দেশের টুকরো খবর

নির্বাচনে ভারত হস্তক্ষেপ করবে না: ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ভারত এবং দেশটির সরকার হস্তক্ষেপ করবে না। ভারত আগেও এ দেশের নির্বাচনে হস্তক্ষেপ করেনি। গতকাল শনিবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ে দলটির ১৯ সদস্যের প্রতিনিধি দলের ভারত সফর উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে ভারতের ভূমিকা কী হবে সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের আরও বলেন, আওয়ামী লীগের ক্ষমতার উৎস বাংলাদেশের জনগণ। বিজেপি এসে আমাদের জন্য ভোট চাইবে না, চাইতেও পারবে না। তারা অন্য দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না। অন্যান্য দেশ এ বিষয়ে খুব দৌড়াদৌড়ি করে। ইন্ডিয়া এসব করে না। আমাদের এই সফরের সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই। এই সফরে শুধু বায়লেটেরাল টকস হবে। এটা খুব স্বাভাবিক প্রক্রিয়া। এখানে অন্য কোনো কারণ খোঁজার তো কোনো কারণ নেই।

খালেদা জিয়ার কিছু হলে সমস্ত দায় সরকারের : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারাবন্দী বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া গুরুতর অসুস্থ হওয়া সত্ত্বেও তাকে সুচিকিৎসা দেয়া হচ্ছে না। তার সঙ্গে দলটির সিনিয়র নেতারা ও আত্মীয় স্বজনকে দেখা করতে দেয়া হচ্ছে না। এটা উদ্দেশ্য প্রণোদিত। এর পেছনে সরকারের ভয়ঙ্কর কোনো অসৎ উদ্দেশ্য আছে। আমরা তার বিনা সুচিকিৎসার কারণে অবনতিশীল শারীরিক অসুস্থতায় উদ্বিগ্ন। মিথ্যা মামলায় প্রতিহিংসার বিচারে বর্ষিয়ান একজন নেত্রীকে কারারুদ্ধ করে রাখা হয়েছে।

ফখরুল সরকারকে সাবধান করে দিয়ে বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্যের অবনতি হলে বা কোনো কিছু হলে তার সম্পূর্ণ দায়-দায়িত্ব শেখ হাসিনা সরকারের। বয়স্ক অসুস্থ একজন সাবেক প্রধানমন্ত্রীকে আর জেলে রাখবেন না। তাকে জামিন দিন।

রাজাকারের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি

স্টাফ রিপোর্টার: স্বাধীনতাবিরোধী রাজাকারের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি জানিয়েছে মুক্তিযোদ্ধাদের সন্তানদের সংগঠন ‌‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’। গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক গণসমাবেশে এ দাবি জানান সংগঠনের নেতারা। গণসমাবেশ থেকে বিসিএস প্রিলিমিনারি থেকেই মুক্তিযোদ্ধা কোটা কার্যকর করাসহ ৯ দফা দাবি জানানো হয়। সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক আ ক ম জামাল উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী সাইফুদ্দিন, আমরা মুক্তিযোদ্ধার সন্তানের সভাপতি সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন, যুগ্ম সম্পাদক আল আমিন প্রমুখ।

৯ দফা দাবির মধ্যে রয়েছে জাতিরপিতা, মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করা ব্যক্তিদের শাস্তি, মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ মুক্তিযোদ্ধা সুরক্ষা আইন। এ ছাড়া মুক্তিযোদ্ধা কোটায় চলমান সব নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখাসহ সব মন্ত্রণালয় ও বিভাগের কোটার শূন্য পদ সংরক্ষণ করে বিশেষ নিয়োগের মাধ্যমে পূরণ করার দাবি করা হয়। রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে স্বাধীনতাবিরোধীদের সম্পদ বাজেয়াপ্ত করাসহ রাজাকারের সন্তানদের  সব চাকরিতে অযোগ্য ঘোষণা করা হয় এবং স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা।

বিমানবন্দরে দেড় কোটি টাকার স্বর্ণ জব্দ

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৃথক অভিযানে প্রায় দেড় কোটি টাকার ৩ কেজি স্বর্ণ ও  মোবাইলফোন সেট জব্দ করা হয়েছে। গত শুক্রবার সন্ধ্যা ও গতকাল শনিবার সকালে শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা এ অভিযনি চালায়। এ ঘটনায় জড়িত ৮ জন যাত্রীকে গ্রেফতার করা হয়ছে। তাদের কাছ থেকে ২ কেজি ৬০৯ গ্রাম ওজনের ২০টি স্বর্ণের বার ও চারটি আই ফোন সেট ও চারটি আইওয়াচ জব্দ করা হয়েছে। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর সূত্র জানায়, দুবাই থেকে সিলেটগামী বিজি-২৪৮ বিমান শনিবার সকালে ট্রানজিটের জন্য হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় বিমানবন্দরে দিদারুল আলম ও মোক্তার উদ্দিন নামে দুই যাত্রীকে গোপন সংবাদের ভিত্তিতে তল্লাশি করা হয়। তখন তাদের কাছ থেকে ৪ শত ৬৬ গ্রাম স্বর্ণের বার, ৪টি আই ফোন ও ৪টি আইওয়াচ উদ্ধার করা হয়। আটককৃত এ গুলোর বাজার মূল্য প্রায় ৩০ লাখ টাকা। অপর দিকে গত শুক্রবার সন্ধ্যায় সৌদি আরবের রিয়াদ থেকে আগত বিজি ০৪০ বিমানের ৬ যাত্রীর আন্ডারওয়ার ও জুতার ভেতর থেকে ২ কেজি ৬০৯ গ্রাম ওজনের ১৬টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য প্রায় ১ কোটি ৩০ লাখ টাকা।