উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণ বিরাট অর্জন

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উদযাপন : ঢাকায় আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

মাথাভাঙ্গা ডেস্ক: নানা আয়োজনের মধ্যদিয়ে জাতিরপিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে চুয়াডাঙ্গা-মেহেরপুর, ঝিনাইদহ ও কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন স্থানে বর্ণাঢ্য র‌্যালি, শিশুদের ‘বঙ্গবন্ধু : সোনার বাংলার রূপকার’ কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।
ঢাকায় গতকাল শনিবার দুপুরে জাতির পিতার ৯৯তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত শিশু সমাবেশ, আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণে আনন্দ প্রকাশ করে বলেন, এটি জাতির জন্য এক বিরাট অর্জন। প্রধানমন্ত্রী বলেন, ‘জাতির পিতার যে স্বপ্ন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা, সেই পথেই আমরা আরও একধাপ এগিয়েছি। তাই আজকে জাতির পিতার এই জন্মদিনে উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণের এই সুখবর আমাদের জন্য এক বিরাট সফলতা বলে আমি মনে করি।’ সেজন্য প্রধানমন্ত্রী সকলকে আন্তরিক অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী বলেন, আজকে আমাদের জন্য একটা সুখের সংবাদ। জাতির পিতার জন্মদিনেই এই সংবাদটা আমরা পেলাম যে আমাদের এতোদিনের প্রচেষ্টার ফলে আজকে বাংলাদেশ, যে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ ছিলো, সেই দেশ জাতিসংঘ কতৃর্ক উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে।
চুয়াডাঙ্গায় ‘বঙ্গবন্ধুর জন্মদিন : রঙ ছড়ানো আলো, লাল-সবুজের বাংলাদেশে থাকবে শিশু ভালো’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে শেষ হয়। এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা শিল্পকলা একাডেমি, চুয়াডাঙ্গা সরকারি কলেজ, আদর্শ সরকারি মহিলা কলেজ, পৌর কলেজ, সিভিল সার্জন অফিস, নার্সিং ইনস্টিটিউটসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠন। পরে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মাহবুবুর রহমান, সিভিল সার্জন ডা. খাইরুল আলম, অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সুবেদার মেজর সাইদুর রহমান (বীর প্রতীক), চুয়াডাঙ্গা সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান ও জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ। চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মুন্সি আবু সাইফের সঞ্চালনায় সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার তরিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কলিমুল্লাহ, সহকারী পুলিশ সুপার আহসান হাবিব, চুয়াডাঙ্গা পৌরসভার প্যানেল মেয়র একরামুল হক মুক্তা প্রমুখ। সভায় দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। পরে শিশু একাডেমি আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন অতিথিবৃন্দ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা সরকারি শিশু সদনে বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বেলা ১১টার দিকে র‌্যালি, বেলুন উড়ানো, কেক কাটা ও দেয়ালিকা উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার ফরহাদ আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ কলিমুল্লাহ, জাতীয় গোয়েন্দা সংস্থার উপপরিচালক আবু জাফর ইকবাল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এসএম রফিকুল ইসলাম, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) সুচিত্র রঞ্জন দাস ও সরকারি শিশু সদনের উপ-তত্ত্বাবধায়ক নাছিমা আক্তার। দুপুরে শিশু পরিবারের শিশুদের মাঝে উন্নত মানের খাবার পরিবেশন করা হয়।
