কমছে শীত : মধ্যরাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

স্টাফ রিপোর্টার: শীতের প্রকোপ আর শৈত্য প্রবাহের আমেজ কমতে না কমতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টির দেখা মিলেছে। গতকাল মঙ্গলবার মধ্যরাতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। আবহাওয়া অধিদফতর জানিয়েছে- ঢাকা, খুলনা, রাজশাহী ও রংপুর বিভাগের দু’এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে। এছাড়া আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। আবহাওয়া অধিদফতর আরও জানায়, সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টায় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং সারাদেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিন্ম তাপমাত্র রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো কুতুবদিয়া ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলিসাস। চুয়াডাঙ্গা সর্বনিন্ম তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৩ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিন্ম তাপমাত্রা ছিলো ১২ দশমিক ২ ডিগ্রি সেলিয়াস। এদিকে চুয়াডাঙ্গায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে।
আবহাওয়া অফিস জানিয়েছে, রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আজ বুধবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। এতে বলা হয়েছে, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। অন্যদিকে রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, ফরিদপুর, সীতাকু-ু ও শ্রীমঙ্গল অঞ্চলসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং কিছু কিছু জায়গায় তা প্রশমিত হতে পারে। বুধবার সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং বৃহস্পতিবার দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়া অফিস আরও বলছে, আগামী দুই দিনে শেষের দিকে ক্রমান্বয়ে আবহওয়ার উন্নতি হতে পারে। তার পরবর্তী ৫ দিনে রাতের তাপমাত্রা কমতে পারে।
চুয়াডাঙ্গায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার দৌলাতদিয়াড়স্থ চুয়াডাঙ্গা টেকনিক্যাল স্কুল অ্যান্ড করেজ প্রাঙ্গণে মহিমা টেলিকম উদ্যোগে সিম্ফনি কোম্পানির সহযোগিতায় এ কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডায়মন্ড ওয়াল্ডের পরিচালক রিপনুল হাসান রিপন। প্রধান অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন চেম্বার অব কমার্সের সভাপদি হাজি ইয়াকুব হোসেন মালিক, সিম্ফনি কোম্পানির ডেডএসএম তৈমুর রেজা, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু জিহাদ খান, মহিমা টেলিকমের পরিচালক রোকনুল হাসান, ডা. আফসার উদ্দিন কলেজের অধ্যক্ষ মাহবুবুল ইসলাম সেলিম, চুয়াডাঙ্গা সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক আজিজুল হক, ওয়েল্ডিং এর শিক্ষক তহিদুল হক জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মাফিজুর রহমান মাফি, জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন জ্যাকি, সদর থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুমন রেজা প্রমুখ।