দেশের টুকিটাকি : সমাজতন্ত্র ছাড়া গণতন্ত্র একটি পোড়া রুটি : ইনু

স্টাফ রিপোর্টার: জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি ও সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, সমাজতন্ত্র ছাড়া গণতন্ত্র একটি পোড়া রুটি। তাই সমাজতন্ত্রের ঝা-া হাতে নিয়ে গণতন্ত্রের সংগ্রাম করতে হবে। তিনি বলেন, সমাজতন্ত্রের ঝা-া হাতে নিয়েই সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করতে হবে। গতকাল রোববার দুপুরে যশোর শিল্পকলা একাডেমি মিলনায়তনে যশোর জেলা জাসদের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে হাসানুল হক ইনু এসব কথা বলেন। যশোর জেলা জাসদের সহসভাপতি রশিদুর রহমান রশিদের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাসদের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মুক্তিযোদ্ধা রবিউল আলম, জাসদের কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক নাদের চৌধুরী ও ওবায়দুর রহমান চুন্নু, সাংগঠনিক সম্পাদক আবদুল আলিম স্বপন। সম্মেলন সঞ্চালনা করেন যশোর জেলা জাসদের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা অশোক রায়। সম্মেলন শেষে মুক্তিযোদ্ধা রবিউল আলমকে সভাপতি ও অশোক রায়কে সাধারণ সম্পাদক করে যশোর জেলা জাসদের কমিটি ঘোষণা করা হয়।

বিএনপির স্থায়ী কমিটির বৈঠক আজ
স্টাফ রিপোর্টার: বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক আজ সোমবার। সন্ধ্যা ৭টায় গুলশান কার্যালয়ে এসভা অনুষ্ঠিত হবে। সূত্র জানায়, আগামী মার্চ মাসে অনুষ্ঠিত জাতীয় সংসদের তিন আসনের উপ-নির্বাচনে অংশ নেয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হবে। বৈঠক থেকে সম্ভাব্য প্রার্থীদের জন্য দলীয় মনোনয়ন ফরম বিক্রির দিনক্ষণ চূড়ান্ত হতে পারে। কারণ, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৯ ফেব্রুয়ারি। আরও জানা গেছে, উপ-নির্বাচনে অংশ নেয়া ছাড়াও সিটি নির্বাচনের পর পরবর্তী করণীয় নিয়ে আলোচনা হতে পারে। বিশেষ করে ভোটের দিন নেতারা কেন কেন্দ্রে যায়নি তা বিশ্লেষণ করা হবে। ইতেমধ্যে এ ব্যাপারে দায়িত্বপ্রাপ্ত নেতারা কাজ করছেন। এছাড়া খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিশেষ করে আইনি বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে।

বিএসএফের বাধায় পবায় পদ্মা পারাপার বন্ধ
স্টাফ রিপোর্টার: ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের বাধায় রাজশাহীর পবা উপজেলার খানপুর এলাকায় পদ্মা নদীতে খেয়া পারাপার বন্ধ হয়ে গেছে। এতে উপজেলার চরখিদিরপুর, চরতারানগর ও নবীনগরে সরাসরি খেয়ানৌকা যাতায়াত করতে পারছে না। এখন বহু পথ ঘুরে নৌকায় রাজশাহী শহর থেকে চরে যেতে হচ্ছে। এতে চরবাসী কয়েক হাজার মানুষের দুর্ভোগ বেড়েছে। এর আগে বিএসএফের বাধার কারণে পবার চরমাঝারদিয়াড়ে সরাসরি খেয়ানৌকা চলাচল বন্ধ করে দেওয়া হয়েছিলো। বিএসএফের দাবি, পদ্মা নদীটি দক্ষিণে সরে গিয়ে ভারতের সীমানার ভেতর দিয়ে প্রবাহিত হচ্ছে। নিরাপত্তার কারণেই তারা বাংলাদেশের নৌকাগুলো ভারতের ভেতর দিয়ে চলাচলে বাধা দিচ্ছে। রাজশাহীর সীমান্তবর্তী এলাকার বাসিন্দারা জানান, আগে বিএসএফ এসব ছোটখাটো বিষয়ে নজর দেয়নি।

এক মাসে ময়মনসিংহে কৃষি বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থী নিখোঁজ
স্টাফ রিপোর্টার: এক মাসে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন। খোঁজ শিক্ষার্থীরা হলেন কৃষি অনুষদের শেষ বর্ষের আহসান হাবিব হামজা ও ভেটেরিনারি অনুষদের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শেখ ইফতেখারুল ইসলাম আরিফ। হামজা থাকতেন বিশ্ববিদ্যালয়ের শহীদ নাজমুল আহসান হলে। সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাতি ইউনিয়নের ফলিয়া গ্রামের মো. আব্দুল মোতালেবের ছেলে তিনি। আর আরিফ থাকতেন বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুল হক হলে। হামজার স্বাজনরা জানান, হামজা বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে শপিং ব্যাগ হাতে হল থেকে বের হন। বাড়ি যাবেন বলে হামজা তার বাবাকে ফোনে জানিয়েছিলেন। কিন্তু তিনি বাড়িও যাননি হলেও ফেরেননি। শুক্রবার সকাল থেকে হামজার মোবাইল ফোন বন্ধ পেয়ে তার বাবা ও ভগ্নিপতি শনিবার বিশ্ববিদ্যালয়ে খোঁজ করতে যান। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. আজহারুল হক বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ময়মনসিংহের কোতোয়ালি থানায় জিডি করা হয়েছে। “এছাড়া গত ৯ জানুযারি নিখোঁজ হওয়া শেখ ইফতেখারুল ইসলাম আরিফকেও এখনও পাওয়া যায়নি।” কোতোয়ালি থানার ওসি মাহমুদুল ইসলাম বলেন, নিখোঁজ দুই শিক্ষার্থীকে খুঁজে বের করতে সর্বাত্মক চেষ্টা চলছে। হামজা কোনো সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন না বলে মনে করছেন স্বজনরা। হামজার ভগ্নিপতি জামিলুর রহমান বলেন, “আমাদের জানামতে হামজা কোনো সংগঠনের সঙ্গে জড়িত না।”