প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪৯৮ শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার: প্রাথমিক শিক্ষা সমাপনীর বৃত্তির ফলাফল প্রকাশিত হয়েছে। এবার সর্বমোট (মেধা ও সাধারণ কোটায়) বৃত্তি পেয়েছে ৮২৪৯৮ জন শিক্ষার্থী। এ বছর মেধা কোটায় (ট্যালেন্টপুলে) বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী। আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৪৯ হাজার ৫০০ জন।

বৃত্তির ফলাফল প্রকাশ উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এ তথ্য জানান। তিনি বলেন, ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে উপস্থিতি বৃদ্ধি ও সুষম মেধাবিকাশে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ বৃত্তি দেয়া হয়েছে। বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা অষ্টম শ্রেণি পর্যন্ত ট্যালেন্টপুলে যারা মাসে ৩০০ টাকা করে এবং সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্তরা মাসে ২২৫ টাকা করে পাবে।

এবার দুজন কাঙ্খিত শিক্ষার্থী পাওয়া যায়নি জানিয়ে মোস্তাফিজুর রহমান বলেন, মেধা কোটায় ৩৩ হাজার ও সাধারণ কোটায় ৪৯ হাজার ৫০০ মিলিয়ে প্রাথমিক শিক্ষা সমাপনীতে মোট ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীর বৃত্তি পাওয়ার সুযোগ ছিলো। কিন্তু এবার মেধা কোটায় দুই জন এবং সাধারণ কোটায় ২৫ জন কাঙ্ক্ষিত শিক্ষার্থী পাওয়া যায়নি। তবে পরে এই ২৭টি বৃত্তি সমন্বয় করা হবে।

তিনি বলেন, ‘বৃত্তিপ্রাপ্তদের সংখ্যা বাড়ানোর পাশাপাশি বৃত্তির টাকার অঙ্কও বেড়েছে। একসময় মেধা কোটায় বৃত্তি দেয়া হতো ২০০ টাকা, ২০১৫ সাল থেকে তা ৩০০ টাকা করা হয়েছে। অন্যদিকে, সাধারণ কোটায় আগে ১৫০ টাকা বৃত্তি দেয়া হতো, ২০১৫ সাল থেকে দেয়া হচ্ছে ২২৫ টাকা।’