গাংনী মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে পিঠা উৎসব

গাংনী প্রতিনিধি: আবহমান গ্রামবাংলার ইতিহাস ঐতিহ্যের বড় অংশ দখল করে আছে পিঠা। শীত মানেই বাড়ি বাড়ি পিঠাপুলি তৈরি ও খাওয়ার ধুম পড়ে যায়। সেই আনন্দ সকলের মাঝে ছড়িয়ে দিতে মেহেরপুরের গাংনী সরকারি পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে হয়ে গেল পিঠা উৎসব। প্রচলিত বিভিন্ন পিঠা প্রদর্শন ছাড়াও নতুন নতুন পিঠা তৈরি করে উৎসবে অংশ নেয় বিদ্যালয়ের ছাত্রী ও শিক্ষকবৃন্দ।
গতকাল সোমবার সকাল ১০টার দিকে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান।
বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত এ উৎসবে শ্রেণিভিত্তিক পৃথক স্টলে পিঠার ডালি সাজায় ছাত্রীরা। ভাপা, পাটিসাপটা, পাকান, দুধপুলি, দুধসর, সরু, কুলি ও চিতই পিঠা প্রদর্শন করে। প্রচলিত এসব পিঠার পাশাপাশি বিভিন্ন প্রকার ফুল, পাখি, মাছ, ঝিনুক সদৃশ্য পিঠা তৈরি করে উপস্থিত সকলের নজর কাড়ে। শতাধিক প্রকার পিঠা প্রদর্শন করেন ছাত্রীরা।
আয়োজন নিয়ে উচ্ছসিত ছিলেন অংশগ্রহণকারীরা। নবম শ্রেণির ছাত্রী আয়েশা ও দিপা বলেন, বাড়িতে মায়েদের কাছ থেকে আমরা পিঠা তৈরি শিখেছি। বিদ্যালয়ে পিঠা নিয়ে এসে একসাথে সকলে খাওয়ার মজাই আলাদা।
প্রধান শিক্ষক আশরাফুজ্জামান লালু বলেন, এর মধ্যদিয়ে ছাত্রীরা যেমনি পিঠা তৈরি শিখবে তেমনি ঐতিহ্যবাহী শীতের পিঠা সবার মাঝে ছড়িয়ে যাবে।
শীতের পিঠা উৎসব নিয়ে সন্তোষ প্রকাশ করেন উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান। স্টল ঘুরে দেখার সময় ছাত্রীরা তাকে পিঠা দিয়ে আপ্যায়ন করেন। এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বলেন, এ ধরনের আয়োজন প্রতি বছরই করা দরকার। গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে পিঠা উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।