থিয়েটারের দ্রোহ কন্যা ইশরাত নিশাতের স্মরণে চুয়াডাঙ্গায় শোকসভা

স্টাফ রিপোর্টার: থিয়েটারের দ্রোহ কন্যা ইশরাত নিশাতের স্মরণে চুয়াডাঙ্গায় শোকসভা অনুষ্ঠিত হয়েছে। অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে গতকাল বুধবার সন্ধ্যা ৬টায় চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমির চত্বরের শ্রীমন্ত টাউন হলে এ শোক সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার ও অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাবেক সভাপতি নুরুল ইসলাম মালিক। অনুষ্ঠানে বক্তব্য দেন সংলাপ নাট্য গোষ্ঠীর সভাপতি নজীর আহমেদ, উদীচীর সাধারণ সম্পাদক হাবীবি জহির রায়হান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতা সাহিদ হাসান জোয়ার্দ্দার সোনা, অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সভাপতি বজলুর রহমান জোয়ার্দ্দার, সাবেক সভাপতি ইয়াকুব আলী জোয়ার্দ্দার, সহসভাপতি কাজল মাহমুদ, উদীচীর অর্থ সম্পাদক আদিল হোসেন, অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের নাট্য সম্পাদক মো. সেলিমুল হাবিব সেলিম, নির্বাহী সদস্য হাসান আলী। আলোচনাসভা পরিচালনা করেন অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল সালাম সৈকত।
শোকসভায় বক্তারা বলেন, ইশরাত নিশাত সত্যিই থিয়েটারপ্রান একজন যোদ্ধা ছিলেন। তার স্পষ্টবাদিতা আর অভিনয়ের প্রতি ভালোবাসা, নাট্যকর্মীদের জন্য অনুকরণীয়।
উল্লেখ্য, গত রোববার (১৯ জানুয়ারি) রাত ১১টার দিকে গুলশানে বোনের বাসায় হার্ট অ্যাটাকে বাথরুমে পড়ে যান ইশরাত নিশাত। দরজা ভেঙে তাকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ইশরাত নিশাত প্রয়াত অভিনেত্রী নাজমা আনোয়ারের কন্যা। তিনি ‘দেশ নাটক’ নাট্যদলের সঙ্গে যুক্ত ছিলেন। মঞ্চে একাধারে অভিনেত্রী, নির্দেশক ও আবৃত্তিশিল্পী হিসেবে খ্যাতি কুড়িয়েছেন। তার নির্দেশনায় ‘দেশ নাটক’ প্রযোজনা ‘অরক্ষিতা’ প্রশংসিত হয়। অসংখ্য নাটক ও আবৃত্তি প্রযোজনার মঞ্চ ও আলোক নির্দেশকের কাজ করে সংস্কৃতি অঙ্গনে তিনি নিজেকে করে তুলেছেন অনন্য। পাশাপাশি প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে তার কণ্ঠ ছিলো সব সময় সোচ্চার। নাসির উদ্দিন ইউসুফের ‘আলফা’ চলচ্চিত্রে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছিলেন তিনি।