দিবসটি উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। সকালে দলীয় কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসির উদ্দিন জোয়ার্দ্দার এবং দলীয় পতাকা উত্তোলন করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুল মালেক ও প্রচার সম্পাদক ফেরদৌস আরা সুন্না। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের বিজ্ঞান বিষয়ক সম্পাদক অ্যাড. তালিম, জেলা পরিষদের সদস্য রকিবুল ইসলাম, জেলা যুবলীগের সদস্য জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রেজাউল করিম, জেলা শ্রমিক লীগের আফজালুল হক, সাধারণ সম্পাদক রিপন ম-ল, জেলা ছাত্রলীগের সহসভাপতি মো. সাহাবুল হোসেন, সাবেক ক্রীড়া বিষয়ক সম্পাদক ফিরোজ জোয়ার্দ্দার, সাবেক সহসম্পাদক বাপ্পি, সাবেক প্রচার সম্পাদক আব্দুর রহমান, পৌর ছাত্রলীগের সভাপতি জাবিদুল ইসলাম জাবিদ, জেলা ছাত্রলীগের সাবেক স্কুল ও ছাত্রবিষয়ক সম্পাদক রাজু আহম্মেদ, সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল, ছাত্রলীগ নেতা অয়ন হাসান জোয়ার্দ্দার, ছাত্র পরিষদ চুয়াডাঙ্গার আহবায়ক রানা, কলেজ ছাত্রনেতা রিগান, সোহেল, জিম, মোমিন প্রমুখ। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শ্রদ্ধা নিবেদন জানায় চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
অপর দিকে বেলা সাড়ে ১১টার দিকে দলীয় কার্যালয়ে জাতির জনকের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিভিন্ন এলাকার ছিন্নমুল এতিম শিশুদের দিয়ে কেক কেটে ও দোয়া অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালন করে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ।
চুয়াডাঙ্গা জেলা যুবলীগের উদ্দ্যেগে গতকাল শনিবার সন্ধায় অস্থায়ী কার্যালয়ে কেক কাটেন জেলা যুবলীগের আহবায়ক নঈম হাসান জোয়ার্দ্দার। উপস্থিত ছিলেন জেলা যুবলীগের যুগ্ন আহবায়ক শামসুজোহা হাসু, জেলা যুবলীগের সদস্য হাফিজুর রহমান হাপু, আরিফুল ইসলাম আরিফ সহ যুবলীগ নেতা দেলোয়ার হোসেন দিপু, সালাউদ্দিন, ফকা, আব্দুল ফটিক, রকিবুল, শৈকত, সুইট স্বপন, আজাদ, লাবলু, সোনাহার, আলমিন, রতন ও মজিদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস উপলক্ষে ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্সিটি অব বাংলাদেশে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। পরে অনুষ্ঠিত আলোচনাসভায় বঙ্গবন্ধুর জীবনী ও তার অবদানের ওপর গুরুত্বারোপ করে বঙ্গবন্ধুসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। এ সময় প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর আব্দুল মোত্তালিব ও রেজিস্টার প্রফেসর ইমরোজ মুহাম্মদ শোয়েব প্রমুখ।
বিডিএমএ চুয়াডাঙ্গা জেলা শাখার সিনিয়র সহসভাপতি ডা.হারুন অর রশিদ পলাশ, সাধারণ সম্পাদক ডা. মো. রবিউল ইসলাম, সাংগঠনিক সম্পাদক ডা. রোকনুজ্জামান, অর্থসম্পাদক ডা. মোখলেছুর রহমানের পদযাত্রা ও পুষ্পস্তবক অর্পণ করেন।
বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক হাশেম রেজার উদ্যোগে জীবননগরের সীমান্ত ইউনিয়নের গোয়ালপাড়া বাজারে গতকাল শনিবার বিকেল ৪টায় স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠান পালিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুবলীগের কেন্দ্রীয় কমিটির সহসম্পাদক হাশেম রেজা। অবসরপ্রাপ্ত সেনা সার্জেন্ট নবিছদ্দীনের সভাপতিত্বে সাংবাদিক আজাদ হোসেনর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম, আওয়ামী লীগ নেতা সরফরাজ উদ্দীন, জীবননগর উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শরীফুল ইসলাম মিন্টু, জিল্লুর রহমান মধূ ও মনিরুল ইসলাম, যুবলীগ নেতা জাহিদুল ইসলাম, জহিরুল ইসলাম, শাহবুদ্দিন আহমেদ, কবির হোসেন, দেলোয়ার হোসেন দিলু, জাকির হোসেন, তপন কুমার ছাত্রলীগ নেতা এইচএম হাকিম প্রমুখ। এর আগে অনুষ্ঠানে কেক কাটা হয় ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলীর পরিচালনায় বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
গতকাল সন্ধ্যা ৭টায় কেদারগঞ্জস্থ দলীয় কার্যালয়ে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক কার্যকরী সদস্য ইমদাদুল হক সজলের পরিচালনায় প্রধান ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সধারণ সম্পাদক মো. জানিফ। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগের সিনিয়র সহসভাপতি মো. জাহাঙ্গীর, দফতর সম্পাদক সেখ সামী তাপু, চুয়াডাঙ্গা সদর থানা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান আহমেদ, চুয়াডাঙ্গা জেলা যুবলীগ নেতা ইমরান শেখ, চুয়াডাঙ্গা পৌর ছাত্রলীগ নেতা ইব্রাহিম শেখ ইমরান, শাওন, আফ্রিদি, প্লাবন খান, সবুজ, মিশন, হাফিজ ইমন, হৃদয়, মিরাজুল, রাব্বি চুয়াডাঙ্গা সরকারি কলেজ ছাত্রলীগ নেতা রাকিবুল হাসান নিপ্পন, ফারহান রাব্বি, আরফাত প্লাবন, ইসতিয়াক সিথুন, টিপু সুলতান, নিপ্পন-২, সজীব, মারুফ, ফয়সাল, মিজান, সুমন, জাহিদ, সোহান, হাবিব শাওন, চয়ন, রাব্বি, স্বাধীন প্রমুখ।
জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা ফাজিল মাদরাসায় গতকাল আলোচনাসভা, দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক আবুল হাশেম ও অধ্যক্ষ মীর মো. জান্নাত আলী। দোয়া ও আলোচনা শেষে মাদরাসার শিক্ষার্থীরা জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করে।
গতকাল সন্ধ্যায় চুয়াডাঙ্গা পৌরসভার ৫নং ওয়ার্ড যুবলীগের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিনের কেক কাটা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ৫নং ওয়ার্ডের কাউন্সিলর শেখ গোলাম মোস্তফা মাস্তার, যুবলীগ নেতা, মাসুম, রাশেদ, সোহেল প্রমুখ।
সরোজগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, সরোজগঞ্জ তেঁতুল শেখ কলেজে আলোচনাসভায় সভাপতিত্ব করেন কলেজের প্রতিষ্ঠাতা পরিচালনা কমিটির সভাপতি হাজি আব্দুল্লা শেখ। উপস্থিত ছিলেন হাজি জয়নাল আবেদীন, অধ্যক্ষ গোলাম কিবরিয়া, প্রভাষক আরিফুল ইসলাম, খাইরুল ইসলাম প্রমুখ। দোয়া পরিচালনা করেন জলিবিলা জামে মসজিদের খতিব আবুল কালাম আজাদ।
এছাড়া ছাদেমান নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে আলোচনাসভায় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আব্দুল্লাহ শেখ, প্রবীণ শিক্ষক জুড়োন আলী শেখ, প্রধান শিক্ষক আবু সালেহ, সহকারী শিক্ষক সাইফুল আওয়াল প্রমুখ। সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপস্থিত ছিলেন সরোজগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সভাপতি চুয়াডাঙ্গা সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা, উপজেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক গোলজার হোসেন। অবসরপ্রাপ্ত বিডিআর ফজলুর রহমান, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আকবার আলী প্রমুখ। পরিচালনা কমিটির সদস্য জিল্লুর রহমান ও আব্দুল মান্নান।
মহম্মদজমা ডিএএসএস মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনাসভার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন পরিচালনা কমিটির সভাপতি কুতুবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাজি মজিবর রহমান, প্রধান শিক্ষক নাজমুল ইসলাম প্রমুখ।
ডিঙ্গেদহ প্রতিনিধি জানিয়েছেন, ডিঙ্গেদহ বালিকা বিদ্যালয়ের উদ্যোগে সকাল ৯টায় র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফউদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি কেককেটে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির উদ্বোধন করেন শঙ্করচন্দ্র ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান।
বদরগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলিয়ারপুর আজিজ মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনা ও দোয়ার আয়োজন করা হয়। বিদ্যালয় প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন আহমেদ সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা আ.লীগের সদস্য সাবেক চেয়ারম্যান হাজি শাখাওয়াত হোসেন টাইগার। বদরগঞ্জ বাকীবিল্লাহ কামিল মাদরাসায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মাদরাসার অধ্যক্ষ মাও. আব্দুল জলিল হাওলাদারের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা আ.লীগের সদস্য মো.শাখাওয়াত হোসেন টাইগার। অনুষ্ঠান শেয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। বদরগঞ্জ ডিগ্রি কলেজে আলোচনাসভায় সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ শরিফুল ইসলাম। বক্তব্য রাখেন জেলা আ.লীগের সদস্য মো. শাখাওয়াত হোসেন টাইগার।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, দিনটি উপলক্ষে আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নানা কর্মসূচি পালন করা হয়েছে। সকাল সাড়ে ৮টায় মুক্তিযোদ্ধা চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ অর্পণ, সকাল ৯টায় উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন, উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নান ও থানা অফিসার ইনচার্জ আবু জিহাদ খানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি ও আনন্দ শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। ওই শোভাযাত্রায় আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বিদ্যালয়, এরশাদপুর একাডেমি, এম সবেদ আলী মাধ্যমিক বিদ্যালয়, আলমডাঙ্গা আলিম মাদরাসা, ব্রাইট মডেল স্কুল, আল ইকরা ক্যাডেট