জামিনে মুক্তি পেলেন গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী পৌরসভার মেয়র আশরাফুল ইসলাম ৬ মাসের জামিনে মুক্তি পেয়েছেন। উচ্চাদালতের জামিন আদেশের প্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিকেলে তিনি মেহেরপুর জেলা কারাগার থেকে মুক্তি পান। এসময় পরিবার, স্বজন ও নেতাকর্মীরা তাকে ফুলের মালা দিয়ে বরণ করেন। অস্ত্র আইনের একটি মামলায় গত ১৪ জানুয়ারি মেহেরপুর স্পেশাল ট্র্রাইব্যুনাল আশরাফুল ইসলামকে ১০ বছরের সশ্রম কারাদ-ের আদেশ দিয়েছিলেন।
জানা গেছে, অস্ত্র আইনের একটি মামলায় ১০ বছর কারাদ-ের পর ওই মামলার আদেশের বৈধতার বিরুদ্ধে আশরাফুল ইসলাম উচ্চাদালতে আপিল করেন। আপিল নিয়ে নানান নাটকীয় পরিস্থিতির পর সম্প্রতি হাইকোর্টের একটি বেঞ্চ তার ৬ মাসের জামিন মঞ্জুর করেন। উচ্চাদালতের জামিন আদেশ গতকাল মেহেরপুরে পৌঁছায়। বিকেলে তিনি জেলা কারাগার থেকে মুক্তি পেলে তার স্ত্রী শাহানা ইসলাম শান্তনা, কাউন্সিলরবৃন্দ, পৌর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, যুবলীগ নেতাকর্মী ও আত্মীয়-স্বজনদের অনেকেই ফুলের মালা দিয়ে আশরাফুল ইসলামকে বরণ করেন। পরে তিনি গাংনীতে নিজ বাসভবনে পৌঁছান। সেখানেও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ তাকে ফুল দিয়ে বরণ করেন।
প্রতিক্রিয়ায় মেয়র আশরাফুল ইসলাম বলেন, আমি জেলে থাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন পৌরবাসী। গাংনী পৌরসভায় বরাদ্দকৃত সকল প্রকল্প এমপি সাহেব ডিও দিয়ে বন্ধ করে দিয়েছেন। অন্যান্য পৌরসভার প্রকল্পগুলো চলছে। এটা আমাদের দুর্ভাগ্য। এই বিচার আমি গাংনীর মানুষের কাছে দিলাম। আগামী নির্বাচনে গাংনীর মানুষ ভোটের মধ্য দিয়ে বিচার করবেন। মামলার বিষয়ে তিনি বলেন, আমি গ্রেফতার হয়ে জেলখানায় থাকার পর পুলিশ আমার চেম্বার তল্লাশি করেছিলো। মিথ্যা অস্ত্র পাওয়ার নাটক করে মামলা দেয়। তারপরেও মামলার আইও এবং সাক্ষীরা সবাই আমার পক্ষে সাক্ষী দেয়। মিথ্যা ষড়যন্ত্রমূলক মামলায় কখনও কাউকে আটকে রাখা যায় না। আমার মুক্তির মাধ্যমে তা আবারও প্রমাণিত হয়েছে।
প্রসঙ্গত, সাব রেজিস্ট্রি অফিসের সিন্ডিকেট বিরোধী আন্দোলনের মধ্যে ২০১২ সালের ২৭ মে গাংনী উত্তরপাড়াস্থ নিজ বাসভবন থেকে আশরাফুলকে আটক করে পুলিশ। পরে র‌্যাবের অভিযানে একটি পিস্তল, দুইটি ম্যাগজিন ও তিন রাউন্ড গুলি উদ্ধার করে। ওই বছরের ১৬ জুন আদালতে চার্জশিট দাখিল করেন গাংনী থানার তৎকালীন এস.আই নারায়ণ চন্দ্র ঘোষ। মেহেরপুর স্পেশাল ট্রাইব্যুনাল গত ১৪ জানুয়ারি ১৮৭৮ সালের অস্ত্র আইনে তাকে দোষী সাব্যস্ত করে ১০ বছরের সশ্রম কারাদ-ে দ-িত করেন। রায়ের দিন থেকেই তিনি মেহেরপুর জেলা কারাগারে ছিলেন। এর প্রেক্ষিতে গত ২৯ জানুয়ারি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পৌর-২ শাখা গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলামকে তার পদ থেকে সাময়িক বরখাস্ত করে। একই আদেশে প্যানেল মেয়র-১ নবীর উদ্দীনকে ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব প্রদান করা হয়।
দায়িত্বপ্রাপ্তির বিষয়ে মেয়র আশরাফুল ইসলাম বলেন, দায়িত্ব ফিরে পেতে উচ্চাদালতে রিট করতে হবে। নীতিমালার মধ্য দিয়েই আদালতের আদেশ নিয়ে দ্রুত দায়িত্ব গ্রহণের আশাবাদ ব্যক্ত করেন তিনি। এছাড়াও পৌরসভার সার্বিক উন্নয়নে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।