বিএনপি নেতা দুদুর বিরুদ্ধে ঢাকা ও চট্টগ্রামে মামলা

টিভি টকশোতে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি :

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির অভিযোগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মামলার আবেদন করা হয়েছে। ঢাকা ও চট্টগ্রামে আলাদাভাবে এই মামলার আবেদন করেছেন যুবলীগ ও ছাত্রলীগের দুই নেতা। এছাড়া শামসুজ্জামান দুদকে গ্রেফতারের দাবি জানিয়েছে ছাত্রলীগ। বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কুশপুত্তলিকা দাহ, বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালন করে সংগঠনটি। অন্যদিকে শামসুজ্জামান দুদুর বক্তব্যের জেরে চুয়াডাঙ্গায় আজ বিকেলে বিক্ষোভ মিছিল বের করবে ছাত্রলীগ। অপরদিকে দুদু’র চুয়াডাঙ্গাস্থ বাড়িতে হামলা ও মামলা প্রতিবাদ জানিয়েছে চুয়াডাঙ্গা জেলা শ্রমিকদল ও আলমডাঙ্গা উপজেলা বিএনপি।
বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম বাকী বিল্লাহর আদালতে শামসুজ্জামান দুদু’র বিরুদ্ধে মামলার আবেদন করা হয়। আওয়ামী যুবলীগের যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি বাদী হয়ে এ মামলার আবেদন করেন। এদিন আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন এবং আদেশের জন্য তা অপেক্ষমাণ রাখেন। তবে আদালত এ ব্যাপারে আগামী রোববার আদেশ দেবেন বলে মামলার বাদীপক্ষের আইনজীবী মো. ফিরোজুর রহমান মিন্টু জানান। মামলার অভিযোগে বলা হয়, মহিউদ্দিন আহমেদ মহি ১৮ সেপ্টেম্বর নিজ বাসভবনে বেসরকারি টিভি চ্যানেল ডিবিসি দেখার সময় দেখতে ও শুনতে পান যে, শামসুজ্জামান দুদু বিদ্বেষবশত, ক্ষোভ, ভীতি, আতঙ্ক, বিশৃঙ্খলা, অশান্তি ও গুপ্তহত্যা সংঘটনের উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন। দুদু বলেন, ‘যেভাবে শেখ মুজিবুর রহমান বিদায় হয়েছে, সেভাবে শেখ হাসিনা বিদায় হবে।’ দুদুর এমন বক্তব্য টিভি চ্যানেল, ফেসবুক, টুইটার, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে জনমনে চরম ভীতির আশঙ্কা সৃষ্টি করেছে। মামলায় বাদীসহ চারজনকে সাক্ষী করা হয়েছে। একই সঙ্গে দুদুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদনও করা হয়েছে। এদিকে শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে চট্টগ্রামের আদালতেও রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন করা হয়েছে। আদালত আবেদন গ্রহণ করে রাগুনিয়া থানার ওসিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদনপূর্বক থানায় নিয়মিত মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন। বৃহস্পতিবার চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট জয়ন্তী রানী রায়ের আদালতে মামলার আবেদন দাখিল করা হয়েছে। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি নুরুল আলম এই আবেদন করেন। বাদীর আইনজীবী অতিরিক্ত মহানগর পিপি নিখিল কুমার নাথ বলেন, ‘রাষ্ট্রদ্রোহের অভিযোগে দবিধির ১২৪ (ক) ধারায় এবং হত্যার হুমকি দেয়ার অভিযোগে দ-বিধির ৫০৬ (২) ধারায় মামলার আবেদন করা হয়েছে। আদালত আবেদন গ্রহণ করে রাগুনিয়া থানার ওসিকে রাষ্ট্রদ্রোহ মামলা রুজুর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিতে বলেছেন। এরপর নিয়মিত মামলা রুজুর নির্দেশ দিয়েছেন।’ তিনি আরও বলেন, আমরা মনে করি, শামসুজ্জামান দুদুর এই বক্তব্যের মাধ্যমে পরিষ্কার হয়েছে, তারা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চক্রান্ত করছেন। দুদু সেটা উত্তেজনাবশত প্রকাশ করে দিয়েছেন।
