চুয়াডাঙ্গায় সরকারিভাবে মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ২৫০ শয্যা চালু ও সরকারিভাবে মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে এক ঘণ্টার মানববন্ধন কর্মসূচি পালন করেছে সর্বস্তরের জনসাধারণ। গতকাল শনিবার সকাল ৯টায় বড় বাজার শহীদ হাসান চত্বরে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে চুয়াডাঙ্গা বিএমএ’র সভাপতি ডা. মার্টিন হীরক চৌধুরী, ডা. মোস্তাকুর রহমান, ডা. আরাফাত মালিক, ব্যবসায়ী নেতা আব্দুল কাদের জগলূ ও ইবরুল হাসান জোয়ার্দ্দার বক্তব্য রাখেন।
এ সময় বক্তারা বলেন, দীর্ঘদিন যাবত ২৫০ শয্যার হাসপাতাল নির্মাণ করা হলেও তা চালু করা হয়নি। অথচ ১০০ শয্যার সদর হাসপাতালে রোগীদের চাপ সামলাতে ডাক্তারদের হিমশিম খেতে হয়। তাই অবিলম্বে ২৫০ শয্যার হাসপাতাল চালু করে সরকারিভাবে মেডিকেল কলেজ স্থাপন করতে হবে।
১৯৭০ সালে চুয়াডাঙ্গা সদর হাসপাতাল নির্মাণ করা হয়। ৫০ শয্যার এ হাসপাতালটি ১০০ শয্যায় উন্নীত করা হলেও শুধুমাত্র ওষুধ ও রোগীদের খাবার সরবরাহ করা হয়। কিন্তু জনবল নিয়োগ না করায় হাসপাতালে রোগীদের সমস্যা রয়েই গেছে। বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর সদর হাসপাতাল ভবনের পাশে নতুন করে ১৫০ শয্যার ৮তলা একটি ভবন নির্মাণ করে। দীর্ঘ প্রায় ২ বছর আগে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মোহাম্মদ নাসিম ভবনটির উদ্বোধন করেন। ওই সময় হাসপাতালে লোকবল ও চালুর বিষয়ে ঢাকায় ঊধ্বর্তন কর্মকর্তাদের নির্দেশনা দেন। তারপরও ১৫০ শয্যার হাসপাতালটি চালু হয়নি। ফলে লোকবল সংকটের কারণে ওই নতুন ভবনটি চালু করা যায়নি। এরমধ্যে ভবনটি দীর্ঘদিন পড়ে থাকায় সকল প্রকার যন্ত্রপাতি অচল থাকায় ও অবকাঠামো ব্যবহার না করায় ভবনটি হুমকির মুখে পড়েছে। সরকারে স্বাস্থ্যসেবা পেতে এ অঞ্চলের দরিদ্ররা মানুষেরা বঞ্চিত হচ্ছে।
এ ব্যাপারে জানতে চাইলে, বিএমএ’র সভাপতি ডা.মার্টিন হীরক চৌধুরী বলেন, ২৫০ শয্যার হাসপাতালটি চালু করতে খুব শিগগিরই ঢাকায় যাওয়া হবে এবং প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।