বিদেশী টুকরো খবর

তৃতীয়বারের মত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবান

মাথাভাঙ্গা মনিটর: হাঙ্গেরির দক্ষিণপন্থি নেতা ভিক্টর ওরবান টানা তৃতীয়বারের মতো নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ৫৪ বছর বয়সী এই নেতা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন কেননা তার রাজনৈতিক দল ফিডেজ পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখতে সমর্থ হয়েছে। হাঙ্গেরির জাতীয় নির্বাচন কমিশনসূত্রে জানা যায়, ৯৩ শতাংশ ভোট গণনায় দেখা যায় ফিডেজ অর্ধেকেও বেশি ভোট পেয়েছে। হাঙ্গেরিতে গত রোববার পার্লামেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়। স্থানীয় সময় সকাল ৬টার দিকে ভোট গ্রহণ শুরু হয়ে সন্ধ্যা সাতটা পর্যন্ত ভোট গ্রহণ চলে। দেশ হিসেবে ছোট হলেও হাঙ্গেরির সংসদ নির্বাচন ইউরোপীয় ইউনিয়নের গতি-প্রকৃতির ওপর বড় প্রভাব ফেলতে পারে।

ভারতকে মোকাবেলায় রাশিয়ার অত্যাধুনিক ট্যাঙ্ক কিনছে পাকিস্তান

মাথাভাঙ্গা মনিটর: ভারতকে মোকাবেলার জন্য এবার রাশিয়া থেকে অত্যাধুনিক টি-৯০ ট্যাঙ্ক কেনার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। এ বিষয়ে ইতোমধ্যে দু’দেশের কর্তৃপক্ষ কথাবার্তা শুরু করেছে। স্থলযুদ্ধে অত্যন্ত কার্যকর অত্যাধুনিক এই ট্যাঙ্ক শত্রুশিবিরে আতঙ্ক হিসেবে বিবেচিত হয়ে থাকে। স্থলযুদ্ধে ভারতকে মোকাবেলার সবসময়ই প্রস্তুতি নিয়ে রাখে পাকিস্তান। সে কারণেই পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান টি-৯০ ট্যাঙ্ক কেনার জন্য রাশিয়ার সঙ্গে কথা বলছেন। সামরিক শক্তি বৃদ্ধির জন্য ভারত যখন ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা, ইসরাইলের থেকে অত্যাধুনিক যুদ্ধাস্ত্র কিনছে, তখন হাত গুটিয়ে বসে নেই প্রতিবেশী পাকিস্তানও। এই জন্য তারা রাশিয়ার সাহায্যপ্রার্থী। রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক যুদ্ধবিমান, ট্যাঙ্কসহ বিভিন্ন প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে চায় পাকিস্তান। সম্প্রতি রাশিয়ার সংবাদ সংস্থাকে দেয়া সাক্ষাৎকারে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দস্তগির খান বলেছেন, ‘দেশের বিমানবাহিনীকে সব দিক থেকে আরও দক্ষ, শক্তিশালী অত্যাধুনিক করে তুলতে আমরা মস্কোর সঙ্গে আলোচনা শুরু করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের পরই আমরা বিষয়টি ঘোষণা করব।’ তবে পাকিস্তান প্রতিরক্ষামন্ত্রী স্পষ্ট জানিয়েছেন, তারা রাশিয়ার কাছ থেকে যুদ্ধাস্ত্র কিনতে বিশেষ আগ্রহী। বিশেষত বিমানবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে চায় সরকার।

ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায় পাকিস্তানি কূটনীতিক

মাথাভাঙ্গা মনিটর: ভারতের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকায় এবার ঢুকে পড়েছে এক পাকিস্তানি কূটনীতিকের নাম। দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)’র দাবি, শ্রীলঙ্কায় কাজ করার সময় আমির জুবেইর সিদ্দিকি নামের ওই পাক কূটনীতিক ভারতের বিভিন্ন শহরে হামলার ছক করেছিলেন। তার নিশানায় ছিলো সামরিক ছাউনি, পরমাণু কেন্দ্র, মার্কিন ও ইসরাইলের দূতাবাস।

ইতোমধ্যেই আমিরের নামে চার্জশিট জমা দিয়েছে এনআইএ। তদন্তকারীদের দাবি, ২০১৪ সালে কলম্বোয় পাক হাইকমিশনে ভিসা কাউন্সিলর পদে থাকার সময় ভারতে হামলার পরিকল্পনা করেছিলেন আমির জুবেইর সিদ্দিকি। জানা গেছে, চর সন্দেহে ২০১৩ সালে জাকির হুসেন নামের এক ব্যক্তিকে গ্রেফতার করে তামিলনাড়ুর পুলিশ।

ভারতের হিমাচলে স্কুল বাস খাদে : নিহত ২০

মাথাভাঙ্গা মনিটর: ভারতের হিমাচল প্রদেশে খাদের মধ্যে স্কুল বাস পড়ে প্রাণ হারিয়েছে ২০ শিক্ষার্থী৷ আহত হয়েছে আরও ২৫ জন৷ মর্মান্তিক এই দুর্ঘটনা ঘটেছে হিমাচল প্রদেশের কাংড়া জেলার নুরপুরে৷ মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, সোমবার মালকওয়াল এলাকায় স্থানীয় সময় বিকেল সাড়ে চারটার দিকে দুর্ঘটনার কবলে পড়ে ভাজির রাম সিং মেমোরিয়াল পাবলিক স্কুলের একটি বাস। দুর্ঘটনার পরপরই সেখানে যান কাংড়া জেলার পুলিশ সুপার সন্তোষ পাটিল। এখনও তল্লাশি ও উদ্ধারকাজ চলছে৷ দুর্ঘটনাস্থলে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, ডাক্তার ও অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে৷

জানা যায়, বাসটি গভীর খাদে পড়ে গেলে দুর্ঘটনাটি ঘটে। রাজ্যের শিক্ষামন্ত্রী সুরেশ ভরদ্বাজ ২০ জন শিক্ষার্থীর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন৷  মর্মান্তিক এই দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন হিমাচলের মুখ্যমন্ত্রী জয় রাম ঠাকুর।