জোহানেসবার্গ টেস্টে জয় দেখছে দক্ষিণ আফ্রিকা

মাথাভাঙ্গা মনিটর: অস্ট্রেলিয়াকে প্রায় অসম্ভব এক লক্ষ্য দেয়া দক্ষিণ আফ্রিকা জোহানেসবার্গ টেস্টে জয়ের পথে আছে। চতুর্থ দিন শেষ বেলায় ফিরিয়ে দিয়েছে অতিথিদের প্রথম তিন ব্যাটসম্যানকে। গতকাল সোমবারের খেলা শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৮৮/৩। পিটার হ্যান্ডসকম ২৩ ও শন মার্শ ৬ রানে ব্যাট করছেন। নিজের সবশেষ টেস্ট খেলতে নামা ডানহাতি পেসার মর্নে মর্কেল বিদায় করেন দুই ওপেনার ম্যাট রেনশ ও জো বার্নসকে। দুই জনই ফিরেন এলবিডব্লিউ হয়ে।

প্রথম ইনিংসে দৃঢ়তা দেখানো উসমান খাজা এবার বেশিক্ষণ টিকেননি। তাকে এলবিডিব্লিউ করে ফেরান কেশভ মহারাজ। ৬১২ রানের বিশাল লক্ষ্য তাড়ায় দিক হারানো অস্ট্রেলিয়ার শেষ দিনে জয়ের জন্য প্রয়োজন ৫২৪ রান। ম্যাচ বাঁচাতে ৭ উইকেট নিয়ে পঞ্চম ও শেষ দিন কাটিয়ে দিতে হবে। নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামে ৩ উইকেটে ১৩৪ রান নিয়ে দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। আগের দিনের ৪০ রানের জুটিকে এদিন ১৭০ পর্যন্ত এগিয়ে নেন ডিন এলগার ও ফাফ দু প্লেসি।

অষ্টম সেঞ্চুরি পাওয়া দক্ষিণ আফ্রিকা অধিনায়ককে ফিরিয়ে জুটি ভাঙেন প্যাট কামিন্স। ১৭৮ বলে ১৮টি চার ও দুটি ছক্কায় ১২০ রান করেন দু প্লেসি। বড় জুটি ভাঙার পরে দ্রুত ফিরে যান ওপেনার এলগার। ন্যাথান লায়নের বলে এক্সট্রা কাভারে ধরা পড়ে শেষ হয় ২৫০ বলে খেলা তার ৮১ রানের মন্থর। বেশিক্ষণ টিকেননি উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক। দ্রুত রান তুলেন টেম্বা বাভুমা ও ভার্নন ফিল্যান্ডার। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে দুই জনে গড়েন ৭১ রানের জুটি। ৬ উইকেটে ৩৪৪ রানে দু প্লেসি দ্বিতীয় ইনিংস ঘোষণার সময় বাভুমা ৪০ ও ফিল্যান্ডার ৩৩ রানে অপরাজিত থাকেন। কামিন্স ৫৮ রানে নেন ৪ উইকেট। লায়ন দুই উইকেট নেন ১১৬ রানে।