দেশি টুকরো

ডাক্তার ছাড়া অন্য কেউ সিজারিয়ান করলে শাস্তির সুপারিশ

স্টাফ রিপোর্টার: দেশে ভূয়া ডাক্তার ও ভুইঁফোর ক্লিনিকে সংখ্যা বেড়ে যাওয়া ও ডাক্তার ছাড়াই সিজারিয়ান করার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া দুই বছরেও গ্র্যাজুয়েট অকুপেশনাল থেরাপিষ্ট পদ সৃষ্টি না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে তারা। একইসঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরের নজরদারি বৃদ্ধি এবং নিবন্ধিত ও ডিগ্রিধারী ডাক্তার ছাড়া অন্য কেউ সিজারিয়ান করলে তাদের গ্রেফতারের পাশাপাশি শাস্তি নিশ্চিত করার জন্যও সুপারিশ করেছে সংসদীয় কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সভাপতি সম্প্রতি রাজধানীর মোহাম্মদপুর আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হওয়া ভুয়া ডাক্তারের বিচার নিশ্চিত করাসহ হাসপাতাল ও ক্লিনিকে ডাক্তার ছাড়া সিজারিয়ান বন্ধে কী করা হয়েছে জানতে চান।

এ সময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, ভূয়া ডাক্তার ও ভুইঁফোর ক্লিনিকের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। এছাড়া মহিলাদের ডেলিভারির ক্ষেত্রে সিজারিয়ান কমিয়ে আনতে নানা কর্মসূচি চলমান আছে।

গোপালগঞ্জে বাস উল্টে নিহত বেড়ে ৮

স্টাফ রিপোর্টার: গোপালগঞ্জে বাস উল্টে খাদে পড়ে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ জন। এ ঘটনায় অন্তত ২৫ জন যাত্রী আহত হয়েছেন। গত শনিবার রাত আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুইজনের পরিচয় পাওয়া গেছে। এরা হলেন- বরগুনার হাসান মিয়া (২৫) ও বরিশালের অসিম মাঝি (৩৫)। বাকিদের পরিচয় এখনও নিশ্চিত করা যায়নি। মুকসুদপুর থানার ডিউটি অফিসার এএসআই আ. গফুর জানান, গত শনিবার দিবাগত রাত আড়াইটার দিকে ঢাকা থেকে বরিশালগামী সুগন্ধা পরিবহনের একটি বাস মুকসুদপুরের চুমুরদি নামক এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এরপর বাসটি উল্টে গিয়ে খাদে পড়ে যায়। এতে ৮ জন নিহত ও ২৫ জন আহত হয়।

শীর্ষ ৩০ বাঙালির তালিকায় রুনা লায়লা

স্টাফ রিপোর্টার: শীর্ষ ৩০ বাঙালির নাম প্রকাশ করেছে উইকিপিডিয়া। আর এই নামগুলোর মধ্যে স্থান পেয়েছেন বাংলাদেশের খ্যাতিসম্পন্ন সঙ্গীতশিল্পী রুনা লায়লা। বিষয়টি নিয়ে ভীষণ আনন্দিত এবং উচ্ছ্বসিত রুনা লায়লা। রুনা লায়লা বলেন, শুরুতে বিশ্বাসই হয়নি- শীর্ষ ৩০ বাঙালির মধ্য আমার নামও আছে! কারণ এই তালিকায় আছেন রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অমর্ত্য সেনসহ আরও অনেকে। এই সম্মানিত তালিকায় নিজের নাম দেখে আমি বিস্মিত ও আনন্দিত। এই ভালো লাগা সত্যিই প্রকাশের মতো নয়। আমি কৃতজ্ঞ আমার সব ভক্ত, দর্শক-শ্রোতাদের প্রতি। কারণ তাদের উৎসাহেই আমি প্রতিনিয়ত গানে উৎসাহ পাই। তাদের কারণেই আমি আজকের রুনা লায়লা। সর্বোপরি আমার মায়ের কথা বিশেষভাবে বলতেই হয়। কারণ মায়ের উৎসাহ, অনুপ্রেরণা এবং চেষ্টা না থাকলে আমার আজকের রুনা লায়লা হয়ে ওঠা হতোই না। আমার পরিবারের সবারই সমর্থন ছিলো বলেই আমি রুনা লায়লা হতে পেরেছি। মহান আল্লাহর কাছে অসীম কৃতজ্ঞতা। কারণ সবই তার ইচ্ছে। তার অশেষ রহমত ছিলো বলেই আমি রুনা লায়লা হতে পেরেছি। সবার দোয়া চাই।’

এদিকে আগামী ১৩ এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে চিত্রনায়ক আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ চলচ্চিত্রটি। এতে প্রথমবারের মতো সঙ্গীত পরিচালক হিসেবে থাকছেন রুনা লায়লা। তার সুরে গান গেয়েছেন আঁখি আলমগীর।

মিশা-পূর্ণিমার সেই ‘ধর্ষণ’ প্রসঙ্গ ভাইরাল

স্টাফ রিপোর্টার: সামাজিক যোগাযোগ মাধ্যমে চিত্রনায়িকা পূর্ণিমাকে নিয়ে চলছে তুমুল আলোচনা-সমালোচনা। সম্প্রতি ‘ধর্ষণ’ প্রসঙ্গে আলোচনায় আসেন ঢালিউডের একসময়ে জনপ্রিয় অভিনেত্রী পূর্ণিমা। স্রেফ মজা করার জন্য তিনি এ নিয়ে প্রশ্ন করেছিলেন মিশা সওদাগরকে।

‘এবং পূর্ণিমা’ নামের একটি সেলিব্রেটি শোতে পূর্ণিমার করা সেই প্রশ্ন নিয়ে এখনো চলছে আলোচনা-সমালোচনার ঝড়। একজন শিল্পীর দায়িত্ববোধ থাকে। তবে সেটি যদি হয় নায়িকা পূর্ণিমার ক্ষেত্রে তবে সেটি আরও বড়। সেই পূর্ণিমাই স্রেফ মজা করার জন্য এ প্রসঙ্গে কথা বলেছেন। যদিও সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে এ বিষয়ে তিনি কখনই সোচ্চার ছিলেন না।

অনুষ্ঠানে উপস্থাপক পূর্ণিমা ঢালিউডের জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগরকে প্রশ্ন করেন, ‘কার সাথে ধর্ষণ দৃশ্যে অভিনয় করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন আপনি?’ উত্তরে মিশা সওদাগর জানান, ‘মৌসুমী ও পূর্ণিমার সাথে’। এটা শুনে উপস্থাপিকা পূর্ণিমা হা হা হা করে হেসে ওঠেন। পূর্ণিমা পরে বলেছেন মজা করার জন্যই এমনটা করেছেন। কিন্তু শিল্পীদের দায়িত্ব শুধু মজা করা কিংবা মজা দেয়া নয়। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে ‘ধর্ষণ’ এর মতো ভয়াবহ সামাজিক ব্যাধি নিয়ে তাদের সোচ্চার হওয়া উচিত- এমনটাই দাবি নেটিজেনদের।