একাডেমি, প্রাইম পলিটেকনিক ইনস্টিটিউট, আলমডাঙ্গা সরকারি ডিগ্রি কলেজ, আলমডাঙ্গা মহিলা ডিগ্রি কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা অংশগ্রহণ করে। সকাল ১০টায় উপজেলা চত্বরে অবস্থিত এরশাদমঞ্চে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে ওই আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন। উপজেলা সমাজসেবা অফিসার আবু তালেব উপস্থাপিত ওই আলোচনায় বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সীমা শারমিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ একে এম হাসিবুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী অরুণ, শামীম আরা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ডা. শাহাব উদ্দীন সাবু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, অগ্নিসেনাখ্যাত মুক্তিযোদ্ধা মইন উদ্দীন, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মজিবার রহমান, মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ জকু, ওসি (তদন্ত) লুতফুল কবীর, আলমডাঙ্গা প্রেসক্লাব সম্পাদক হামিদুল ইসলাম আজম। শেষে কেক কেটে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিন পালন করা হয়। অন্যদিকে, উপজেলা প্রশাসনের আয়োজনে আলমডাঙ্গা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিনটি উপলক্ষে আলমডাঙ্গা পৌরসভা পৃথক কর্মসূচি পালন করেছে। সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পৌর মেয়র হাসান কাদির গনুর নেতৃত্বে কেক কাটা হয়। পরে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
আলমডাঙ্গা উপজেলা ও পৌর আওয়ামী লীগ দিনটি পৃথক আনুষ্ঠানিকতায় পালন করে। সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও আলোচনাসভার আয়োজন করা হয়। এ সকল কর্মসূচিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, জেলা সহসভাপতি অ্যাড. আব্দুর রশিদ মোল্লা, শহিদুল ইসলাম খান, সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, উপজেলা চেয়ারম্যান হেলাল উদ্দীন, ভাইস চেয়ারম্যান কাজী অরুণ, পৌর সভাপতি আবু মুসা, সম্পাদক সিরাজুল ইসলাম, লিয়াকত হোসেন লিপু মোল্লা, সাবেক ছাত্রলীগ নেতা মুন্সি বাবু মোল্লা, হাসান কাউন্সিলর, আব্দুল মালেক, যুবলীগ নেতা সাইফুর রহমান পিন্টু, শেখ মনিরুল, উপজেলা ছাত্রলীগের সভাপতি সালমুন আহমেদ ডন, কলেজ ছাত্রলীগের সভাপতি আশরাফুল হক, ছাত্রলীগ নেতা, বাদশা, হাসানুজ্জামান, ইছানুর কবীর প্রমুখ।
অপরদিকে, আলমডাঙ্গা কলেজ ছাত্রলীগ দিবসটি যথাযথ মর্যাদায় পালন করেছে। দিনটি উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। আলোচনাসভায় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সেলিম রেজা তপনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা কৃষকলীগের যুগ্মসম্পাদক দীপক রহমান। বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষকলীগ নেতা কামরুল ইসলাম (অব আর্মি)। কলেজ ছাত্রলীগের যুগ্মসম্পাদক আল কাফির উপস্থাপনায় উপস্থিত ছিলেন কালিদাসপুর ইউনিয়ন ছাত্রলীগের সম্পাদক সানি, ছাত্রলীগ নেতা মাসুম, শাকিল, সাহাবদ্দিন, তপু, আসিফ, শরিফুল, জীবন, মাসুদ, তরিকুল, বদর প্রমুখ। দিনটি উপলক্ষে হারদীর এমএস জোহা ডিগ্রি কলেজ বিভিন্ন কর্মসূচি পালন করে। এমএস জোহা ডিগ্রি কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ইউপি চেয়ারম্যান নুরুল ইসলামের নেতৃত্বে সকালে জন্মদিনের কেক কাটা হয়। সে সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান নূরুল ইসলাম, অধ্যক্ষ ওমর ফারুক, উপাধ্যক্ষ নিয়ামত আলী, সহকারী প্রফেসর সিরাজুল ইসলাম, প্রভাষক ইদ্রিস খান, একে এম ফারুক হোসেন, মীর সামসুল ইসলাম পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মনিরুজ্জামান, কৃষি কলেজের অধ্যক্ষ হামিদুল ইসলাম প্রমুখ।
এছাড়া হারদী মীর সামসুদ্দীন আহমেদ মাধ্যমিক বিদ্যালয়, হাটবোয়ালিয়া স্কুল অ্যান্ড কলেজ, হাটবোয়ালিয়া মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বেলগাছি মাধ্যমিক বিদ্যালয়, পাঁচলিয়া জামাল উদ্দীন মাধ্যমিক বিদ্যালয়, পাইকপাড়া জনকল্যাণ মাধ্যমিক বিদ্যালয়, কুমারী ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় অনুরূপ কর্মসূচি পালন করেছে।
দিনটি উপলক্ষে পাইকপাড়া জনকল্যাণ মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে বন্ধু ফোরাম’৯৩। দিনব্যাপি ফ্রি মেডিকেল ক্যাম্পে রোগীর চিকিৎসা সেবা দেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ডা. মিলনুরজামান ও গাইনী বিশেষজ্ঞ ডা. নুসরাত নওরীন। সহযোগিতা করেন আমির হোসেন, দুলাল বিশ্বাস, আবুল ফজল মোহাম্মদ আবু সালেহ, হাসানুজ্জামান বিপ্লব, আনিসুজ্জামান পিনু, মাফিজুল ইসলাম দীপক, আব্দুল হামিদ, শিলকন জোয়ার্দ্দার, সেলিম হোসেন, আক্তার আশরাফ তুষার, রাজিউজ্জামান রাজ, ফজলুল হক শামীম, আয়ুব আলী মেম্বার, জমির উদ্দীন মেম্বর, টুটুল, সোহাগ প্রমুখ।
তাছাড়া দিনটি উপলক্ষে আলাউদ্দীন আহমেদ পাঠাগার কর্তৃক চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করা হয়। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি গোলাম রহমান চৌধুরী, প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা সাহিত্য পরিষদের সম্পাদক আ ফ ম সিরাজ সামজী।
জেহালার সৃজনী মাধ্যমিক বিদ্যাপীঠে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। সহকারী প্রধান আতিকুল হক বুলবুলের নেতৃত্বে বিস্তারিত কর্মসূচি পালিত হয়।
আসমানখালী প্রতিনিধি জানিয়েছেন, আসমানখালী মাধ্যমিক বিদ্যালয়ে রালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমিনুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতা জেলা পরিষদের সদস্য রকিবুল হাসান। এ সময়ে উপস্থিত ছিলেন ইউনিয়ন যুবলীগের সভাপতি রোকনুজ্জামান টোকন, য্গ্মুসম্পাদক আরিফ হোসেন প্রমুখ।
বাড়াদী প্রতিনিধি জানিয়েছেন, ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে আলোচনাসভা ও কেককাটা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক মকবুল হোসেন, শেখ আমিনদ্দিন মেম্বার, হাসিবুল মেম্বার, আব্দুল হান্নান, জাউল করিম, শরিয়ত হোসেন, মসলেম উদ্দীন, আশাবুল হক, ইকরামুল হক, আব্দুল হামিদ প্রমুখ। পরিচালনা করেন মোস্তাক আহম্মেদ স্বপন।
কাঁটাভাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ করা হয়। সার্বিক ব্যবস্থপনায় ছিলেন প্রধান শিক্ষক মাসুদুল মান্নান। পোলতাডাঙ্গা কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরত সিএইচ সিপি শাহিন আক্তার সিজি কমিটি ও বিভিন্ন রোগীর উপস্থিতে কেককাটার আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন ছানোয়ার হোসেন মেম্বার, রেজাউল হক, ফরিদা খাতুন, হরুন অর রশিদ, কাওছার মাহমুদ প্রমুখ। আলমডাঙ্গার এনায়েতপুর বাড়াদী আলহাজ মীর খোস্তার আলী মাধ্যমিক বিদ্যালয়ে আলোচনাসভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফি উদ্দিন। প্রধান অতিথি ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি শহিদুল ইসলাম লাল্টু। উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলতাব হোসেন, বীর মুক্তিযোদ্ধা আশকার আলী। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলিমদ্দিন বিশ্বাস, মেম্বার আব্দুল কুদ্দুস ম-ল, ইখতার, ইকরাম ম্যানেজিং কমিটির কামরুজ্জামান, আনিছুর রহমান, কেককাটাও মিষ্টি বিতরণের মধ্যদিয়ে শেষ হয় এই অনুষ্ঠান। পোলতাডাঙ্গা মাধ্যমিক বিদ্যালয়ে শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মদিন পালন করে স্কুলের প্রধান শিক্ষক আব্দুল হান্নান ও সকল শিক্ষক কর্মচারী স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি গোলাম মোস্তফার উপস্থিতিতে কেক কাটা মিষ্টি বিতরণের আয়োজন হয়।
জামজামি প্রতিনিধি জানিয়েছেন, জামজামি বাজার প্রতীভা একাডেমিতে কেককাটা অনুষ্ঠানে শেষে আলোচনাসভার আয়োজন করা হয়। সিনিয়র শিক্ষক লুকমান হোসেনের উপস্থাপনায় বক্তব্য রাখেন ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাহাব উদ্দিন, যুবলীগ সাধারণ সম্পাদক রতন শাহ, আওয়ামী লীগ নেতা রিপন শাহ, জামজামি প্রেসক্লাবের সভাপতি মানোয়ার হোসেন, সাধারণ সম্পাদক কেএ মান্নান প্রমুখ। শেষে আনন্দ রালি বের করা হয়।
অপর দিকে, গতকাল শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় জামজামি বাজারের ভোদুয়া মোড়ে ইউনিয়ন যুবলীগ বিশাল কেককেটে ও চমচম বিতরণ করে জাতির জনক বঙ্গবন্ধুর ৯৮তম শুভ জন্মদিন উদযাপন করেছে। আয়োজিত এ অনুষ্ঠানে যুবলীগ সাধারণ সম্পাদক রতন শাহ, আলীগ নেতা মিজানুর রহমান, যুবলীগের মনিরুজ্জামান গীটার, জাহিদ হাসান, ছাত্রলীগ সভাপতি শাহেদুজ্জামান শাহেদ উপস্থিত ছিলেন।
