির নেতা, তিনি তার ছেলেকে মনোনয়ন দিয়েছেন। যেই ছেলের নাম প্যারাডাইজ পেপারে এসেছে। বাবা ছেলের নাম ঘোষণা করে, এটা কেমন গণতন্ত্র? বিএনপিতে কোনো গণতন্ত্র নেই।

তিনি বলেন, আওয়ামী লীগের প্রার্থী হতে হলে আমাদের মনোনয়ন বোর্ড থেকে নাম আসবে। আমি পার্টির সাধারণ সম্পাদক, হঠাৎ করে বলে দিলাম যে আওয়ামী লীগের সে প্রার্থী, এটা আমাদের দলে হবে না।

ইন্টারপোল খুঁজে পাচ্ছে না : লন্ডনে আয়েশেই আছেন আলবদর নেতা মঈনুদ্দীন

স্টাফ রিপোর্টার: বিশ্ব পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের ‘মোস্ট ওয়ান্টেড ব্রিটিশ ফিউজিটিভ’ এর সংক্ষিপ্ত ২৪ জনের তালিকায় রয়েছে বাংলাদেশের আলবদর নেতা চৌধুরী মঈনুদ্দীনের নাম। বেশ আগেই মঈনুদ্দীনের বিরুদ্ধে রেড নোটিশ জারি করলেও অজানা কারণে তাকে গ্রেফতারের উদ্যোগ নিচ্ছে না ইন্টারপোল। কিন্তু মুক্তিযুদ্ধে ১৮ জন বুদ্ধিজীবীকে হত্যার দায়ে দণ্ডিত চৌধুরী মঈনুদ্দীনের অবাধ ও বিলাসী জীবন নিয়ে সচিত্র প্রতিবেদন ছেপেছে ব্রিটিশ একটি সংবাদমাধ্যম।

গতকাল বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে দিনের আলোয় কুখ্যাত এই আলবদর নেতার নির্বিকার ঘুরে বেড়ানোর বেশ কিছু ছবি প্রকাশ করে তাকে ধরতে ইন্টারপোলের আদৌ কোনো তৎপরতা আছে কি না, সে ব্যাপারেই প্রশ্ন করেছে পত্রিকাটি। এক প্রতিবেদকের প্রতিবেদনে উঠে এসেছে, সাবেক এনএইচএস নেতা চৌধুরী মঈনুদ্দীন (৬৯) লন্ডনের শহরতলীতেই দিব্যি বসবাস করছে। নর্থ লন্ডনের সাউথগেটে ১ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড মূল্যমানের এক বাড়িতে সহজেই তাকে খুঁজে পায় ব্রিটিশ গণমাধ্যম।

রোহিঙ্গা ক্যাম্পে আসছে ব্রিটিশ মেডিকেল টিম

স্টাফ রিপোর্টার: কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে দ্রুত ছড়িয়ে পড়া ডিপথেরিয়ার হুমকির মুখে থাকা হাজার হাজার রোহিঙ্গা শিশুর জীবন রক্ষায় বাংলাদেশ সরকারকে সহায়তার লক্ষ্যে চিকিৎসক, নার্স ও অগ্নি নির্বাপণ কর্মী সম্বলিত ৪০ জনেরও বেশি সদস্যের একটি ব্রিটিশ ইমারজেন্সি মেডিকেল টিম (ইএমটি) শিগগিরই বাংলাদেশে আসছে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ থেকে সংগঠনটির বেশ কিছু মেডিকেল সদস্য আসা শুরু করবেন এবং শিগগিরই এই টিমের বাকি সদস্যরা এসে যোগ দেবেন। বায়ুর মাধ্যমে ছড়িয়ে পড়া ভাইরাসে প্রায় ২ হাজার শিশু আক্রান্ত হওয়ার ঘটনা এবং ২২ জনের মৃত্যুর পর বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার আনুষ্ঠানিক অনুরোধের প্রেক্ষিতে ব্রিটিশ ইএমটি এগিয়ে আসে।