বিদেশি টুকরো খবর

নির্বাচনের জন্য মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেয়ার ঘোষণা

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাক দেশটির নির্বাচনের জন্য গতকাল শুক্রবার পার্লামেন্ট বিলুপ্তির ঘোষণা দিয়েছেন। দেশটিতে ব্যাপক আর্থিক কেলেঙ্কারি ও তার এক সময়ের পরামর্শ দাতা এবং সাবেক নেতা মাহাথির মোহাম্মাদের চ্যালেঞ্জের কারণে এই নির্বাচন হবে তার ক্ষমতাসীন জোটের জন্য কঠিন পরীক্ষা। রাষ্ট্রীয় টেলিভিশনে নাজিব বলেন, ‘আমি দেশবাসীকে অবহিত করছি যে ৭ এপ্রিল শনিবার পার্লামেন্ট ভেঙে দেয়ার জন্য আমি রাজার সঙ্গে সাক্ষাৎ করে তার অনুমতি চেয়েছি।’ দক্ষিণ-পূর্ব এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে মালয়েশিয়ার অগ্রগতি চোখে পড়ার মতো হলেও দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগে মাঝে মধ্যেই অস্থিতিশীল হয়ে উঠছে দেশটি। দুর্নীতি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও দেশটির প্রশাসনিক নীতিমালার কারণে সাধারণ জনগণের মধ্যে দানা বেঁধেছে ক্ষোভ।

দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের ২৪ বছরের কারাদাণ্ড

মাথাভাঙ্গা মনিটর: ক্ষমতার অপব্যবহার এবং অনৈতিক প্রভাব খাটানোর অভিযোগে দোষী সাব্যস্ত করে দক্ষিণ কোরিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক জিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। পাশাপাশি তাকে ১৮ বিলিয়ন ওউন (কোরিয়ান মুদ্রা) জরিমানাও করা হয়েছে। এক প্রতিবেদনে বলা হয়, গতকাল শুক্রবার পার্কের এই রায়কে ‘জনস্বার্থের জন্য গুরুত্বপূর্ণ’ আখ্যা দিয়ে টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়, যা দেশটির ইতিহাসে নজিরবিহীন। তবে সেসময় আদালতে উপস্থিত ছিলেন না তিনি। রায়ে বলা হয়, পুরোনো বান্ধবী চই সুন-সিলের সঙ্গে যোগসাজশের মাধ্যমে পার্ক স্যামসাং ও লোটের মত কোম্পানিকে অবৈধ সুবিধা দিয়ে ৭৭.৪ বিলিয়ন ওউন নিয়েছেন এবং ওই অর্থে চইয়ের নামে দুটি দাতব্য সংস্থা গড়ে তুলেছেন বলে প্রমাণিত হয়েছে। বিচারক তার পর্যবেক্ষণে বলেন, আসামি পার্ক ক্ষমতার অপব্যবহার করে বিভিন্ন কোম্পানিকে ওই দাতব্য প্রতিষ্ঠানে অর্থ দিতে বাধ্য করেছেন।

ফিলিস্তিনিদের ওপর ফের ইসরাইলি হামলা : নিহতের সংখ্যা বেড়ে ২১

মাথাভাঙ্গা মনিটর: ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হত্যাযজ্ঞ থামছে না। জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন হত্যাযজ্ঞ থামানোর আহবান জানালেও ইসরাইলি সেনাবাহিনী গত বৃহস্পতিবার গাজায় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে। এতে একজন নিহত হয়। এছাড়া গতকাল আহত আরেকজনের মৃত্যু হওয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার গাজার সীমান্তের কাছে বিমান হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। এতে একজন নিহত হয়। আর গত শুক্রবার ইসরাইলি সেনার গুলিতে আহত একজন মারা গেছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। গত সপ্তাহ থেকে গাজা সীমান্তে বিক্ষোভ করছে ফিলিস্তিনিরা। তারা তাদের ভূমি ফেরতের দাবি জানিয়েছে। বেসামরিক এই আন্দোলনে ইসরাইলি বাহিনী গুলি চালালে হতাহতের সংখ্যা বেড়ে যায়। সেনাদের গুলিতে আহত হয়েছে দুই সহস্রাধিক। এদের চিকিত্সায় হিমশিম খাচ্ছেন হাসপাতালের চিকিত্সকরা। প্রয়োজনীয় সরঞ্জামের অভাবে চিকিত্সা দেয়া সম্ভব হচ্ছে না বলে তারা জানিয়েছেন।

সংখ্যালঘু বলেই কারাগরে সালমান : পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: বলিউড তারকা সালমান খান সংখ্যালঘু সম্প্রদায়ের বলেই তাকে সাজা দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ। কৃষ্ণসার হত্যা মামলায় গতকাল শনিবার ভারতীয় আদালত পাঁচ বছরের কারাদণ্ড দেয় সালমান খানকে। এরপরই পাকিস্তানের সাংবাদিক হামিদ মীরকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন আসিফ।

তিনি বলেন, সালমান খান সংখ্যালঘু সম্প্রদায়ের বলেই তাকে সাজা দেয়া হয়েছে। ২০ বছরের পুরোনো মামলায় তার সাজার ঘটনা দেখিয়ে দিলো, ভারতে মুসলিম, অস্পৃশ্য ও খ্রিস্টানদের জীবনের মূল্য নেই। সালমান যদি ভারতের শাসক দলের ধর্মের মানুষ হতেন, তাহলে হয়তো তাকে এই ধরনের কঠোর সাজা দেয়া হত না। আদালত হয়তো তাকে ক্ষমা করে দিতেন।

প্রসঙ্গত, ১৯৯৮ সালের ১ অক্টোবর রাতে ‘হাম সাথ সাথ হ্যায়’ ছবির শুটিং চলাকালীন ভারতের যোধপুরের কাছে একটি গ্রামে দু’টি কৃষ্ণসারকে হত্যার অভিযোগ প্রমাণিত হওয়ায় আদালত সালমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা করেন। এই মামলায় তব্বু, সইফ আলী খান, সোনালী বেন্দ্রে ও নীলমকে বেকসুর খালাস করেছে আদালত।

এদিকে জয়া বচ্চন, সুভাষ ঘাই, অর্জুন রামপালের মতো অনেকেই মনে করছেন, সালমানের সাজা একটু বেশিই কঠোর হয়েছে।