দুদুকে গ্রেফতার দাবি ছাত্রলীগের : এদিকে শামসুজ্জামান দুদুকে গ্রেফতার ও বিএনপির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে ছাত্রলীগ। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা মহানগরসহ সারা দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও শামসুজ্জামানের কুশপুত্তলিকা দাহ করে প্রতিবাদ জানায় সংগঠনটি। বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল থেকে দুদুকে গ্রেফতারের দাবি জানায় ছাত্রলীগ। ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আল-নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা। এর আগে দুপুরে ঢাকায় একটি বিক্ষোভ মিছিল বের করে ছাত্রলীগ। মিছিলটি রাজু ভাস্কর্যে গিয়ে ছাত্র সমাবেশে মিলিত হয়।
যুব মহিলা লীগের তীব্র নিন্দা ও প্রতিবাদ : এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে শামসুজ্জামান দুদুর বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ যুব মহিলা লীগ। বৃহস্পতিবার রাতে সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অধ্যাপিকা অপু উকিল এক যৌথ বিবৃতিতে বলেন, আমরা শামসুজ্জামান দুদুর এমন ধৃষ্টতাপূর্ণ বক্তব্যকে তার ব্যক্তিগত অভিমত মনে করি না। এটা বিএনপির রাজনৈতিক অবস্থান। বিএনপি নেতাদের এ ধরনের সংঘবদ্ধ অপচেষ্টা অতীতেও দেশবাসী প্রত্যক্ষ করেছে। বিবৃতিতে যুব মহিলা লীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী সম্পর্কে ধৃষ্টতাপূর্ণ বক্তব্যের জন্য শামসুজ্জামান দুদুর শাস্তি দাবি করে। একই সঙ্গে শামসুজ্জামান দুদুকে তার বক্তব্য প্রত্যাহার করে জাতির কাছে ক্ষমা চাওয়ার জন্য আলটিমেটাম দেয় সংগঠনটি।
এদিকে, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ জানিয়েছেন, আজ শুক্রবার বিকেলে তিনটার দিকে চুয়াডাঙ্গা কোর্ট মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বরে করা হবে। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর বাড়ি ভাংচুর ও মামলা দায়েরের বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়ে বিবৃতি প্রদান করেছেন আলমডাঙ্গা বিএনপির নেতৃবৃন্দ। বিবৃতিতে তারা উল্লেখ করেছেন যে, শামসুজ্জামান দুদু বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভাইস চেয়ারম্যান, বাংলাদেশ কৃষক দলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য। তাছাড়া তিনি চুয়াডাঙ্গার কৃতি সন্তান। দুদুর বাড়িতে ভাংচুরের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতারের দাবি জানিয়েছেন।
আলমডাঙ্গা উপজেলা বিএনপির সভাপতি শহিদুল কাউনাইন টিলু, সম্পাদক শেখ সাইফুল ইসলাম, কেন্দ্রীয় যুবদল নেতা এমদাদুল হক ডাবু, বিএনপি নেতা এসরাফ মালিতা আনোয়ার হোসেন, আব্দুল লতিফ, মহিনুল ইসলাম, আব্দুল ওহাব মাস্টার প্রমুখ।
অপরদিকে, চুয়াডাঙ্গা জেলা শ্রমিক দলের সভাপতি এম জেনারেল ইসলাম ও সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম সংগঠনের পক্ষে প্রতিবাদ বিবৃতি দিয়েছেন। যৌথ প্রতিবাদ বিবৃতিতে তারা উল্লেখ্য করেন চুয়াডাঙ্গার কৃতি সন্তান বাংলাদেশ জাতীয়তাবাদী দলের ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের কেন্দ্রীয় সভাপতি শামসুজ্জামান দুদু’র চুয়াডাঙ্গাস্থ বাসভবনে সম্পূর্ণ অগণতান্ত্রিক ভাবে হামলা-ভাঙচুর করা হয়েছে। বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দল চুয়াডাঙ্গা জেলা শাখার পক্ষে এ হামলার তীব্র নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ জানিয়ে দোষীদেরকে আইনের আওতায় নিয়ে অবিলম্বে বিচার দাবি করেছেন।