বদরগঞ্জে হালখাতার মহোৎসব

কবীর দুখু মিয়া: বদলে গেছে দিনকাল। একসময় বঙ্গাব্দ নববর্ষ তথা বোশেখে হালখাতার প্রচলন থাকলেও এখন খ্রিস্টাব্দের শেষে হালখাতার হিড়িক পড়েছে। বিশেষ করে চুয়াডাঙ্গার বদরগঞ্জ বাজার এলাকায় এখন ব্যবয়াসীদের মধ্যে হালখাতার মহোৎসব শুরু হয়েছে।
গ্রাম-গঞ্জ থেকে শুরু করে বদরগঞ্জ বাজার এলাকার পাশাপাশি এনজিও পাউয়ারট্রিলার চালকদের বাড়িতে চলছে এ হালখাতার উৎসব। গ্রমীণ প্রথা বাদ দিয়ে নতুন প্রথা চালু করেছে এই হালখাতা। প্রায় দোকানদার জিলাপি ও পুরির পরিবর্তে খোরদ্দেরদের খেতে দিচ্ছে বিরানি, খাসির মাংস ও ভাত দধি। আবার অনেকেই দিচ্ছে মিষ্টির প্যাকেট। ব্যবসায়ীরা পয়লা বৈাশেখ বাদ দিয়ে চলতি বোরো ধান ওঠার সাথেই ছাড়ে হালখাতার কার্ড। ব্যবসায়ীদের পাঠানো হালখাতায় পাওনা টাকা পরিশোধ করতে স্বল্পমূল্যে বিক্রি করতে হচ্ছে চাষিদের কষ্টাজির্ত রোপণকৃত ধান।
এবার এই আবহাওয়া ও বৃষ্টি বাতাসে চাষিদের রোপণকৃত ধান মাটিতে পড়ে ফসল বিনষ্ট হওয়ার পাশপাশি ধানে ফলন না পেয়ে চাষিরা যেমন দিশেহারা, তেমনি ব্যবসায়ীদের কাছ থেকে বাকিতে নেয়া তেল, সারের পাওনা টাকা পরিশোধ করতে হালখাতার কার্ড পেয়ে অনেক চাষি কষ্টার্জিত। চাষিরা জানায়, ধান স্বল্পমূল্যে বিক্রি করতে হচ্ছে। আর এতে বেশি লাভবান হচ্ছে আড়ত ব্যবয়াসীরা। এলাকার হাট-বাজারগুলোতে দেখা যায়, তেল, সার, মুদিও কাপড়ে দোকানে চাষিরা বেশির ভাগ লেনদেন করে থাকে। সেই সব দোকান ব্যবসায়ীদের পাশাপাশি বদরগঞ্জ এলাকার প্রায়ই দোকানে একই সাথে হালখাতার মহোৎসব শুরু হয়েছে।