জীবননগরে হাম-রুবেলা ক্যাম্পেইন উপলক্ষে অ্যাডভোকেসিসভা

বিদেশ ফেরতকে বাড়িতে ১৪ দিন কোয়ারেন্টাইমে থাকতে হবে
জীবননগর ব্যুরো: আগামী ১৮ মার্চ হতে ১১ এপ্রিল পর্যন্ত সারাদেশের ন্যায় জীবননগর উপজেলায় হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার জীবননগর উপজেলা চেয়ারম্যানের সভাকক্ষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদফতরের উদ্যোগে অ্যাডভোকেসিসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান।
উপজেলা নির্বাহী অফিসার সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জুলিয়েট পারউইন জানান, সারাবিশে^ করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে। তবে এ নিয়ে আমাদের দেশে এখনই উদ্বিগ্ন কিংবা আতঙ্কিত হওয়ার তেমন কিছু নেই। যে ৩ জনের শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছিলো তাদের মধ্যে ২ জন ইতোমধ্যে সেরে উঠেছে। নতুন করে আক্রান্তের কোনো খবর নেই। তিনি বলেন, প্রয়োজন না হলে মাস্ক পরার দরকার নেই। তবে বিদেশ থেকে কেউ যদি বাড়ি ফেরে তবে তাকে অবশ্যই বাড়িতে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। জ¦র কিংবা সর্দি-কাশি দেখা দিলে অবশ্যই তাকে মাস্ক পরে হাসপাতালে যোগাযোগ করতে হবে। এ ব্যাপারে তিনি বিদেশ ফেরত প্রতিবেশীদের সতর্ক দৃষ্টি রাখাসহ তার পরিবারকে হাসপাতালে ইনফরমেশন দেয়ার জন্য জানানো হয়েছে।
সভায় উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদা খাতুন জানান, উপজেলার ৮টি ইউনিয়ন উথলী, কেডিকে, মনোহরপুর, আন্দুলবাড়িয়া, বাঁকা, হাসাদাহ, রায়পুর ও সীমান্ত ইউনিয়নের ১৩৯টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৯ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী এবং সাব-ব্লকে ১১ হাজার ৭৩৯ জন শিশু মোট ৩১ হাজার ২০৮ জন শিশুকে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। নির্দিষ্ট দিনে শিশুকে টিকাদান কেন্দ্রে নিয়ে হাম-রুবেলার টিকা প্রদানে সহযোগিতা করার জন্য শিশুদের অভিভাবকদের প্রতি আহ্বান জানান তিনি।
সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েসা সুলতানা লাকি। এছাড়াও সভায় সরকারি বিভিন্ন দফতরের প্রধানগণ, জনপ্রতিনিধি, সাংবাদিক এবং স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।