দর্শনা অফিস জানিয়েছে, আজ স্বাধীন বাংলাদেশের স্থপতি, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন। ১৯২০ সালের এদিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় শেখ লুৎফর রহমান ও শেখ সাহেরা খাতুনের কোল জুড়ে বাঙালির বহু শতাব্দীর পরাধীনতার শৃঙ্খল মোচনে শান্তি ও মুক্তির বার্তা নিয়ে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। জাতি দিনটিকে ‘জাতীয় শিশু দিবস’ হিসেবে উদযাপন করছে। দিবসটি আজ পালিত হচ্ছে রাষ্ট্রীয় মর্যাদায়। দিবসটি উপলক্ষে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা কর্মসূচি পালন করা হয়েছে দর্শনাসহ আশপাশ এলাকায়। গতকাল শনিবার বিকেলে দর্শনা পৌর আ.লীগের কার্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনে কেককেটে আনুষ্ঠানিকভাবে পালন করা হয়েছে। চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে পৌর আ.লীগের কার্যালয়ে কেক কাটেন। এ সময় উপস্থিত ছিলেন, দামুড়হুদা উপজেলা আ.লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, জেলা আ.লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক, ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম, উপজেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, আ.লীগ নেতা আলী মুনসুর বাবু, বিল্লাল হোসেন, আজাদুল ইসলাম, দামুড়হুদা উপজেলা যুবলীগের সভাপতি আ. হান্নান ছোট, সাধারণ সম্পাদক হযরত আলী, দর্শনা পৌর যুবলীগের সভাপতি আশরাফ আলম বাবু, সাধারণ সম্পাদক শেখ আসলাম আলী তোতা, আব্দুস সালাম ভুট্টো, হবা জোয়ার্দ্দার, সোলাইমান কবির, মামুন শাহ, মামুন খান, মান্নান খান, অহিদুল ইসলাম, আমিনুল ইসলাম, রহমান রওশন, মহিবুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি আরিফ মল্লিক, দর্শনা পৌর ছাত্রলীগের সভাপতি রফিকুল ইসলাম ববি, কলেজ ছাত্রলীগের সভাপতি নাহিদ পারভেজ, সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন তপু, ছাত্রলীগ নেতা লোমান, আলামিন, প্রভাত, রায়হান, অপু সরকার প্রমুখ।
দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি, শিশু সমাবেশ, সাংস্কৃতকি অনুষ্ঠান, কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল সাড়ে ৮টার দিকে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। দামুড়হুদা পাইলট গালর্স স্কুল অ্যান্ড কলেজ, দামুড়হুদা পাইলট হাইস্কুল, দামুড়হুদা ডিএস দাখিল মাদরাসা, কানন বিদ্যাপীঠ, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, রোজ কিন্ডারগার্টেন, ক্যামব্রেরিয়ান প্রি-ক্যাডেট স্কুল, হাউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, দেউলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, দশমী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীরাসহ উপজেলা পরিষদের বিভিন্ন দফতরের কর্মকর্তাগণ ও রাজনৈতিক ব্যক্তিবর্গ র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে দামুড়হুদা উপজেলা পরিষদ চত্বরের মুক্তমঞ্চে উপজেলা প্রশাসনের আয়োজনে দামুড়হুদা উপজেলা নির্বাহী অফিসার রফিকুল হাসানের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজি আলী আজগার টগর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাওলানা আজিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা রহমতুল্লাহ, দামুড়হুদা মডেল থানার ওসি মোহাম্মদ আকরাম হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু, যুগ্মসম্পাদক ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, আজিজুল হক, এসএএম জাকারিয়া আলম, সাংগঠনিক সম্পাদক সিরাজুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার সুফী মোহা রফিকুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও পপ কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল, উপজেলা প্রকৌশলী মাহবুব উল হক, উপজেলা শিক্ষা অফিসার সাকী সালাম, মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল মতিন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, মৎস্য অফিসার আইয়ুব আলী, উপজেলা নির্বাচন অফিসার মোখলেছুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফ হোসেন, মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আব্দুর রশিদ, উপসহকারী প্রকৌশলী (দুর্যোগ) নুরুজ্জামান, সমাজ সেবা অফিসার সানোয়ার হোসেন, দামুড়হুদা পাইলট গালর্স স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ নূরজাহান খাতুন, দামুড়হুদা পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক নজরুল ইসলাম, দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সহিদুল