দশ বছরে ১৭ ট্রফির সামনে বার্সা

মাথাভাঙ্গা মনিটর: ভাবুন তো বার্সেলোনা লা লিগার শিরোপা জিতেছে আর রিয়াল মাদ্রিদ তাদের হাতে সেই ট্রফি তুলে দিচ্ছে! কিংবা অ্যাথলেটিকো মাদ্রিদের কথাই ভাবুন না? ফুটবল ভক্তরা ভাবতে পারেন বার্সাকে ‘গাড অব অনার’ দেয়া নিয়ে যা কথা হচ্ছে তাতে আবার হাতে শিরোপা তুলে দেবে! এটা কেবল দ্বিবাস্বপ্ন। আসলেই। তবে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে ১-১ গোলে ড্র করে রিয়াল মাদ্রিদ এবারের লা লিগার শিরোপাটা বার্সার দরজায় পৌঁছে দিয়েছে বলে অভিমত ফুটবল বিশ্লেষকদের। আর এতে করে কাতালান ক্লাবটি পৌঁছে গেছে ১০ বছরে ১৭ ট্রফি জয়ের দোরগোড়ায়।

ফুটবলে গত এক দশক ধরে বার্সেলোনা যে দাপট দেখিয়েছে এটি এই এক তথ্যে পরিষ্কার। এবারের লা লিগায় এরনেস্তো ভালভার্দের দল ৩১ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে আছে। দ্বিতীয় অবস্থানে থাকা অ্যাথলেটিকো মাদ্রিদ কাতালান ক্লাবটির চেয়ে ১১ পয়েন্ট পেছনে। তাদের পয়েন্ট সমান ম্যাচে ৬৮। আর চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের অবস্থান সিদা চারে। তাদের পয়েন্ট ৬৪। এক পয়েন্ট বেশি নিয়ে ভ্যালেন্সিয়া উঠে গেছে তিনে।

সব মিলিয়ে বার্সাকে রোখার আর দল নেই। ২০০৯ সালে বার্সার দায়িত্বে পেপ গার্দিওয়ালা আসার পর মেসিদের এই ট্রফি জেতার যাত্রা শুরু হয়। এবারের মরসুমে লা লিগার শিরোপা শুধু উঁচিয়ে ধরাই বাকি দলটির। এখন শুধু তাদের সামনে রেকর্ড গড়ে শিরোপা জেতার অপেক্ষা।

এরইমধ্যে ভালভার্দের শিষ্যরা ৩৮ বছর পর ৩৮ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে। একটি ম্যাচ জিতলে বা ড্র করলে রেকর্ডটি নিজেদের করার সুযোগ আছে তাদের। সামনে বড় ম্যাচ বলতে রিয়ালের বিপক্ষে এল ক্লাসিকো। রিয়ালকে রুখতে পারলেই বার্সার সামনে সুযোগ আছে কোন ম্যাচ না হেরে এবারের লা লিগার শিরোপা উদ্‌যাপন করার। এখন শুধু মেসি, কৌটিনহো, সুয়ারেজদের অপেক্ষার পালা।