বিকেএসপির বাস্কেটবল খেলোয়াড়সহ ৩ কলেজ ছাত্রের মৃত্যু : তিনজনের অবস্থা আশঙ্কাজনক

কুষ্টিয়ায় বন্ধুর জন্মদিনে কোমল পানীয় টাইগারের সাথে রেকটিফাইড স্পিরিট পান করে অসুস্থ্য

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় বন্ধুর জন্মদিনে কোমল পানীয় টাইগারের সাথে অ্যালকোহল (রেকটিফাইড স্পিরিট) মিশ্রন পান করে অসুস্থ্য ৬ কলেজ ছাত্রের তিনজনের মৃত্যু। তারা হলেন- শহরের আড়ুয়াপাড়া এলাকার মৃত মফিজ উদ্দিনের ছেলে বিকেএসপির বাস্কেট বল খেলোয়ার জাহিদুর রহমান সাজিদ (১৯), থানাপাড়া এলাকার আরমান আলীর ছেলে পাভেল (২০) এবং কুঠিপাড়া এলাকার সাগরের ছেলে ফাহিম (১৮)। অপর তিন রোগী যথাক্রমে শান্ত, আতিকুল ও সুরুজদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেলে রেফার্ড করা হয়েছে বলে নিশ্চিত করেন কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. তাপস কুমার সরকার। বৃহষ্পতিবার বিকেল পৌনে ৫টা থেকে রাত সাড়ে ৭টার মধ্যে চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয় বলেও জানান তিনি। গতকাল বৃহষ্পতিবার বেলা সাড়ে ৩টার দিকে পাভেল, সাজিদ, শান্ত, ফাহিম, আতিকুল ও সুরুজ নামে একে একে ৬ জন প্রায় কাছাকাছি বয়সের ছেলে অসুস্থ্য হয়ে জরুরী বিভাগে আসেন। সেখানে কর্তব্যরত চিকিৎসকরা পাকস্থলী ওয়াসসহ প্রয়োজনীয় চিকিৎসা দেন। চিকিৎসারত অবস্থায় ৩ জনের মৃত: ঘোষনা করেছেন কর্তব্যরত চিকিৎসক। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে কোমল পানীয়ের সাথে আরও কোন ধরনের কেমিকেল মিশ্রনসহ পান করায় তার বিষক্রিয়া জনিত কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে।
প্রত্যক্ষদর্শী কুষ্টিয়া ইসলামী কলেজ উচ্চমাধ্যমিক ২য় বর্ষের ছাত্র শহরের থানাপাড়ার বাসিন্দা ঠিকাদার রাজু আহমেদের ছেলে চিকিৎসাধীন শান্ত বলেন, বৃহষ্পতিবার দুপুর ২টার দিকে বন্ধু সুরুজের জন্মদিনের পার্টি উপলক্ষ্যে শহরের প্রধান সড়ক সংলগ্ন পাবলিক লাইব্রেরী মাঠে কেক কাটাসহ পার্টির আয়োজন ছিলো। সেখানে কোমল পানীয় টাইগারসহ হালকা কিছু খাবার ব্যবস্থা ছিলো। আতিকুল ইসলাম কটা নামের এক বন্ধু হোমিওপ্যাথী দোকান থেকে একটি শিশিতে রেকটিফাইড স্পিরিট নিয়ে আসে। ওইটা কোমল পানীয়ের সাথে মিশিয়ে আমরা সবাই পান করি। খাওয়া দাওয়া শেষে আড্ডা দিয়ে বাড়ি চলে যায়। বেলা তিনটার দিকে আমি চরম ভাবে পেতে ব্যাথাসহ শ^াসকষ্টে অসুস্থ্য হয়ে পড়ি। হাসপাতালে আসার পর দেখি আমরা যে কয়জন পার্টিতে ওই পানীয় খাইছিলাম সবাই অসুস্থ্য হয়ে এখানে এসেছে।
কুষ্টিয়া জেনারেল হাসাপাতালে তদন্তের দায়িত্ব পালনকালে উপ-পরিদর্শক সামছুর রহমান বলেন, এখনও বিস্তারিত তথ্য জানা যায়নি। তবে প্রাথমিক ভাবে যা পেয়েছি, হাসপাতালে ভর্তি ছয় কলেজ ছাত্র বন্ধুর জন্মদিনে পার্টির সময় মাদক জাতীয় কিছু পান করায় তার বিষক্রিয়া ঘটে থাকতে পারে। ইতোমধ্যে মৃত আতিকুল ইসলাম কটা শহরের কোন একটি হোমিওপ্যাথী দোকান থেকে নিউ লাইফ ল্যাবরেটরী ঢাকা বাংলাদেশ লেভেল যুক্ত একটি তরল কেমিক্যালের বোতলে ঙ,অঈঙঘওঞঊ ঘঅচ নামের কেমিকেল নিয়ে সবাই মিলে তা পান করেছে বলে চিকিৎসকদের জানিয়েছেন চিকিৎসাধীন রোগীরা। ব্যবহৃত খালি সেই বোতলটিও উদ্ধার করেছে পুলিশ।
কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ গোলাম মোস্তফা জানান, মাদক জাতীয় কিছু পান করে একজনের মৃত্যু ও ৫ছাত্রের অসুস্থ্য হওয়ার বিষয়টি পুলিশ তদন্ত করছে। এমুহুর্তে বিস্তারিত বলা সম্ভব নয়। চিকিৎসকদের মতে চিকিৎসাধীন অপর ৫ জনও বিপদমুক্ত নয় বলে জানা গেছে। পারিবারিক সূত্রের বরাত দিয়ে তিনি জানান, অসুস্থ্য ৬ জনই কুষ্টিয়া ইসলামীয়া কলেজে উচ্চ মাধ্যমিকের ছাত্র। এঘটনায় এখনও থানায় কোন মামলা হয়নি।