বিশ্ব টুকিটাকি – ওআইসির জরুরি সম্মেলনের অনুরোধ পাকিস্তানের : সৌদির অসম্মতি

ওআইসির জরুরি সম্মেলনের অনুরোধ পাকিস্তানের : সৌদির অসম্মতি

মাথাভাঙ্গা মনিটর: কাশ্মীর সংকট নিয়ে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) জরুরি বৈঠকের অনুরোধ জানিয়েছে পাকিস্তান। তবে এ জরুরি বৈঠক ডাকতে তাৎক্ষণিক অসম্মতি জানিয়েছে সৌদি আরব। জৈদ্দায় আগামী রোববার সদস্যভুক্ত সব দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে ওআইসির বৈঠকের জন্য প্রস্তুতিসভা অনুষ্ঠিত হয়েছে। তবে একটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, কাশ্মীর সংকট নিয়ে পাকিস্তানের জরুরি বৈঠকের অনুরোধের পরও বুধবার ওই বৈঠকের জন্য অসমম্মতি জানিয়েছে সৌদি আরব। সদস্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে সভা না করতে পারার ব্যর্থতায় ওআইসির সঙ্গে ইসলামাবাদরে অস্বস্তিবোধ বাড়ছে বলে মনে করা হচ্ছে। পাক প্রধানমন্ত্রী ইমরান খান মালয়েশিয়া সফরকালে এক ভাষণে কাশ্মীর নিয়ে ওআইসির নীরবতায় হতাশা প্রকাশ করেছেন। তিনি বলেন, এর কারণ হলো আমাদের কোনো বক্তা নেই; আমাদের মধ্যে বিভাজন রয়েছে। এমনকি আমরা কাশ্মীর নিয়ে ওআইসির বৈঠকে সামগ্রিকভাবে একসঙ্গে আসতে পারি না। জাতিসংঘের পর ৫৭টি মুসলিম দেশ নিয়ে গঠিত দিত্বীয় বৃহত্তম আন্তঃসরকারি সংগঠন ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি)। গত আগস্টে ভারত সরকার জম্মু-কাশ্মীর অধিগ্রহণ করার পর থেকেই ওআইসির সদস্যভুক্ত পররাষ্ট্রমন্ত্রীদের কাশ্মীর সমস্যা সমাধানের উদ্যোগী করার চেষ্টা করে আসছে পাকিস্তান।

কাশ্মীরে ভারতীয় সেনা ও ২ বিদ্রোহী নিহত

মাথাভাঙ্গা মনিটর: অধিকৃত কাশ্মীরে এক ভারতীয় সেনা ও দুই বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছেন। বুধবারের এই নিহতের ঘটনায় এক বিদ্রোহীকে গ্রেফতারেরও দাবি করছে ভারতীয় বাহিনী। শ্রীনগরের উপকণ্ঠে মোটরবাইকযোগে আসা তিন বিদ্রোহী একটি টহল দলের ওপর গুলি করে। কিন্তু সেনাবাহিনী দুই বিদ্রোহীকে গুলি করে হত্যা করেছে। তৃতীয় একজন পালাতে চেষ্টা করলে তাকেও আটক করা হয়েছে।

ইসরাইলী হামলার জবাব সিরীয় বিমান বাহিনীর

মাথাভাঙ্গা মনিটর: সিরিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী দামেস্কের কাছে ইসরাইলী হামলার জবাব দিয়েছে। ইসরাইলের দখলকৃত গোলান হাইটসের সিরিয়ার আকাশসীমা থেকে এ হামলা চালানো হয়। ‘লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই তারা শত্রæপক্ষের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে সক্ষম হয়েছে। স্থানীয় সময় রাত ১টা ১৫ মিনিটের দিকে দামেস্কের বিভিন্ন এলাকা থেকে বিস্ফোরণের শব্দ শোনা যায়। অপরদিকে আল-কিসওয়াহ এলাকা লক্ষ্য করে ইসরাইল বিমান হামলা চালায়। অতীতেও তারা এ এলাকায় কয়েকবার বিমান হামলা চালিয়েছে। মানবাধিকার বিষয়ক সিরিয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, দামেস্কের কাছে কমপক্ষে তিনটি সরকারি ও ইরানীয় অবস্থান লক্ষ্য করে ইসরাইল বিমান হামলা চালায়।

