বিদেশি টুকরো খবর

কানাডায় হকি দল বহনকারী বাসের সঙ্গে ট্রাকের সংঘর্ষ : নিহত ১৪
মাথাভাঙ্গা মনিটর: কানাডার সাসকাটিওয়ান এলাকার মহাসড়কে তরুণ হকি খেলোয়াড় বহনকারী বাসের সঙ্গে দ্রুতগামী ট্রাকের মখোমুখি সংঘর্ষে ১৪ জন প্রাণ হারিয়েছে। দুর্ঘটনায় আরও ১৪ জন আহত হয়েছে বলে জানা গেছে। তাদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক।
কানাডিয়ান মিডিয়া সাসকাটোন স্টার ফনিকস জানায়, দেশটির হামব্রল্ড ব্রনকস হকি দল বহনকারী বাসটি দুর্ঘটনায় পড়ে। সাসকাটিওয়ান তরুণ হকি দলটি জুনিয়র হকি লীগে নাইপাউন হকস দলের বিরুদ্ধে খেলায় অংশ নেয়ার জন্য যাচ্ছিলো। এ সময় দুর্ঘটনাটি ঘটে।
জার্মানিতে পথচারীদের ওপর গাড়ি : কয়েকজন হতাহত
মাথাভাঙ্গা মনিটর: জার্মানির একটি শহরে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনা ঘটেছে। গতকাল শনিবার দেশটির পশ্চিমাঞ্চলের মুয়েনস্টার শহরে এ ঘটনা ঘটে। এতে কয়েকজন নিহত ও প্রায় ৩০ জন আহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। তবে হতাহত ব্যক্তিদের নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি পুলিশ। প্রাথমিকভাবে এ ঘটনাকে হামলা বলে মনে করা হচ্ছে।
পুলিশের একজন নারী মুখপাত্র জানিয়েছেন, পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ায় সন্দেহভাজনসহ কয়েকজন নিহত হয়েছেন। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, মুয়েনস্টার শহরের কায়াপেনকার্ল স্ট্যাচুর কাছে এই ঘটনা ঘটে। স্থানীয় বাসিন্দাদের ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে পুলিশ।
পুলিশ হতাহতের নির্দিষ্ট সংখ্যা জানাতে পারেনি। এছাড়া এই ঘটনাটি হামলা নাকি দুর্ঘটনা, সেটিও এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ। আঞ্চলিক পুলিশ বিভাগের পক্ষ থেকে এক টুইট বার্তায় লেখা হয়েছে, ‘মৃত্যু ও আহত হওয়ার ঘটনা ঘটেছে। আমরা ঘটনাস্থলে আছি।’ এ নিয়ে জল্পনা না করার আহ্বানও জানিয়েছে জার্মানির পুলিশ।
সাড়ে ৩শ’ যাত্রী নিয়ে মাঝ আকাশে বিমানে যান্ত্রিক ত্রুটি!
মাথাভাঙ্গা মনিটর: বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে রাশিয়ার একটি বিমান। ৩৪৪ জন যাত্রী নিয়ে আকাশে উড়ার পর হঠাৎ যান্ত্রিক ত্রুটি দেখা দেয় বিমানটিতে। উপায় না পেয়ে দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে জরুরি অবতরণ করান বিমানটির পাইলট।
জানা যায়, রাশিয়ার উইকাতেরিনবার্গ বিমানবন্দর থেকে এবিজি ৮৭৭২ বিমানটি ভিয়েতনাম যাচ্ছিলো। হঠাৎ মাঝ আকাশে বিমানটির পাইলটের নজরে আসে যান্ত্রিক ত্রুটি বিষয়টি। এরপরই কাছে থাকা দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন পাইলট। সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে দিল্লি বিমানবন্দরে অবতরণ করেন বিমানটি। সঙ্গে সঙ্গে আটটি দমকল ও অ্যাম্বুলেন্স সেখানে পাঠানো হয়। যদিও আগুন লাগার মতো কোনো ঘটনা ঘটেনি।
দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরের ডিসিপি (আইজিআই) সঞ্জয় ভাটিয়া বলেন, বিকেল ৫টা ২২ মিনিটের দিকে দিল্লির এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ করেন ওই বিমানের পাইলট। এরপর ৬টা ১০ মিনিটের দিকে বিমানটি জরুরি অবতরণ করে। তবে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। সব যাত্রীরা সুরক্ষিত ছিলেন।
সালমান মুক্তি পেয়েই ফিরলেন মুম্বাইয়ে
মাথাভাঙ্গা মনিটর: যোধপুরের সেন্ট্রাল কারাগারে টানা ৪৮ ঘণ্টা কাটানোর পর শনিবার সন্ধ্যায় ছাড়া পেলেন বলিউড তারকা সালমন খান। কারাগার থেকে বের হওয়ার সময় ভাইজানের পরনে ছিলো কালো টি-শার্ট ও কালো টুপি। সেখান থেকে সোজা যোধপুর বিমানবন্দরে যান। নিজস্ব চার্টার বিমানে মুম্বাইয়ে ফেরেন তিনি।
সালমান কারাগার থেকে বের হওয়ার সময় বাইরে তার জন্য অপেক্ষা করছিলেন দেহরক্ষী শেরা। সালমানের বের হওয়া পর্যন্ত অপেক্ষায় ছিলেন তার দুই বোন অলভিরা ও অর্পিতা। তাদের সঙ্গে মুম্বইয়ের উদ্দেশে রওনা হন ভাইজান।
এদিকে বলিউডের এই মহাতারকার মুক্তির পর উচ্ছ্বাসে ফেটে পড়েন ভক্তরা। কারাগারের সামনে বাজি ও পটকা ফুটিয়ে আনন্দ করেন সাল্লুর ভক্তরা। সালমানের জামিন পেয়ে মুক্তির খবরে স্বস্তিতে বলিউডও। কারণ, সালমনের পেছনে এ মুহূর্তে লগ্নির পরিমাণ ৪শ থেকে ৬শ কোটি রুপি। তার কারবাস দীর্ঘ হলে অনেক ছবিই আটকে যেতো।