তাপামাত্রা পারদ আবারও নিচের দিকে : আসছে শৈত্য প্রবাহ

চুয়াডাঙ্গা ও মেহেপুরের বিভিন্ন স্থানে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত
স্টাফ রিপোর্টার: শীতের তীব্রতা বৃদ্ধি পেতে পারে চলতি জানুয়ারি মাসে শীতের তীব্রতা উঠা-নামা করতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান। গতকাল সোমবার তিনি জানান, আগামী ২/৩ দিন শীতের তীব্রতা বৃদ্ধি পেতে পারে। এরপর কিছুটা বাড়লেও ফের কমতে পারে। চলতি মাসজুড়েই এই অবস্থা থাকতে পারে। তিনি জানান, সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এই সময়ে ঢাকায় ছিলো ১৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনি¤œ ১৩ দশমিক ৪ ডিগ্রি এবং সর্বোচ্চ ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্র রেকর্ড করা হয়েছে। দেশের সর্বোচ্চ তামপামত্রা রেকর্ড করা হয় টেকনাফে ২৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়া অধিদফতর জানায়, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগের দু’এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
চুয়াডাঙ্গায় জেলা যুবলীগের উদ্যোগে চুয়াডাঙ্গা পৌরসভাধীন ৭নং ওয়ার্ডে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাবেক সভাপতি যুবলীগ নেতা খালিদ মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। এসময় তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা সারা বাংলাদেশে গরীব মানুষের পাকাঘর করে দিয়েছে। শেখ হাসিনা অসহায় মানুষের পাশে সবসময় আছেন। আমরা জেলা যুবলীগও সবসময় অসহায় মানুষের পাশে থাকবো। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা যুবলীগ নেতা মাছুম, সুইট, রাসেল, টুটুল, সৈকত, পিয়াস, আলহিম, লিটনসহ ৭নং ওয়ার্ড যুবলীগ নেতা বাচ্চু, শিকদার, শাফিন, ইব্রাহিমসহ যুবলীগ নেতৃবৃন্দ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সাবেক সাধারণ সম্পাদক যুবলীগ নেতা আসাদুজ্জামান।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গার বণিক সমিতির উদ্যোগে দরিদ্র শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। ২০ জানুয়ারি সোমবার বেলা ১১টার দিকে বণিক সমিতির কার্যালয় থেকে ২শ’ দরিদ্র-অসহায় মানুষের মাঝে কম্বল বিতরণ করেন আলমডাঙ্গা বণিক সমিতির সভাপতি হাজি মকবুল হোসেন, সাধারণ সম্পাদক হাজি মীর শফিকুল ইসলাম। এ সময় আরো উপস্থিত ছিলেন বণিক সমিতির সাবেক সভাপতি হাজি শমসের আলী মল্লিক হাজী রফিকুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম ঘেটু, বণিক সমিতির সহ-সভাপতি জয়নাল আবেদীন, সাইফুল ইসলাম লিটন, সহ-সম্পাদক খন্দকার আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ আলাউদ্দিন, সাংগঠনিক সম্পাদক জনি মিয়া, ধর্মীয় সম্পাদক হাফেজ মো. মোতালেব হোসেন, দফতর সম্পাদক আমিনুল ইসলাম প্রিন্স, ক্রীড়া সম্পাদক উজ্জল হোসেন, সদস্য রাজিবুল ইসলাম রাজিব, জয়নাল আবেদীন ক্যাপ, কুহিন রেজা, রেজাউল হক তোতা, শেখ সাদী, সিরাজুল ইসলাম, মীর মতিয়ার রহমান, শরিফুল ইসলাম, মোহাম্মদ আলী মন্টু প্রমুখ।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় হতদরিদ্র শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা সাড়ে ১১টার দিকে দামুড়হুদা পাইলট গার্লস স্কুল এন্ড কলেজ মার্কেটের পায়েল টেলিকমের সামনে শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ করা হয়। দামুড়হুদায় পায়েল টেলিকমের আয়োজনে শীর্তাত মানুষের মাঝে কম্বল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কম্বল বিতরণ করেন চুয়াডাঙ্গা জেলা পরিষদের সদস্য ও দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শফিউল কবির ইউসুফ। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান আবু সাইদ (মেম্বার), আ.লীগ নেতা বিশিষ্ট ব্যবসায়ী নুরুল ইসলাম, পশু চিকিৎসক মনিরুল ইসলাম।
কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় জাগরণী চক্র ফাউন্ডেশনের উদ্যোগে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১২ টার দিকে জাগরণী চক্র ফাউন্ডেশনের অফিস প্রাঙ্গনে কম্বল বিতরণ অনুষ্ঠিত হয়। কার্পাসডাঙ্গা শাখা ব্যবস্থাপক মো. আব্দুল মতিন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসের প্রশাসনিক কর্মকর্তা মো. জিন্নাত আলী। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলার জোনাল ম্যানেজার মো. আজাদুর রহমান, এরিয়া ম্যানেজার মোঃ ফারুক গাইন। উপস্থিত ছিলেন ডা. আজিমা জাহান, মো. মেহেদী হাসান, আব্দুল মান্নান, আব্দুল মমিন, তানজিলা আক্তার, রিপন সিকাদার, স্বপন কুমার, সুমন ঘোষ, সাংবাদিক শরিফ রতন, মেহেদী হাসান প্রমুখ। জাগরণী চক্র ফাউন্ডেশনের সদস্যদের মধ্য হতদরিদ্র ও সদস্যদের বাইরে এই কম্বল বিতরণ করা হয়েছে।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা হকার্স ফেডারেশন সমাজ কল্যাণ সমিতির উদ্যোগে দরিদ্র অসহায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। সোমবার দুপুরে বাসস্ট্যান্ড এলাকায় হকার্স ফেডারেশন অফিস কার্যালয়ে এসকল কম্বল বিতরণ করা হয়। জেলা হকার্স ফেডারেশন সমাজ কল্যাণ সমিতির প্রধান উপদেষ্টা ও জেলা জাতীয় পার্টির সভাপতি আব্দুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসকল কম্বল বিতর। করেন। এসময় জেলা হকার্স ফেডারেশন সমাজ কল্যাণ সমিতির সভাপতি মামলত হোসেন, উপদেষ্টা মেহের আমজাদ, সাংগঠনিক সম্পাদক মোসলেম আলীসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।