জীবননগরে ভারতীয় পণ্যসহ ৫ ভারতীয় নাগরিক আটক

জীবননগর ব্যুরো: নিজস্ব গোয়েন্দার তথ্যের ভিত্তিতে জীবননগর বিশেষ ক্যাম্পের বিজিবি সদস্যরা দর্শনা থেকে ঢাকাগামী পূর্বাশা পরিবহন থামিয়ে তল্লাশি। এ সময় পরিবহনটি থেকে ভারতীয় শাড়ি-কাপড়, প্রসাধনী সামগ্রীসহ অন্যান্য মালামাল মালিক বিহীন অবস্থায় উদ্ধার করে। পরবর্তীতে ভারতীয় ৫ নাগরিক খালিশপুরস্থ-৫৮ বিজিবি ব্যাটালিয়নে গিয়ে ওই মালামাল তাদের বলে দাবি করলে কাগজপত্র যাচাই-বাছাই করে সন্দেহ হওয়ায় বিজিবি সদস্য ভারতীয় পাসপোর্টধারী ওই ৫ নাগরিককেও আটক করে। আটকের পর তাদের কাছ থেকে ভারতীয় রুপি ও বাংলাদেশি টাকা জব্দ করা হয়। ঘটনাটি ঘটে গত শনিবার। এছাড়াও গতকাল রোববার মেদিনীপুর ও ধোপাখালী বিওপি, জীবননগর বিশেষ ক্যাম্প ও দর্শনার নিমতলা বিওপির বিজিবি মাদকবিরোধী অভিযান চালিয়ে বিপুল সংখ্যক ফেনসিডিল ও গাঁজা উদ্ধার করে।
বিজিবি সূত্রে জানা যায়, জীবননগর বিশেষ ক্যাম্পের সিনিয়র ওয়ারেন্ট অফিসার নাজমুল ইসলামের নেতৃত্বে বিজিবি’ব একটি টিম দর্শনা থেকে ঢাকাগামী সকাল ১০টা ২০ মিনিটের সময় পরিবহনটি থামানো হয়। তল্লাশি চালিয়ে মালিকবিহীন অবস্থায় উন্নত মানের ভারতীয় কাতান, বেনারশি শাড়ি, সেরওয়ানি, লেহেঙ্গা, শাল, ওড়না, থ্রি-পিস, প্রসাধনী সামগ্রীসহ অন্যান্য মালামাল জব্দ করা হয়। যার আনুমানিক বাজার মূল্য ৮ লাখ ১১ হাজার ৪শ’ টাকা। পরবর্তীতে ওই মালের মালিকানা দাবি করা ৫ ভারতীয় নাগরিককে নেয়া হয় খালিশপুরস্থ ব্যাটালিয়নে। তাদের কথাবার্তা সন্দেহজনক হওয়ায় জিজ্ঞাসাবাদে জানা যায় অর্থের বিনিময়ে নিয়মিত ভারতীয় পণ্য চোরাচালান করে আসছিলো। পরবর্তীতে তাদের দেহতল্লাশি করে ৬ হাজার ৬৮০ টাকা এবং ২ হাজার ৬৪২ রুপি, ৫টি মোবাইলফোন ও ৫টি পাসপোর্ট পাওয়া যায়। বিজিবি তাদের পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্র নিরীক্ষা করে দেখতে পায় আটককৃতরা গত কয়েক মাসে বেশ কয়েকবার দর্শনা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে আসা যাওয়া করে। তারা ঢাকার গাউছিয়া মার্কেটের ব্যবসায়ী ফয়সাল মাহমুদের সাথে ব্যবসা করে থাকে। তাদের এ অবৈধ মালামাল আনায়নে দর্শনার দুলাল সহায়তা করে থাকে। ভারতীয় ৫ নাগরিককে মালামালসহ জীবননগর থানায় হস্তান্তর করা হয়েছে। খালিশপুরস্থ-৫৮ বিজিবির সহকারী পরিচালক নজরুল ইসলাম খান বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
এছাড়াও নিজস্ব গোয়েন্দার সংবাদে মেদিনীপুর বিওপির বিজিবি সদস্যরা চ্যাংখালী ব্রিজের পাশে আমবাগান থেকে ৭১ বোতল, দর্শনার নিমতলা বিওপির বিজিবি সদস্যরা সিংনগর মাঠ থেকে ৩৮ বোতল, গয়েশপুর বিওপির বিজিবি সদস্যরা উত্তরপাড়া হতে ৩৩ বোতল, জীবননগর বিশেষ ক্যাম্প চেকপোস্টে গাড়ি থামিয়ে ১ কেজি গাঁজা ও ধোপাখালী বিওপির বিজিবির সদস্যরা মাধবখালীর মাঠের আম বাগানের মধ্যে হতে ৫ কেজি গাঁজা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে।