বসন্ত ও পিঠা উৎসবসহ ঝিনাইদহ জেলার খবর

ঝিনাইদহ জেলা বাস-মিনিবাস মালিক সমিতির আহ্বায়ক কমিটি গঠন
ঝিনাইদহ প্রতিনিধি: দীর্ঘ অপেক্ষার পর এবার ঝিনাইদহ জেলা বাস-মিনিবাস মালিক সমিতির আহ্বায়ক ও নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। গত রোববার বিকেলে জেলা বাস-মিনিবাস মালিক সমিতির নিজস্ব ভবনে পূর্ব ঘোষণা অনুযায়ী এ কমিটি গঠন করা হয়। এর আগে সমিতির সভাপতি রোকনুজ্জামান রানুর সভাপতিত্বে এক সাধারণ সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত সকলের সিদ্ধান্ত অনুযায়ী পূর্বের কমিটি বিলুপ্ত করে ইকরামুল হক লিকু আহ্বায়ক ও এম কুরবান আলীকে সদস্য সচিব করে ৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন মোহাম্মদ আলী কানু মিয়া, রোকনুজ্জামান রানু, আবু সাঈদ বিশ্বাস। আহ্বায়ক কমিটি গঠন শেষে ফুল দিয়ে শুভেচ্ছা বিনিময় করেন সাধারণ মালিক ও ঝিনাইদহ জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের নেতাকর্মীরা।

ঝিনাইদহে দুজন মাদকদ্রব্যসহ আটক
ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে বিভিন্ন মাদকদ্রব্যসহ দুজনকে আটক করেছে পুলিশ। গতকাল মঙ্গলবার ভোররাতে সদর উপজেলার কালা-লক্ষীপুর এলাকা থেকে ২৬ কেজি গাঁজা ও ৬০ বোতল ফেনসিডিলসহ তাদেরকে আটক করা হয়।
ঝিনাইদহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার জানান, নসিমনযোগে মাদক পাচার হচ্ছে এমন সংবাদ পেয়ে ঝিনাইদহ-মাগুরা মহাসড়কের কালা-লক্ষীপুর এলাকায় চেকপোস্ট বসায় পুলিশ। এসময় চুয়াডাঙ্গা থেকে মাগুরাগামী একটি নসিমন তল্লাশি করে অভিনব কায়দায় লুকিয়ে রাখা ২৬ কেজি গাঁজা ও ৬০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। কেই সাতে আটক করা হয় দামুড়হুদা এলাকার মিজানুর রহমানের ছেলে শাহিন হোসেন ও দর্শনার ছোট বলদিয়া গ্রামের আব্দুস সামাদের ছেলে মামুন মিয়াকে। এ ঘটনায় সদর থানায় মামলা হয়েছে।

সাবেক নৌ পরিবহন মন্ত্রীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবিতে ঝিনাইদহে বিক্ষোভ
ঝিনাইদহ প্রতিনিধি: সাবেক নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানের বিরুদ্ধে ইলিয়াস কাঞ্চনের দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে ঝিনাইদহে বিক্ষোভ করেছে পরিবহন শ্রমিকরা। জেলা বাস মিনিবাস কোচ ও মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার সকালে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ড চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। এতে শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দসহ শ্রমিকরা অংশ নেন। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা, শাজাহান খানের বিরুদ্ধে দায়ের করা মামলা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। দ্রুত তাদের দাবি মানা না হলে কঠোর কর্মসূচি পালনের হুঁশিয়ারি প্রদান করেন তারা।

ঝিনাইদহে কসাসের বসন্ত ও পিঠা উৎসব
ঝিনাইদহ প্রতিনিধি: ‘নবপুষ্পের কলরবে জাগিবো মোরা, বসন্তের কলতানে মাতিবে ধরা’ এ সেøাগানকে সামনে রেখে ঝিনাইদহে বসন্ত ও পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দিনব্যাপী সরকারি কেসি কলেজ চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করে জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড প্রাপ্ত সংগঠন কথন সাংস্কৃতিক সংসদ (কসাস)। অনুষ্ঠানের শুরুতে পরিচ্ছন্ন কর্মীদের ৩০ জন সন্তানকে ফুল উপহার দেন অতিথিবৃন্দ। কসাসের সভাপতি হাসানুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বিএম রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ অশোক কুমার মৌলিক, কেসি কলেজ শিক্ষক পরিষদের ভারপ্রাপ্ত সাধাণ সম্পাদক আব্দুর রশিদ, কসাস সাংস্কৃতিক সংসদের প্রধান উপদেষ্টা মিজানুর রহমান, কসাসের সাবেক সভাপতি উম্মে সায়মা জয়া, সাধারণ সম্পাদক প্রতাপ আদিত্য বিশ্বাসসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়াও আয়োজন করা হয় পিঠা উৎসবের। এতে নানা প্রকার পিঠার পসরা সাজিয়ে স্টল প্রদর্শন করে শিক্ষার্থীরা। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠিত হয়। দুপুরে সুবিধা বঞ্চিত শিশুদের সাথে মধ্যহ্নভোজনে অংশ নেন অতিথি ও কসাসের নেতৃবৃন্দ। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী পরিচ্ছন্ন কর্মীদের সন্তানদের সাথে আনন্দ ভাগাভাগি করে নিতেই এ আয়োজন বলে জানান আয়োজকরা।

