চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্কুলে বিদায় ও বরণ অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্কুলে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গার নীলমণিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গার মুন্সিগঞ্জ বালিকা বিদ্যালয়, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইসলামিয়া ফাযিল ডিগ্রি মাদরাসার এবং মেহেরপুর ও মুজিবনগরে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার সৃজনী মডেল মাধ্যমিক বিদ্যাপীঠে ষষ্ঠ শ্রেণির ছাত্র-ছাত্রীদের বরণ ও এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠান বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত হয়। প্রধান শিক্ষক আহাদ আলী মোল্লার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসান উজ্জজ্জামান হান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল হান্নান মাস্টার, ডা. মরহুম মকছেদ আলী মুন্সিগঞ্জ পশুহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনছার আলী, আওয়ামী লীগ নেতা আবু তাহের, আলম, তরিকুল ও বিদ্যালয় পরিচালনা কমিটির অভিভাবক সদস্য বাবলু মিয়া। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক আতিকুল হক বুলবুল।
এদিকে, আলমডাঙ্গার মুন্সিগঞ্জ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের বিদায় ও বরণ অনুষ্ঠান। সকাল ১০টার দিকে এ অনষ্ঠানে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক শংকর কুমার পাত্র। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য নজরুল ইসলাম সোনামিয়া, আওয়ামী লীগ নেতা বদরুদ্দোজা বুদো মিয়া, জেহালা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসানুজ্জামান হান্নান, সহসভাপতি হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান মাস্টার, গড়গড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, ড্যাফোডিল কিন্ডারগার্টেন প্রিন্সিপাল ইউছুফ হাসান, স্কুলের অভিভাবক সদস্য হাসিবুল ইসলাম, জান্নাতুল ফেরদৌস শিখা, হাজি আবু তাহের, স্কুলের সহকারী প্রধান শিক্ষক সাবুরুনেছা, সহকারী শিক্ষক মুক্তার আলি, আসাদুর রহমান, সালাউদ্দিন, দেলোয়ার হোসেন, মহাবুল হোসেন, জিন্নাত আলী, বিনা ব্যানার্জী, শাহিদা খাতুন, শামসুন্নাহার, নিলুফা আক্তার। অনুষ্ঠান পরিচালনা করেন সহকারী শিক্ষক এনামুল হক।
অপরদিকে, চুয়াডাঙ্গার নীলমণিগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ে বিদায় ও নবীনবরণ এবং কৃতি ছাত্রদের সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে বিদ্যালয় প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল মুন্নাফ। প্রধান অতিথি ছিলেন অত্র স্কুলের সাবেক প্রধান শিক্ষক খলিলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন প্রধান শিক্ষক আহম্মেদ সোহেল, ম্যানেজিং কমিটির সদস্য বাবুল আক্তার, খালিদ হাসান মিলন, রকিবুল ইসলাম ও লিপুলউজ্জামান। উপস্থিত ছিলেন আবু মুসাব, মাজেদা বেগম, মারমিয়া মুক্তাতারিন, সহকারী শিক্ষক আব্দুল কাদেরসহ স্কুলের সকল শিক্ষক-শিক্ষিকা কর্মচারীবৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদার কার্পাসডাঙ্গা ইসলামিয়া ফাযিল ডিগ্রি মাদরাসার ২০২০ সালের দাখিল পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে কার্পাসডাঙ্গা ইসলামিয়া ফাযিল ডিগ্রি মাদরাসা প্রাঙ্গণে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অধ্যক্ষ মুহা. জুলফিক্কার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গভর্নিং বডির সভাপতি আ.লীগ নেতা আব্দুস সালাম বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন গভর্নিং বডির চিকিৎসক প্রতিনিধি আলহাজ ডা. মো. আবুল কাশেম, দাতা সদস্য উমর ফারুক, কার্পাসডাঙ্গা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মোস্তাফিজ কচি, প্রভাষক শহিদুল হক, রফিকুল ইসলাম, মোহাম্মদ আলী, শিক্ষক সিরাজুল ইসলাম, মশিউর রহমান, সানজিদা আফরোজ, ইবতেদায়ি প্রধান শিক্ষক আব্দুর রশিদ, সিনিয়র মৌলভী হাসান আলী, শহিদ আলী সুমন, বিদায়ী শিক্ষার্থী সালেকিন, মেজবাহ, আবু বকর প্রমুখ। অনুষ্ঠানে প্রধান অতিথি বিদায়ী শিক্ষার্থীদের হাতে উপহার সামগ্রী তুলে দেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর সদর উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয় প্রাঙ্গণে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবাগতদের বরণের আয়োজন করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরের দিকে বাড়ি বাঁকা সীমান্ত মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক প্রধান শিক্ষক রেজাউল হক। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক আতাউল গনি। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার এসএম মুরাদ আলি, পিপি পল্লব ভট্টাচায, বুড়িপোতা ইউপি চেয়ারম্যান শাহজামাল। এর আগে নবাগতদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয় এবং বিদায় ছাত্রীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।
অপরদিকে সদর উপজেলার খোকসা ডাক্তার মহিউদ্দিন নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে বিদ্যালয়ের নবাগত শিক্ষার্থীদের বরণ অনুষ্ঠিত হয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জলিলের সভাপতিত্বে প্রধান অতিথি আমঝুপি ইউপি চেয়ারম্যান বোরহান উদ্দিন আহমেদ চুন্নু। এদিকে সদর উপজেলার হাতিভাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, নবাগতদের বরণ, আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও জেলা পরিষদের সদস্য শামীম আরা হিরা সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, ইউপি সদস্য কাবুল আলী প্রমুখ। অনুষ্ঠানের শুরুতেই নবাগত শিক্ষার্থীদের ফুল ছিটিয়ে বরণ করে নেয়া হয়। পরে বিদায়ী শিক্ষার্থীদের জন্য দোয়া অনুষ্ঠিত হয় এবং তাদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে বিদ্যালয় চত্বরে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আনোয়ার হোসেনের সভপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার উসমান গনি। বক্তব্য রাখেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইজারুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক আলিফ হোসেন, সাবেক প্রধান শিক্ষক আব্দুল হাই ও সহকারী শিক্ষক আঝারুল ইসলাম প্রমুখ। শেষে বিদয়ী শিশুদের প্রবেশপত্র ও ফাইল বিতরণ করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহ মহেশপুরের ফতেপুর গাজীরননেছা বালিকা বিদ্যালয়ে নবীণবরণ ও বিদায় অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি সাংবাদিক আব্দুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শহীদ জিয়াউর রহমান কলেজের অধ্যক্ষ শওকত আলী, মহেশপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সেলিম, প্রভাষক আব্দুল আজিজ, বিদ্যালয়ের সহকারী শিক্ষক মাহবুবুবর রহমান, ওয়ালিউল ইসলাম, নাসরিন আক্তার, লাবনী আক্তার প্রমুখ। অনুষ্ঠানে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীদের বরণ করে নেয়া হয় এবং এসএসসি পরীক্ষার্থীদের বিদায় দেয়া হয়।