দেশের টুকরো

শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচিতি সনদ এখন থেকে অনলাইনে

স্টাফ রিপোর্টার: শিক্ষাপ্রতিষ্ঠানে বসে ১ ঘণ্টার মধ্যেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের এডুকেশনাল ইন্সটিটিউশন আইডেন্টিফিকেশন নম্বর (ইআইআইএন) সনদ পাওয়া যাবে। প্রথমবারের মতো অনলাইনের মাধ্যমে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে বসে মোবাইল নম্বরে এসএমএস এবং ই-মেইলের মাধ্যমে এই সেবা কার্যক্রম চালু করেছে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গতকাল সোমবার বিকেলে ব্যানবেইস সম্মেলন কেন্দ্রে দেশের দিনাজপুর, কুমিল্লা, পঞ্চগড় ও নেত্রকোনার ৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন। বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের সহযোগিতায় ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর।

 

ইবিতে নতুন বিভাগের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে নতুন ৮ বিভাগ চালু হচ্ছে। গতকাল সোমবার বিকেল ৩টায় পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজম্যান্ট বিভাগের পরিচালক খন্দকার হামিদুন রহমান স্বাক্ষরিত ফ্যাক্স বার্তায় এ তথ্য জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের (ভারপ্রাপ্ত) রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ জানান, নতুন আটটি বিভাগ খোলার অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ( ইউজিসি)। এর আগে এক সাথে এতো বিভাগ চালু হওয়ার ইতিহাস নেই। নতুন আটটি বিভাগ হলো- আইন ও শরীয়াহ অনুষদের অধীনে আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ, মানবিক ও সমাজবিজ্ঞান অনুষদের অধীনে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ, সোশাল ওয়েলফেয়ার বিভাগ, ফলিত বিজ্ঞান  ও প্রযুক্তি অনুষদের অধীনে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ, ফার্মেসি বিভাগ, ইনভাইরোনমেন্টাল সায়েন্স অ্যান্ড জিয়োগ্রাফি বিভাগ, ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট বিভাগ এবং ট্যুরিজম হসপিটালিটি ম্যানেজমেন্ট। নতুন ৮টি বিভাগে মোট ৫৪০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে। নতুন বিভাগসহ এখন ইবিতে মোট বিভাগ সংখ্যা ৩৩টি। এসব বিভাগে সর্বমোট আসন সংখ্যা ২ হাজার ২৩৫টি।

 

রাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৬৮ জন

স্টাফ রিপোর্টার: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় এবার প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৬৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।  গত রোববার অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুদের আবেদন প্রক্রিয়া শেষ হয়। গত ১০ সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে চলে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদন প্রক্রিয়া শেষে সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার এ তথ্য জানান। আগামী ২২-২৬ অক্টোবর ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ১ম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ৯টি অনুষদে ৫৯টি বিভাগে কোটাসহ মোট ৪ হাজার ৬৩৬টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ৩ লাখ ১৬ হাজার ১২০ জন। যা গতবারের তুলনায় প্রায় দ্বিগুণ। মোট আসনের মধ্যে প্রায় ৪১৭টি আসন মুক্তিযোদ্ধা, পোষ্য কোটা (শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের সন্তান), ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী ও বিকেএসপিদের জন্য সংরক্ষিত।

 

ঢাবির ইউনিটের ফল প্রকাশ : পাসের হার ১৬.৫৬

স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয় খ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাসের হার ১৬ দশমিক ৫৬ শতাংশ। খ-ইউনিটে মোট দুই হাজার ৩৬৩টি আসনের বিপরীতে ৩১ হাজার ৩৩৬জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে ৫ হাজার ১৮৮ জন উত্তীর্ণ হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন। গত ২২ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার বিস্তারিত ফল এবং ভর্তি প্রক্রিয়া সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের (admission.eis.du.ac.bd) ওয়েব সাইটে জানা যাবে। মোবাইলে ফোনের যেকোনো অপারেটরের মেসেজ অপশনে গিয়ে DU স্পেস Kha স্পেস (ভর্তি পরীক্ষার রোল নম্বর) লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে। উত্তীর্ণ সকল শিক্ষার্থীকে আগামী ২৮ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ১০ অক্টোবর ২০১৭ বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর ২০১৭ তারিখের মধ্যে কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করে যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে। ফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর ২০১৭ তারিখের মধ্যে কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে। খ-ইউনিটের বিষয় মনোনয়ন সাক্ষাৎকার আগামী ২২ অক্টোবর থেকে শুরু হবে।