চুয়াডাঙ্গায় অরিন্দম সাংস্কৃতিক উৎসবশুরু ৭ জানুয়ারি

উদ্বোধনদিনে গুণিজন সম্মাননাসহ প্রদান করা হবে প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার
স্টাফ রিপোর্টার: আর একদিন পরই চুয়াডাঙ্গায় শুরু হতে যাচ্ছে অরিন্দম সাংস্কৃতিক উৎসব। আগামী ৭ জানুয়ারি মঙ্গলবার শুরু হয়ে এ উৎসব চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। উৎসবের দিনগুলোকে সাজানো হয়েছে নাটক, সঙ্গীতানুষ্ঠান ও বিষয়ভিত্তিক আলোচনাসভা।
৭ জানুয়ারি বেলা ৩টায় চুয়াডাঙ্গা শিল্পকলা একাডেমি চত্বরে অরিন্দম সাংস্কৃতিক উৎসবের উদ্বোধন করবেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি। উদ্বোধনের পর আনন্দ শোভাযাত্রাসহ আলোচনাসভা। এ পর্বে প্রতিমন্ত্রী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধন দিনে বেলা সাড়ে ৫টায় আলোচনাসভা শেষে গুণিজন সম্মাননা প্রদান ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হবে। এরপরই মঞ্চস্থ করা হবে নাটক ‘ নীলসিন্দুরিয়া’। অরিন্দম সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় এ নাটকটি পরিবেশন করা হবে।
উৎসবের দ্বিতীয় দিন ৮ জানুয়ারি বুধবার সঙ্গীতানুষ্ঠান। এরপর বাংলা নাটক ক্রমবিকাশের ধারায় নিয়ে আলোচনাসভা। এরপর শুরু হবে নাটক। এদিন অনির্বাণ থিয়েটার দর্শনার নাটক হিং-টিং ছট’ মঞ্চস্থ হবে। ৯ জানুয়ারি নৃত্যানুষ্ঠান পরিবেশন করবে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার হেমাঙ্গ সাংস্কৃতিক সংস্থা। ওই রাতে আলোচনা শেষে নাটক ‘শিকারি’ মঞ্চস্থ করবে একই সংস্থা। ১০ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায় সঙ্গীতানুষ্ঠান আলোচনা ও নাটক কৈবর্তগাথা’। পরিবেশন করবে যশোরের বিবর্তন। ১১ জানুয়ারি সন্ধ্যায় গণসঙ্গীত ও আলোচনাসভা শেষে নাটক নিত্যপুরাণ’। পরিবেশন করবে ঢাকার দেশ নাটক। ১২ জানুয়ারি রোববার সন্ধ্যায় আবৃত্তি ও সঙ্গীতানুষ্ঠান শেষে আলোচনাসভা। পরে মঞ্চস্থ হবে নাটক ‘হট্টমালার’ ওপারে। পরিবেশন করবে কৃষ্ণনগরের রূপকথা। এদিন রাতেই অনুষ্ঠিত হবে সমাপনী।