করোনা ভাইরাস ভীতি অতিথিদের সঙ্গে ‘লাইভ ভিডিও’তে বিয়ে

মাথাভাঙ্গা মনিটর: অতিথিদের লাইভ স্ট্রিমিংয়ে রেখে বিয়ের কথা হয়তো কেউই পরিকল্পনা করবেন না। কিন্তু হঠাৎ করেই তেমন এক পরিকল্পনা করতে বাধ্য হলেন সিঙ্গাপুরের ইউ-ক্যাঙ জুটি। বিয়ের মাত্র একদিন আগে চীন থেকে দেশে ফেরেন এই জুটি। আর সে কারণেই তাদের বিয়েতে উপস্থিত হতে ভয় পাচ্ছিলেন অনেকে অতিথি। তাদের সেই ভয় কাটাতে ভিন্ন স্থানে থেকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে অতিথিদের সঙ্গে সংযুক্ত হয়ে বিয়ের কাজ সম্পন্ন করে এই জুটি। প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনের মূলভূখÐেই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬৩ জন। বুধবার নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩,৬৯৪ জন। এ নিয়ে সর্বমোট আক্রান্তের সংখ্যা ২৮,০১৮ জন। সিঙ্গাপুরে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ২৮ জন। চীনের পর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। তার পরের অবস্থান জাপানের।

এ বছর প্রথিবী ধ্বংস হবে : কেনেডি হত্যার ভবিষ্যৎবাণী করা নারী

মাথাভাঙ্গা মনিটর: ‘এ বছর ধ্বংস হবে পৃথিবী। ব্যাপক অস্ত্রের ঝঙ্কারে শেষ হবে মানব ইতিহাস।’- সম্প্রতি এমনই এক কথা জানালেন জনএফ কেনেডি হত্যার ভবিষ্যৎবাণী করা নারী জিয়েন ডিক্সন। জন এফ কেনেডি মারা যাবার ৭ বছর পূর্বে এক ভবিষ্যৎবাণী করে এই নারী জানিয়েছিলেন তার হত্যা হবার কথা। এ ছাড়াও ১৯৫৬ সালের ১৩ মে তিনি প্যারেড ম্যাগাজিনে জানান, আগত তৎকালীন সময় অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের নির্বাচনের প্রচারণায় লেবার দল এগিয়ে থাকলেও বিজয়ী হবে ডেমোক্রেটরা। তার এ সকল ভবিষ্যৎবাণী মিলে যাওয়ায় স্বঘোষিত জ্যোতিষী হিসেবে তিনি বেশ জনপ্রিয়তা পান। এখন পর্যন্ত তার সাতটি সর্বোচ্চ বিক্রি হওয়া বই রয়েছে যার মধ্যে একটি তার জীবনী নিয়ে। মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের সঙ্গে দ্বিতীয় বিশ্বযুদ্ধে কাজ করেন এই নারী। জিয়েন দাবি করেন, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট তার কাছ থেকে পরামর্শ গ্রহণ করতেন এবং এ সময় তিনি ভবিষ্যৎবাণী করেছিলেন ১৯৪৫ সালের মধ্যে যুদ্ধ শেষ হবে। মার্কিন প্রেসিডেন্ট নিক্সনের সঙ্গে এই নারী দেখা করতেন। সর্বশেষ তিনি দাবি করেছেন, চলতি বছর বড় যুদ্ধ দেখবে বিশ্ব। অস্ত্রের অতি ব্যবহার ও ধ্বংসযজ্ঞে চাপা পড়বে মানব সভ্যতা।