ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে

জীবননগরের ৩টি ইউনিয়ন পরিষদ, চুয়াডাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ড এবং নাটুদাহ ইউনিয়নের ২নং ওয়ার্ডে ভোট আজ

স্টাফ রিপোর্টার: দেশের ৯টি পৌরসভা ও ১১৫টি ইউনিয়ন পরিষদে (ইউপি) আজ ভোট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৯টি পৌরসভা (৬টি সাধারণ, ৩ উপ-নির্বাচন), ইউপির ১১৫টি (৩৭টি সাধারণ-স্থগিত নির্বাচন, ৭৮টি উপ-নির্বাচন), জেলা পরিষদের দুইটি ওয়ার্ডে সাধারণ ও একটি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ভোট অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশনের (ইসি) সংশ্লিষ্ট শাখা থেকে জানা গেছে। আজ বৃহস্পতিবার সকাল ৮টায় স্থানীয় সরকারের এসব প্রতিষ্ঠানে ভোটগ্রহণ শুরু হবে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী ২৭ নভেম্বর ছিলো মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। ২৮ ও ২৯ নভেম্বর বাছাই ও ৭ ডিসেম্বর ছিলো মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। নির্বাচনে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা।
চুয়াডাঙ্গায় জীবননগর উপজেলার উথলী, কেডিকে ও মনোহরপুর ইউনিয়ন পরিষদ এবং চুয়াডাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর পদে আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে চেয়ারম্যান পদে উথলী ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগ মনোনীত আব্দুল হান্নান (নৌকা), বিএনপি মনোনীত আবুল কালাম আজাদ (ধানের শীষ), মোহাম্মদ মহিউদ্দীন (স্বতন্ত্র), আবজালুর রহমান ধীরু (স্বতন্ত্র) এবং আসাদুর রহমান (স্বতন্ত্র)। কেডিকে ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত খায়রুল বাসার (নৌকা), বিএনপি মনোনীত তানভীর হোসেন (ধানের শীষ), আবুল বাসার (স্বতন্ত্র), আব্দুস সাত্তার (স্বতন্ত্র) এবং আলমগীর হোসেন (স্বতন্ত্র)। মনোহরপুর ইউপি নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত সোহরাব হোসেন খান (নৌকা), বিএনপি মনোনীত কামরুজ্জামান (ধানের শীষ), আসাবুল হক মল্লিক (স্বতন্ত্র) এবং রাজা মিয়া (স্বতন্ত্র)। চুয়াডাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর পদে নাজরিন পারভীন (পাঞ্জাবি), আমিরুল ইসলাম (গাজর), জামিলুল কাদীর (ডালিম), জাহিদুল ইসলাম সোহেল (উটপাখি) এবং বজলুর রহমান (টেবিল ল্যাম্প)। নাটুদাহ ইউপির ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে আত্তাব আলী (বৈদ্যুতিক পাখা), আনিছুর রহমান (ফুটবল), ইন্নাল সেখ (ভ্যানগাড়ি), জয়নাল তরফদার (তালা), জাহাঙ্গীর হোসেন (মোরগ) এবং শাহিন হোসেন (টিউবওয়েল)। উথলী ইউনিয়নে মোট সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৯টি। মোট সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ৩টি। সংরক্ষিত ১নং আসনে ৫ হাজার ৯৭জন, সংরক্ষিত ২নং আসনে ৩ হাজার ৭৭০জন এবং সংরক্ষিত ৩নং আসনে ৩ হাজার ৫৯৩জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৯টি, মোট ভোটকক্ষের সংখ্যা ৪৫টি, অস্থায়ী ভোট কেন্দ্র ১টি। মোট ভোটার ১২ হাজার ৪৬০জন। পুরুষ ৬ হাজার ২৫২জন এবং মহিলা ৬ হাজার ২০৮জন।
কেডিকে ইউনিয়নে মোট সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৯টি। মোট সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ৩টি। সংরক্ষিত ১নং আসনে ৪ হাজার ৩১৮জন, সংরক্ষিত ২নং আসনে ৩ হাজার ৩৮৫জন এবং সংরক্ষিত ৩নং আসনে ৩ হাজার ৯২৫জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৯টি, মোট কক্ষের সংখ্যা ৪১টি, অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৩টি এবং অস্থায়ী ভোটকক্ষের সংখ্যা ৭টি। মোট ভোটার ১১ হাজার ৬২৮জন। পুরুষ ৫ হাজার ৮৫২জন এবং মহিলা ৫ হাজার ৭৭৬জন।
