দামুড়হুদায় মাপনযন্ত্র পরীক্ষা নিরীক্ষা ও ছাড়পত্র প্রদান

দামুড়হুদা অফিস: বিএসটিআই, খুলনা চুয়াডাঙ্গার দামুড়হুদা বাজারের ব্যবসাযীদের মাপনযন্ত্র (স্কেল) পরীক্ষা নিরীক্ষা শেষে ছাড়পত্র প্রদান করেছে। গতকাল শনিবার সকাল ১০টা থেকে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) দামুড়হুদা সদরের বাজার বণিক সমিতির কার্যালয়ে বিএসটিআই এর খুলনা পরিদর্শক (মট্রোলজি) মঈন উদ্দীন দিনব্যাপী এ কার্যক্রম পরিচালনা করছেন। দামুড়হুদা বাজারের ব্যবসায়ীরা তাদের কাজে ব্যবহৃত সঠিক ডিজিটাল কাটাপাল্লা (স্কেল) পরীক্ষা করে ১-৫০ কেজি ওজনের ডিজিটাল কাটাপাল্লা ভ্যাটসহ ২৩০ টাকা ৫১ থেকে ৫০০ কেজির ৩৪৫ টাকা ও ৫০১ থেকে ১০০০ কেজির ৫৭৫ টাকায় রশিদের মাধ্যমে ছাড়পত্র দেয়া হয়েছে। বাজারের বিভিন্ন ধরনের ব্যবসায়ীরা লাইনে দাঁড়িয়ে তাদের ব্যবহৃত স্কেল (কাটাপাল্লা) পরীক্ষা নিরীক্ষা করে ছাড়পত্র নিয়েছেন। যাদের পাল্লায় ত্রুটি আছে তাদেরকে মেরামত করে অথবা নতুন কাটাপাল্লা ক্রয় করে ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে।
পরিদর্শক মঈন উদ্দীন জানান, ব্যবসায়ীদের ডিজিটাল কাটাপাল্লা পরীক্ষা নিরীক্ষা করে প্রকার ভেদে ভ্যাটসহ এক বছর মেয়াদী ছাড়পত্র দেয়া হচ্ছে। এতে করে ক্রেতা বিক্রেতাগণ সঠিক পরিমাপ পারে। যাদের ত্রুটি আছে তাদেরকে মেরামত অথবা সঠিক মাপনযন্ত্র ক্রয় করে ছাড়পত্র নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
তিনি আরও বলেন, বিভিন্ন সময় ভ্রাম্যমাণ আদালতে মাপনযন্ত্র পরীক্ষা করা হয়ে থাকে তখন এ ছাড়পত্র দেখালে জরিমানার হাত থেকে রক্ষা পাওয়া যাবে। দামুড়হুদায় প্রায় ৯০টি প্রতিষ্ঠানের মাপনযন্ত্রের ছাড়পত্র দেয়া হয়েছে। প্রতিবছর একইভাবে পরীক্ষা নিরীক্ষা করে মাপনযন্ত্রের ছাড়পত্র দেয়া হবে।