বিদেশে টুকরো খবর

পেট্রাপোলে অন্তঃসত্ত্বা বাংলাদেশি নারীকে ৬ ঘণ্টা রোদে দাঁড় করিয়ে হেনস্থা : রক্তক্ষরণ

মাথাভাঙ্গা মনিটর: স্বামী ভারতীয়, আর তিনি বাংলাদেশের নাগরিক। তাই পাসপোর্ট পরীক্ষার নামে অন্তঃসত্ত্বা এক নারীকে টানা ৬ ঘণ্টা গরমে দাঁড় করিয়ে হেনস্থার অভিযোগ উঠল ভারতের পেট্রাপোল অভিবাসন দপ্তরের এক আধিকারিকের বিরুদ্ধে। হেনস্থার জেরে মহিলা রক্তক্ষরণ হয়ে অসুস্থ হয়ে পড়েন।

স্থানীয় পুলিশ কর্তাদের সহযোগিতায় তাকে হাসপাতালে পাঠানো হয়। কোলকাতার এক সরকারি হাসপাতালে তার চিকিৎসা চলছে। এই ঘটনায় ক্ষুব্ধ ওই পথ দিয়ে যাওয়া অন্য যাত্রীরা।

ইরাকে ১২ মে পার্লামেন্ট নির্বাচন

মাথাভাঙ্গা মনিটর: ইরাকে ১২ মে পার্লামেন্ট নির্বাচনের দিনক্ষণ ঠিক করা হয়েছে। ভোটাররা ভোটের মাধ্যমে ৩২৯ পার্লামেন্ট সদস্য নির্বাচিত করবেন। নির্বাচিত এই পার্লামেন্ট সদস্যরা একটি সরকার গঠন করবেন এবং একজন প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট বেছে নিবেন। ইরাকে ২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের পর এই নিয়ে দেশটিতে চতুর্থ দফা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

শিশু ধর্ষণে মৃত্যুদণ্ড অধ্যাদেশে ভারতীয় রাষ্ট্রপতির সই

মাথাভাঙ্গা মনিটর: শিশু ধর্ষণে সরাসরি মৃত্যুদণ্ডের বিধানে সই করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেন্দ্রীয় মন্ত্রীসভায় এর আগে পাশ হওয়া সেই অধ্যাদেশে রবিবার স্বাক্ষর করেন তিনি। কাঠুয়া, উন্নাও এবং সুরাটে শিশু ধর্ষণের পর দেশ জুড়ে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ ও সমালোচনার মুখে পড়তে হয় মোদী সরকারকে।

শিশু নির্যাতন, শিশুদের যৌন হেনস্থা যাতে কড়া হাতে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দেয় সরকার। অবশষে শনিবার শিশু ধর্ষণের সাজা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলে কেন্দ্রীয় মন্ত্রীসভা। গত শনিবার একটি অধ্যাদেশ এনে মৃত্যুদণ্ডের পক্ষে সায় দিয়ে দেয়া হয়। অধ্যাদেশটি স্বাক্ষরের জন্য রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। সেই অধ্যাদেশে স্বাক্ষর করার পর শিশু ধর্ষণের চূড়ান্ত শাস্তি হিসাবে কার্যকর হয়ে গেল মৃত্যুদণ্ড।

বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি নাবি তামিজার মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি জাপানের নাবি তাজিমা ১১৭ বছর বয়সে মারা গেলেন। গত শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় মারা যান এই বৃদ্ধা। গত জানুয়ারি থেকে তিনি হাসপাতালে চিকিত্সাধীন ছিলেন।

তাজিমার জন্ম ১৯০০ সালের ৪ আগস্ট। তার ঘরে সাত ছেলে, দুই মেয়ে রয়েছে। তাদের রয়েছে নাতি-পুতিসহ ১৬০ সদস্য। গত বছর সেপ্টেম্বরে জ্যামাইকার ভায়োলেট ব্রাউনের মৃত্যুর পর নাবি তাজিমা সবচেয়ে বেশি বয়সী নারীর স্বীকৃতি পান।

মাতাল অবস্থায় বিয়ে করতে এসে বউ ছাড়া ফিরতে হলো বরকে

মাথাভাঙ্গা মনিটর: মদ খেয়ে মাতাল হয়ে বিয়ে করতে এসে তুলকালাম কাণ্ড ঘটিয়েছে বর ভূধর সহিস। বিয়ে বাড়িতে হবু মাতাল বর তাণ্ডব করায় বেঁকে বসেন কনে। পরে বউ ছাড়াই বাড়ি ফিরতে হয় ভূধর সহিসকে।

গত বৃহস্পতিবার রাতে ভারতের বাঁকুড়া জেলার তেলকলপাড়ায় বিয়ে করতে এসেছিলেন পুরুলিয়ার ভূধর সহিস। ভূধর পেশায় স্কুলশিক্ষক। সোজা হয়ে দাঁড়াতেই পারছিলেন না মাতাল ভূধর। মাতাল অবস্থায় তিনি লাথি মেরে বিয়ের পিঁড়ি ফেলে দেন। গালিগালাজ করতে থাকেন পুরোহিতকে। বলে থাকেন, বিয়ের আচার-অনুষ্ঠান তার পছন্দ নয়। বউ নিয়ে সেই মুহূর্তে বাড়ি ফেরার জন্য বায়না ধরেন বর ভূধর।

কাবুলে ভোটার নিবন্ধন কেন্দ্রে আত্মঘাতী হামলায় নিহত ৪৮

মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি ভোটার নিবন্ধন কেন্দ্রের বাইরে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৮ জনে দাঁড়িয়েছে এবং ১১২ জন আহত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা। গতকাল রোববার কাবুলের পশ্চিমাংশের দাশত-ই বার্চি এলাকায় ওই কেন্দ্রের বাইরে ভোটাররা যখন পরিচয়পত্রের জন্য অপেক্ষা করছিলেন, তখনই ওই বিস্ফোরণ ঘটানো হয়। জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে।