পোষাক পুরাতন হলেও দাম নতুনের কাছাকাছি

মাজেদুল হক মানিক: সারাদেশের মতো সীমান্তবর্তী মেহেরপুর জেলাতেও জেকে বসেছে শীত। গেলো দুই সপ্তাহ ধরে মৃদ থেকে মাঝারি শৈতপ্রবাহ বিরাজ করছে। এতে খেটে খাওয়া ও দরিদ্র মানুষের কষ্টের সীমা নেই। শীত নিবারণে পুরাতন গরম কাপড় কেনার দিকেই ঝুঁকছেন অনেকেই। আর সুযোগে পুরাতন পোষাক নতুন পোষাকের দামের কাছাকাছি বিক্রি হচ্ছে।
মেহেরপুর জেলা শহরের পৌরসভার সামনে, গাংনী বাসস্ট্যান্ড, বামন্দী হাট, বারাদী ও কেদারগঞ্জ বাজারসহ বিভিন্ন বাজারে এখন পুরাতন গরম পোষাকের অস্থায়ী দোকান বসেছে। কেউ নিক্সন মার্কেট আবার কেউ ফুটপাতের দোকান নামের এগুলোকে সম্বোধন করছে। এসব দোকানে সকাল থেকে রাত সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন শ্রেণি ও বয়সী মানুষের কেনাকাটায় মুখরিত। পুরুষদের জন্য সোয়েটার, জ্যাকেট, টাউজার, শার্ট, মাফলার আর নারী শিশুদের জন্য ভিন্ন ভিন্ন মডেলের গরম পোষাকের সমাহার এসব দোকানগুলোতে।
গাংনী বাসস্ট্যান্ডের গরম পোষাকের মার্কেটের ক্রেতা আম্বিয়া বেগম বলেন, বাচ্চাদের জন্য কয়েকটি সোয়েটার কিনেছি কিন্তু দাম খুব বেশি। শীত বেশি তাই ক্রেতাও বেশি। এ সুযোগ কাজে লাগাচ্ছে বিক্রেতারা।
বিক্রেতারা বলছেন, শীতের এক থেকে দেড় মাস ব্যবসা হয়। ঢাকা ও চট্টগ্রাম থেকে বিদেশ থাকা পোষাক বড় বড় বেলসহ কিনতে হয়। এর মধ্যে নানাপ্রকার পোষাক থাকে। তাই বিভিন্ন ধরনের পোষাক ভিন্ন ভিন্ন দামে বিক্রি করা লাগে। একটা পোষাক হয়তো বেশি দরে বিক্রি হচ্ছে আরেকটি পোষাক একেবারেই কম দামে বিক্রি হয়।
ক্রেতারা জানান, এখানে পোষাক পুরাতন হলেও মান নতুনের কাছাকাছি। তাই যতটুকু কমে পাওয়া যায় তাতেই লাভ। অনেক কাপড় কম দামেও পাওয়া যায়। ফলে শীত নিবারণের জন্য অনেকেই কয়েকটি করে পোষাক কিনে নিয়ে যাচ্ছেন।
চুয়াডাঙ্গা জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার সকাল নয়টায় এ অঞ্চলে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ এ অঞ্চলে মৃদ শৈতপ্রবাহ বয়ে যাচ্ছে। গেলো কয়েকদিন ধরে মৃদু শৈতপ্রবাহের সাথে বাতাসের বেগ বেশি থাকায় শীতের তীব্রতা বাড়িয়ে দিচ্ছে।