ইতালিতে একদিনে ২৫০ জনসহ বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ৫ হাজার

দিল্লিতে আরও একজনের মৃত্যু : ভারতে কোয়ারেন্টাইনে থাকা ২৩ বাংলাদেশি ফিরছেন আজ
স্টাফ রিপোর্টার: প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের ১৩১টি দেশে ছড়িয়ে পড়েছে। এতে ১ লাখ ৩৭ হাজারেরও বেশি আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেসের খবর অনুযায়ী, ইরানে করোনাভাইরাসে নতুন করে আরও ৮৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আরও ১ হাজার ২৮৯ জন আক্রান্ত হয়েছেন। এনিয়ে দেশটিতে এ পর্যন্ত মোট ৫১৪ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৩৬৪ জনে। যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় এ রোগ সামাল দিতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এছাড়া স্পেনে ৮ বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন। তবে, ভারতের দিল্লিতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর আজ দেশে ফিরছেন চীনের উহান থেকে আনা ২৩ বাংলাদেশি নাগরিক। প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে দুই জনের মৃত্যু হয়েছে। এর আগে কর্নাটকে মারা যায় একজন।
চীনে প্রকোপ কমে গেলেও দেশটির বাইরে দুই সপ্তাহে করোনা ১৩ গুণ বেড়ে যাওয়ায় বুধবার পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। চীনে ৮০ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। আর চীনের বাইরে ইতালিতে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে। দেশটিতে ১৫ হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছে এবং ৮২৭ জন মারা গেছে। এরপর ইরানে নয় হাজার মানুষ আক্রান্ত হয়েছে এবং ৩৫৪ জন মারা গেছে। দক্ষিণ কোরিয়ায় সাত হাজার ৮৬৯ জন আক্রান্ত এবং ৬৬ জন মারা গেছে। ফ্রান্সে দুই হাজার ২৮১ জন আক্রান্ত এবং ৪৮ জন মারা গেছে। স্পেনে দুই হাজার ২৭৭ আক্রান্ত এবং ৫৫ জন মারা গেছে। জার্মানিতে এক হাজার ৯৬৬ জন আক্রান্ত এবং তিনজনের মৃত্যু হয়েছে। আর যুক্তরাষ্ট্রে এক হাজার ৩২২ জন আক্রান্ত এবং ৩৮ জনের মৃত্যু হয়েছে।
করোনার প্রকোপে ইতালি মৃত্যুপুরীতে পরিণত হয়েছে। দেশটিতে করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ১৯৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে ৮২৭ জনে দাঁড়িয়েছে। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন দুই হাজার ৩১৪ জন। দক্ষিণ কোরিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১১৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে সাত হাজার ৮৬৯ জনে দাঁড়িয়েছে। একই সময়ে দেশটিতে নতুন করে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। সেখানে মৃতের সংখা দাঁড়িয়েছে ৬৬।
যুক্তরাষ্ট্রে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় এই রোগ সামাল দিতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এর ফলে করোনাভাইরাস মোকাবেলায় রাজ্য সরকার ও স্থানীয় স্বাস্থ্য কর্মীদের সহায়তায় জরুরি ত্রাণ তহবিলের ৫০ বিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করতে পারবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। এছাড়া এতে মেডিকেল ইন্স্যুরেন্সের ওপর আরোপিত নিয়ম-নীতি শিথিল এবং নতুন হাসপাতাল ও নভেল করোনাভাইরাসে চিকিৎসার নতুন পথ অনুসন্ধানের পথ খুলবে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে এক হাজার ৭০১ জন আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে ৪০ জনের।
অপরদিকে, ভারতের দিল্লিতে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার পর শনিবার দেশে ফিরছেন চীনের উহান থেকে আনা ২৩ বাংলাদেশি নাগরিক। তাদের কারো শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়নি। এরপরই তাদেরকে দেশে ফেরার অনুমতি দিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। বাংলাদেশ সরকারের আর্থিক সহায়তায় শনিবার বিকেলে ইনডিগো এয়ারলাইনসের একটি ফ্লাইটে ঢাকার উদ্দেশে নয়াদিল্লি ছাড়বেন তারা। ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে, বৃহস্পতিবার দিল্লিতে বাংলাদেশিদের প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষা হয়। এই ২৩ বাংলাদেশির বেশির ভাগই শিক্ষার্থী। তাদের সঙ্গে শিশুও রয়েছে। চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর সেখানে আটকা পড়া ভারতীয়দের ফিরিয়ে আনে ভারত সরকার। ভারতীয় বিমান বাহিনীর একটি বিশেষ ফ্লাইটে সে সময় ২৩ বাংলাদেশিকেও ফেরত আনা হয়।
প্রাণঘাতী করোনাভাইরাসে ভারতে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা দুই জনে দাঁড়ালো। দেশটির সরকার শুক্রবার জানান, ৬৮ বছর বয়সী করোনায় আক্রান্ত এক নারী দিল্লিতে মারা গেছেন। পশ্চিম দিল্লির এক বাসিন্দা বলেন, ওই নারীর ছেলের থেকে তিনি করোনায় আক্রান্ত হন। গত মাসে তার ছেলে সুইজারল্যান্ড ও ইতালিতে ভ্রমণে যায়। এর আগে গত বৃহস্পতিবার ভারতে করোনায় প্রথম মৃত্যুর খবর পাওয়া যায়। দেশটিতে প্রথম মারা যাওয়া ব্যক্তির নাম কালাবুরাগি (৭৬)। তিনি কর্ণাটকের বাসিন্দা ছিলো। তাকে আইসোলেশনে রাখা হয়েছিলো। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৭৫ জন আক্রান্ত হয়েছেন। করোনা মোকাবেলায় দেশটির স্কুল, কলেজ, সিনেমা হল বন্ধ ঘোষণা করা হয়েছে। গত বছরের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে করোনা ভাইরাসের বিস্তার শুরু হয়।এখন পর্যন্ত বিশ্বের ১৩৫টির বেশি দেশে কোভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ ৩০ হাজারে দাঁড়িয়েছে। মৃত্যু হয়েছে ৫ হাজারের বেশি মানুষের।