ঝিনাইদহে সা’দ বিরোধীদের প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল
ঝিনাইদহ প্রতিনিধি: মাওলানা সা’দ পন্থীদের জেলায় জেলায় ইজতেমা আয়োজনের প্রতিবাদে ঝিনাইদহে সমাবেশ ও বিক্ষোভ করেছে সা’দ বিরোধীরা। গতকাল মঙ্গলবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জেলা ওলামা মাশায়েখ ও তৌহিদী জনতা এ প্রতিবাদ সভার আয়োজন করে। সভায় জেলার ৬ উপজেলা থেকে আসা ওলামায়ে কেরাম ও তৌহিদ জনতার নেতারা উপস্থিত ছিলেন। এসময় বক্তরা বলেন, সা’দ পন্থীরা জেলায় জেলায় ইজতেমা করার ঘোষণা দিয়েছেন, এতে তাবলীগের মেহনতে বিশৃঙ্খলা সৃষ্টি করবে, ফেতনা সৃষ্টি করবে। যা সঠিক আকিদায় বিশ্বাসী মুসল্লিগণ ও ওলামায়ে কেরামগণ মেনে নিবেন না। তারা জেলায় জেলায় ইজতেমা বন্ধ করার আহ্বান জানান। পরে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ডিসি অফিসের সামনে গিয়ে শেষ হয়। পরে তারা তাদের দাবি সম্বলিত স্মারকলিপি জেলা প্রশাসকের নিকট হস্তান্তর করেন।

কোটচাঁদপুর পুলিশের জনসচেতনতামূলক পথসভা অনুষ্ঠিত
কোটচাঁদপুর প্রতিনিধি: কোটচাঁদপুর থানা পুলিশ মাদক, জঙ্গী, নারী নির্যাতন ও বাল্যবিয়ের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে উপজেলার গ্রামে গ্রামে গিয়ে পথসভা করে চলেছেন। এরই অংশ হিসেবে গত সোমবার বিকেলে উপজেলার সাবদারপুর ইউনিয়নের লক্ষীকুন্ডু গ্রামে পুলিশের আয়োজনে এ পথসভা অনুষ্ঠিত হয়েছে। গ্রামে নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি মানুষের উপস্থিতিতে বক্তব্য রাখেন কোটচাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মাহবুব আলম।

মহেশপুরে ফেনসিডিলসহ ৪ মাদকব্যবসায়ী আটক
মহেশপুর প্রতিনিধি: মহেশপুরে ফেনসিডিলসহ ৪ মাদকব্যবসায়ীকে আটত করেছে পুলিশ। গত সোমবার দিনগত রাতে উপজেলার সেজিয়া গ্রাম ১০৩ বোতল ফেনসিডিলসহ তাদেরকে আটক করে ভৈরবা ফাঁড়ি পুলিশ।
থানাসূত্রে প্রকাশ, গত সোমবার গোপন সংবাদের ভিত্তিতে মহেশপুর থানার ওসি মোর্শেদ হোসেন খানের নির্দেশে ভৈরবা ফাঁড়ির ইনচার্জ এসআই শরিফুল সঙ্গীয় ফোর্স নিয়ে অভিযান চালান উপজেলার সেজিয়া গ্রামে। এসময় আটক করা হয় গুড়দাহ গ্রামের মৃত বনোমালীর ছেলে হাতেম আলী, সেজিয়া গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে শফিকুল ইসলাম, মৃত খোদাবক্স ম-লের ছেলে ফিরোজ ওরফে ফিরু ও ওহাব বিশ্বাসের ছেলে শামীম হোসেনকে। তাদের নিকট থেকে উদ্ধার করা হয় ১০৩ বোতল ফেনসিডিল। এ ব্যাপারে মহেশপুর থানায় মাদক আইনে মামলা হয়েছে। তাদেরকে জেলহাজতে পাঠানো হয়েছে।