পুলিশের হাতে আটক অস্কারজয়ী জেন ফন্ডা

বিনোদন ডেস্ক: জলবায়ু আন্দোলনে অংশ নেওয়ায় অস্কারজয়ী অভিনেত্রী জেন ফন্ডাকে আটক করেছে মার্কিন পুলিশ। যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল থেকে গত শুক্রবার তাকে আটক করা হয়। বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে বিক্ষোভে অংশ নেওয়ায় পুলিশের সঙ্গে তার উত্তপ্ত বাক্যবিনিময় হয়। পরে ৮১ বছরের এ অভিনেত্রীসহ উপস্থিত আরও বেশ কয়েকজনকে পুলিশ হেফাজতে নিয়ে যাওয়া হয়।

জেন ফন্ডা অভিনয়ের পাশাপাশি একজন অ্যাক্টিভিস্ট ও শরীরচর্চা প্রশিক্ষক। ফন্ডা সম্প্রতি লস অ্যাঞ্জেলেস টাইমসকে জানিয়েছেন চার মাসের জন্য ওয়াশিংটনে অবস্থান করবেন তিনি। সুইডিশ অ্যাক্টিভিস্ট গ্রেটা থানবার্গের মতো তিনিও বিশ্ব উষ্ণায়ন-বিরোধী লড়াইয়ের বিষয়ে অঙ্গীকারবদ্ধ। গ্রেফতারের আগে ফন্ডা ওই জলবায়ুবিষয়ক বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারীদের উদ্দেশে বলেছেন, মানুষের কারণে এই জলবায়ু সংকট তৈরি হয়েছে।

তিনি এবং অন্য কর্মীরা প্রতি শুক্রবার সকাল ১১টায় সব বাধা উপেক্ষা করেই ক্যাপিটল হিলের সামনে হাজির হবেন। এ সময় জলবায়ু পরিবর্তনকে একটি যৌথ সমস্যা ও এর জন্য অবিলম্বে যৌথ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এদিকে আটককৃত ব্যক্তিদের পরিচয় এখনও প্রকাশ করেনি মার্কিন পুলিশ। একটি আন্তর্জাতিক গণমাধ্যমে পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ক্যাপিটল হিলের ইস্ট ফ্রন্টে বেআইনিভাবে বিক্ষোভ করায় ১৬ জনকে আটক করা হয়েছে।