মনোহরপুর ইউনিয়নে মোট সাধারণ ওয়ার্ডের সংখ্যা ৯টি। মোট সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ৩টি। সংরক্ষিত ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যা ১নং আসনে ৩ হাজার ৮০৫জন, সংরক্ষিত ২নং ওয়ার্ডে ৩ হাজার ৪১১জন এবং সংরক্ষিত ৩নং ওয়ার্ডে ৪ হাজার ১শ’ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৯টি, মোট ভোটকক্ষের সংখ্যা ৪১টি, অস্থায়ী ভোটকেন্দ্র নেই। মোট ভোটার ১১ হাজার ৩১৬জন। পুরুষ ৫ হাজার ৭০৩জন এবং মহিলা ৫ হাজার ৬১৩জন।
চুয়াডাঙ্গা পৌরসভার ৩নং ওয়ার্ডের মোট সাধারণ ওয়ার্ড সংখ্যা ১টি। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৩টি। মোট ভোট কক্ষের সংখ্যা ১৯টি। অস্থায়ী ভোট কেন্দ্র নেই। মোট ভোটার ৫ হাজার ৭৯৪জন। পুরুষ ২ হাজার ৮৬৯জন এবং মহিলা ২ হাজার ৯২৫জন। নাটুদাহ ইউনিয়নের ২নং ওয়ার্ডের সাধারণ সদস্য পদে মোট ভোটার সংখ্যা ১ হাজার ৭০৬জন। পুরুষ ৮৫৬জন এবং মহিলা ৮৫০জন।
এদিকে নির্বাচনের শেষ প্রস্তুতি হিসেবে গতকাল বৃহস্পতিবার সকাল থেকেই ভোটকেন্দ্রগুলো ব্যালট পেপার, ব্যালট বাক্সসহ নির্বাচনে ব্যবহৃত সব সামগ্রী প্রিজাইডিং অফিসারদের হতে তুলে দেয়া হয়েছে। নির্বাচন সামগ্রী বিতরণের পর তা যানবাহনে তুলে পুলিশ প্রহরায় ভোটকেন্দ্রগুলোতে পৌঁছে দেয়া হয়েছে। ভোটকেন্দ্রে নির্বাচনী সামগ্রী পৌঁছার সাথে সাথে পুলিশ মোতায়েন করা হয়েছে। ভোটের চূড়ান্ত ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত নিরাপত্তা ব্যবস্থা বলবৎ থাকবে। নির্বাচন সামনে রেখে নিরাপত্তার অংশ হিসেবে এসব এলাকায় যান চলাচল নিয়ন্ত্রিত করা হয়েছে। আজ নির্বাচনের দিন নির্বাচন কমিশনের স্টিকার ছাড়া গাড়ি ও মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। পুলিশ, র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর টহল জোরদার করা হয়েছে। কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখা গেছে সেখানে ভোটগ্রহণের জন্য বুথ তৈরি করা হচ্ছে। নারী ও পুরুষ ভোটারদের জন্য পৃথক পৃথক ভোটবুথ তৈরি করা হয়েছে। ভোটারদের সারিবদ্ধভাবে দাঁড়াতে বাঁশ বেঁধে দেয়ার কাজ চলছে। প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসারসহ নির্বাচনে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা ভোটকেন্দ্রগুলোতে অবস্থান নিয়ে এসব কাজের তদারকি করছেন। গত মঙ্গলবার মধ্যরাতে নির্বাচনী প্রচারণা শেষ হয়ে গেছে। এ কারণে গতকাল কোথাও কোনো ধরনের প্রচার-প্রচারণার দৃশ্য চোখে পড়েনি।
অপরদিকে, জীবননগরে ৩ ইউপি নির্বাচনে ৩ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে তিনটি মোবাইল টিমসহ ৩ প্লাটুন করে র‌্যাব ও বিজিবি সদস্য নিয়োজিত থাকবে বলে উপজেলা নির্বাচন অফিসার মোতাওয়াক্কিল রহমান নিশ্চিত করেছেন।
জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজা বলেন, তিনটি ইউনিয়নের নির্বাচন অনুষ্ঠিত করতে প্রশাসনের পক্ষ হতে সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। নির্বাচন সুষ্ঠু অবাধ ও নিরপেক্ষ করতে প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী বদ্ধ পরিকর। ভোটকেন্দ্রে ও কেন্দ্রের বাইরে কোনো প্রকার অরাজকতা মেনে নেয়া হবে না। অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান এ কর্মকর্তা।