প্রকৌশলী হওয়ার স্বপ্ন পূরণ হলো না নির্মার

স্টাফ রিপোর্টার: প্রকৌশলী হওয়ার স্বপ্ন পূরণ হলো না চুয়াডাঙ্গা রেলপাড়ার সদা হাস্যোজ্জ্বল নাফিজা সিদ্দিকা জোয়ার্দ্দার নির্মার। দুরারোগ্যব্যাধি ঘাতক ক্যান্সারে আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যেই মাত্র ২৩ বছর বয়সে গতকাল বৃহস্পতিবার রাত সাড়ে ৯টায় ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় অকালে না ফেরার দেশে চলে গেলেন নির্মা (ইন্নালিল্লাহি…..রাজেউন)। নিভে গেলো আর্কিটেক্চার হওয়ার জ্বলজ্বলে স্বপ্নবোনা মেধাবী নির্মা।
নির্মার পরিবার সূত্রে জানা গেছে, ২০১২ সালে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০১৪ সালে চুয়াডাঙ্গা সরকারি কলেজে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসিতে কৃতিত্বের স্বাক্ষর রেখে ঢাকার এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে আর্কিটেক্চার (প্রকৌশল বিদ্যা) বিষয় নিয়ে পড়ালেখা করছিলেন নাফিজা সিদ্দিকা নির্মা। এ বছর তিনি ৩য় বর্ষ শেষ করেছিলেন। এরই মাঝে গত ফেব্রুয়ারি মাসের শেষ দিকে তার শরীরে মারণব্যাধি ক্যান্সার ধরা পড়ে। তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার বেশ কয়েকটি নামকরা হাসপাতালে চিকিৎসা ও পরীক্ষা-নিরীক্ষা করা হয়। চিকিৎসকগণ নিশ্চিত হয়ে বলেন, তার শরীরে দুরারোগ্য ক্যান্সার বাসা বেধেছে। উন্নত চিকিৎসার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তার শরীরে অস্ত্রপচারেরও প্রস্তুতি নেয়া হচ্ছিলো। কিন্তু সবকিছুকে ব্যর্থ করে দিয়ে সকলকে কাঁদিয়ে নির্মা এ ভূবনের সকল মায়া-মমতা ত্যাগ করে চলে গেলেন পরপারে। তার এ অকালে চলে যাওয়াকে তার বাবা নাসির আহাদ জোয়ার্দ্দার, মা মমতাজ বেগম, একমাত্র ছোট বোন মারিয়মসহ তার নিকট আত্মীয়-স্বজন কোনোভাবেই মেনে নিতে পারছে না। নাফিজার বাবা-মা দুজনই এখন পাগল প্রায়। তাদের কান্না ও আহাজারিতে ভারি হয়ে উঠেছে ঢাকা মেডিকেলের বাতাস। গতরাতে মৃত্যু সংবাদ চুয়াডাঙ্গায় পৌঁছানোর পর রেলপাড়াসহ এলাকার মানুষের মধ্যে শোকে ছায়া নেমে আসে। নির্মা চুয়াডাঙ্গা পৌরসভার ৫নং ওয়ার্ড আ.লীগের সভাপতি সমাজসেবক ও চুয়াডাঙ্গার গ্রীন ফুডের স্বত্বাধিকারী নাসির আহাদ জোয়ার্দ্দারের মেয়ে। গতরাতেই মরহুমার মরদেহ চুয়াডাঙ্গায় পৌঁছাবে এবং আজ শুক্রবার বাদ জুম্মা চুয়াডাঙ্গা রেলবাজার আলিয়া মাদরাসা মাঠে নামাজে জানাজা শেষে রেলপাড়াস্থ পারিবারিক কবরস্থানে মরহুমের দাফন সম্পন্ন হবে বলে পারিবারিক সূত্রে জানা গেছে।
মরহুমার এ অকাল মৃত্যুতে চুয়াডাঙ্গা জেলা আ.লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা আ.লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন গভীর শোক প্রকাশ করেছেন। এছাড়াও চেম্বার সভাপতি ইয়াকুব হোসেন মালিক, সিনিয়র সহ-সভাপতি শাহারিন হক মালিকসহ চেম্বার নেতৃবৃন্দ মরহুমার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।