আকাশ মেঘলাসহ গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস

 

স্টাফ রির্পোটার: গতরাতে যারা কলাই ভিজিয়েছেন, তাদের জন্য আজ বৃহস্পতিবার দুঃসংবাদ। কারণ, শীতের তীব্রতা কিছুটা কমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। বৃষ্টি হোক আর না হোক, মেঘলা হলেই তো কুমড়ো-কলাইর বড়ির বারোটা বাজবে। তবে মেঘলা কাটলে আবারও তীব্র শীতের সম্ভবনা রয়েছে।

আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে বলেছে, যশোর কুষ্টিয়া অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ময়মানসিং, ঢাকা ও সিলেট বিভাগের কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। যশোর চুয়াডাঙ্গা এলাকায় প্রবাহমান শৈত্যপ্রবাহ কিছুপা প্রশমন হতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত কোথাও কোথাও পড়তে পারে ঘনকুয়াশা। গতকাল দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ২৫ দশমিক ৩ ও সর্বনি¤œ ১০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। দেশের সর্বোচ্চ তাপমাত্রা গতকাল ঢাকায় ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

প্রসঙ্গত: শীতে গ্রাম বাংলায় ঘরে ঘরে কলাই ও চালকুমড়োর সমন্বয়ে বড়ি দেয়ার ধুমপড়ে। রাতে তীব্র শীত আর দিনে ঝলমলে রোদ এই বড়ির জন্য উপযোগী আবহাওয়া। গত কয়েকদিন বড়ি দেয়ার উপযোগী আবহাওয়া পেয়ে অনেকেই বড়ি দেয়ার জন্য ব্যস্ত হয়ে পড়েন। এরই মাঝে গতকাল আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছেন। পূর্বাভাস সত্যি হলে গতরাতে যারা কলাই ভিজিয়ে কুরেছেন কুমড়ো তাদের আজ কপালে পড়তে পারে দুশ্চিন্তার ভাঁজ।