চুয়াডাঙ্গায় ভুমি সপ্তাহের আলোচনাসভায় জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ

সরকারের অনুমতি ছাড়া জমির শ্রেণি পরিবর্তন করা যাবে না
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ভুমি সপ্তাহ -২০১৮’র আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে গতকাল সোমবার শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। গতকাল সোমবার শুরু হয়ে আগামী ১৩ এপ্রিল পর্যন্ত ভূমিসপ্তাহ কার্যক্রম চলবে। বেলা ১০ টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাসুদুল আলম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নুরজাহান খানম, সিভিল সার্জন ডা. খায়রুল আলম, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াশীমুল বারী, আরডিসি টুকটুক তালুকদার ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মুন্সী আলমগীর হান্নানসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, সরকারের অনুমতি ছাড়া জমির শ্রেণি পরিবর্তন করা যাবে না। অবৈধভাবে দখলে থাকা খাসজমি উদ্ধার করে লাল সাইনবোর্ড টাঙানো হচ্ছে। ইউনিয়ন ডিজিটাল সেন্টারে দরখাস্ত করে জমির প্রয়োজনীয় কাগজপত্র পাওয়া যাবে। জমি সংক্রান্ত আইন প্রত্যেকের পড়া দরকার। জমিজমা প্রাণের চেয়েও প্রিয়। পাশের জমির মালিক আত্মীয় হয় এবং তাদের সাথে বিরোধ তৈরি হয়। শতকরা ৭৫ ভাগ মামলা এই জমি সংক্রান্ত বিষয়ে। ই-নামজারি অটোমেশন শুরু হয়েছে। জমির মালিকরা ঘরে বসেই আবেদন করে নামজারি পেতে পারেন। সেবা সপ্তাহ শুরু হয়েছে। আমরা কথা দিচ্ছি হয়রানি দেয়া হবে না। এসময়ে আমরা মনিটরিং করতে পারবো। সাধারণ মানুষ খারাপ না, শিক্ষিত মানুষ খারাপ।