গাংনীতে পল্লী বিদ্যুতের লাইন ক্রুদের শপথ অনুষ্ঠিত

গাংনী প্রতিনিধি: জানমাল, পরিবার ও প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপদে কাজ সম্পন্ন করার শপথের মধ্যদিয়ে এখন কার্যদিবস শুরু হচ্ছে পল্লী বিদ্যুতের লাইন ক্রুদের। বৈদ্যুতিক লাইনে জীবন ঝুঁকি নিয়ে কাজ করতে গিয়ে প্রায়ই ঘটে অনাকাক্সিক্ষত দুর্ঘটনা। মৃত্যুবরণ কিংবা পঙ্গুত্বের ভার বয়ে বেড়ায় তার পরিবার। দুর্ঘটনা থেকে রক্ষা পেতে তাই মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতিতে চালু হয়েছে ‘শপথ’। ব্যতিক্রমী এ উদ্যোগে সন্তোষ প্রকাশ করেন জীবন ঝুঁকি নিয়ে কাজ করা লাইনম্যানরা।
গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর পল্লী বিদ্যুত সমিতির গাংনী জোনাল অফিসে এ কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) নিরাপদ দাস। সহকারী জেনারেল ম্যানেজার অ্যান্ড এম (অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স) রাসেল আহম্মেদ, সহকারী জুনিয়র ইঞ্জিনিয়ার আক্তারুজ্জামান ও তাপস কান্তি, লাইন টেকনিসিয়ান শাহনেওয়াজ রিন্টু ও জিতাউল করিমসহ গাংনী অফিসে কর্মরত ও অ্যান্ড মেইনটেন্যান্স বিভাগের সকল লাইনম্যানবৃন্দ শপথ গ্রহণের মধ্যদিয়ে দিনের কার্যক্রম শুরু করেন।
শপথ বাক্য হলো- ‘আমি শপথ করিতেছি যে, পল্লী বিদ্যুতের গ্রাহক সেবায় নিজেকে নিয়োজিত করবো। ঘটনাস্থলে গমনের সময় ও কাজের শুরুতেই মোটরসাইকেল এবং চালু লাইনে কাজ করার সময় নিজের পরিবার ও প্রতিষ্ঠানের কথা চিন্তা করে নিরাপত্তা বিধান মানিয়া কাজ সম্পন্ন করবো- আমিন।’
এ বিষয়ে ডিজিএম নিরাপদ দাস বলেন, বৈদ্যুতিক লাইনের গুরুত্বপূর্ণ কাজ করেন প্রকৌশলী ও লাইনম্যানরা। অনেক সময় চালু লাইনে কাজ করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটে। অপরিদকে খুঁটি ও উপকেন্দ্রে উঁচুতে কাজ করার সময় অসাবধনতাবশত পড়ে গিয়ে পঙ্গুত্ব বরণ করে অনেকে। তাই অনাকাক্সিক্ষত এসব দুর্ঘটনা এড়াতে নিরাপত্তার শপথের মধ্য দিয়ে আমাদের নিদের কার্যক্রম শুরু হচ্ছে। যাতে সবাই নিরাপদে কাজ করে প্রতিষ্ঠান ও পরিবারে ফিরতে পারেন।
নিরাপত্তা শপথের মধ্যদিয়ে সাইডে কাজ করার সময় সতর্কতা অবলম্বনে সহায়ক হচ্ছে বলে জানান কয়েকজন লাইনম্যান।