ইসলাম, উপজেলা যুবলীগের সাবেক আহবায়ক জেলা পরিষদ সদস্য শফিউল কবির ইউসুফ, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাজু আহম্মেদ রিংকু প্রমুখ। অভিভাবকদের মধ্য থেকে বক্তব্য রাখেন শিক্ষক আব্দুর রাজ্জাক। আলোচনা শেষে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী এবং কৃতি শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি এমপি আলী আজগার টগর। এর আগে উপজেলা শিল্পকলা একাডেমির ওস্তাদ আসমত আলী বিশ্বাসের নেতৃত্বে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন দুই শিশু শিক্ষার্থী ইভানা হোসাইন রিমি ও শাফিন সানইয়ান সাদ। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন নাজির ফারুক আহম্মেদ ও উপজেলা আইসিটি টেকনিশিয়ান খাইরুল কবির দিনার। সকাল ৯টায় আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অধ্যক্ষ কামাল উদ্দীনের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল আলম ঝন্টু। বিশেষ অতিথি ছিলেন উপাধ্যক্ষ জিন্নাত আলী, সদস্য ইসমাইল হোসেন, সহিদুল ইসলাম, আশরাফুল আলম প্রমুখ। এছাড়া ইসলামিক ফাউ-েশনের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
বিকেলে বাসস্ট্যান্ডস্থ যুবলীগের কার্যালয়ের সামনে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি নজরুল মল্লিক গ্রুপের পক্ষে কেক কেটে জাতির জনক বঙ্গবন্ধুর ৯৯তম জন্মদিন পালন করা হয়। উপস্থিত ছিলেন দামুড়হুদা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, আ.লীগ নেতা আফজালুর রহমান বুলু, উপজেলা যুবলীগের আহবায়ক অ্যাড. আবু তালেব, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্মআহবায়ক মীর আব্দুল হামিদ, যুবলীগ নেতা হযরত আলী, জমাত আলী, শাহিন, আলামিন, উপজেলা প্রজন্মলীগের আহবায়ক হাসান আল বাখার ডলার, যুগ্মআহবায়ক আবু সাঈদ, সদস্য ইজাবুল প্রমূখ।
দামুড়হুদায় জাতির জনক বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উপলক্ষে উপজেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বিনামূল্যে শিশুদের ফ্রি ব্লাড গ্রুপ পরীক্ষা করানো হয়েছে। গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভর সার্বিক তত্ত্বাবধানে মেডিকেল টেকনোলস্টি (ল্যাবরেটরি) হামিম-হাসান জোয়ার্দ্দার শিশুদের ব্লাড গ্রুপ নির্ণয় করেন।
হাউলী প্রতিনিধি জানিয়েছেন, জয়রামপুর মাধ্যমিক বিদ্যালয়ের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকাল ৮টার দিকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে ম্যানেজিং কমিটির সভাপতি আয়ুব আলী স্বপনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান টুকু। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক ফারুক আহম্মেদ, আনোয়ারুল ইসলাম, আ. সালাম, জয়নাল আবেদিন, লিয়াকত আলী, আ. লতিফ, জিয়াউর রহমান, সামীমা সুলতানা, রাফিকা আকতার, কহিনূর আকতার, আয়েশা, শহিদুল, ওহিদুজ্জামান, বাসুদেব হালদার, কামরুজ্জামান, আনোয়ার হোসেন, সফিকুল ইসলাম প্রমুখ।
ভ্রাম্যমাণ প্রতিনিধি জানিয়েছেন, কার্পাসডাঙ্গায় ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। কার্পাসডাঙ্গা ডিগ্রি কলেজ, মাধ্যমিক বিদ্যালয়, বালিকা মাধ্যমিক বিদ্যালয়, ফাযিল বিএ মাদরাসা, প্রাথমিক বিদ্যালয়, অক্সফোর্ড কিন্ডারগার্ডেন, বিশ্বাস কিন্ডারগার্ডেন, ইসলামি প্রি বেবি টিচিং সেন্টার, কোমরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কার্পাসডাঙ্গা অক্ষর মডেল বিদ্যাপীঠের র‌্যালি বের করে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার জীবননগর উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে উপজেলা ক্যাম্পাস হতে বর্ণাঢ্য একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে উপজেলা পরিষদের বটতলায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেল ভাইস চেয়ারম্যান হাাজ হাফিজুর রহমান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, থানা অফিসার ইনচার্জ মাহ্মুদুর রহমান, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, ডিগ্রি কলেজের অধ্যক্ষ মোহা. আলী আখতার, আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ আলাউদ্দিন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিকুল ইসলাম ও ফায়ার সাভিসের স্টেশন কর্মকর্তা যুগল বিশ্বাস। অনুষ্ঠান শেষে শিশুদের চিত্রাঙ্কন ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে অতিথিগণ পুরস্কার তুলেদেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান। একই দিনে চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সহসভাপতি চুয়াডাঙ্গা-২ আসনে দলীয় মনোনয়ন প্রত্যাশী নজরুল মল্লিকের আয়োজনে তার নিজস্ব কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়। উপজেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক খলিলুর রহমানের সভাপতিত্বে কেক কাটা আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন আন্দুলবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক মীর মখলেছুর রহমান টজো, সীমান্ত ইউনিয়ন আওয়ামী লীগ নেতা জাকির হোসেন, মির্জা হাকিবুর রহমান লিটন প্রমুখ। উপজেলা যুবলীগের উদ্যোগে আওয়ামী লীগ অফিসে কেক কাটা দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা যুবলীগের সভাপতি আব্দুস সালাম ঈশার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পৌর আওয়ামী লীগ সভাপতি উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কেডিকে ইউপি চেয়ারম্যান খায়রুল বাসার শিপলুর সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি বজলুর রহমান, পৌর যুবলীগের সভাপতি এসএস শরিফুল ইসলাম ছোট বাবু, সাধারণ সম্পাদক মজিবর রহমান, জেলা যুবলীগের সদস্য সালাহ উদ্দিন কবির, ছাত্রলীগ নেতা নাজমুল আলম মানিক প্রমুখ। এছাড়াও সেনেরহুমদা জান্নাতুল খাদরা মাদরাসায় সুপার মাও. শরিফুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি আবু জাফর।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুর জেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার নানা কর্মসূচির মধ্যদিয়ে মেহেরপুরে পালিত হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস।
দিবসটি পালন উপলক্ষে এদিন সকাল সাড়ে ৮টায় শহরের শহীদ ড. শামসুজ্জোহা পার্ক থেকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেনের নেতৃত্বে একটি বিশাল আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন ও জেলা প্রশাসক পরিমল সিংহ। এরপর জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা পরিষদের পক্ষে চেয়ারম্যান ও সদর থানা আওয়ামী লীগের সভাপতি আলহাজ মো. গোলাম রসুল, জেলা আওয়ামী লীগের পক্ষে সহসভাপতি আব্দুল হালিম, আব্দুস সামাদ বাবলু বিশ্বাস, জেলা মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে সাবেক জেলা কমান্ডার বশির আহম্মেদ, জেলা মহিলা আওয়ামী লীগের পক্ষে পৃথক পৃথকভাবে সভানেত্রী তহমিনা আবেদীন ও সাধারণ সম্পাদিকা লাভলী ইয়াসমিন, জেলা কৃষক লীগের পক্ষে মাহবুব আলম শান্তি, জেলা যুবলীগের পক্ষে শহিদুল ইসলাম পেরেশান, জেলা ছাত্রলীগের পক্ষে আব্দুস সালাম বাঁধন, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী আজিমউদ্দিন সরদার, জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মিজানুর রহমান, জেলা জাতীয় মহিলা সংস্থার পক্ষে শামীম আরা হীরাসহ জেলা শিল্পকলা একাডেমি, জেলা বিএমএ, সাহিত্য পরিষদ, প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট, ইম্প্যাক্ট ফাউন্ডেশন, মেহেরপুর সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, পৌর ডিগ্রি কলেজ, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, জিনিয়াস ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, দারুল উলুম আহমদিয়া ফাজিল মাদরাসা, কবি নজরুল শিক্ষা মঞ্জিল, মেহেরপুর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনিক্যাল কলেজ, বিএম আদর্শ প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে পুষ্পার্ঘ অর্পণ করা হয়।
পরে একই স্থানে জেলা প্রশাসক পরিমল সিংহের সভাপতিত্বে আলোচনাসভা ও শিশু সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেহেরপুর-১ সংসদ সদস্য অধ্যাপক ফরহাদ হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার আনিসুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম রসুল, পৌর মেয়র মাহফুজুর রহমান রিটন, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আলহাজ আসকার আলী, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বশির আহমেদ, মেহেরপুর বিএমএ’র সভাপতি ডা. রমেশ চন্দ্র নাথ প্রমুখ।
এছাড়াও আনন্দ র‌্যালি, সমাবেশ ও আলোচনাসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ আহমেদ, স্থানীয় সরকারের উপপরিচালক খায়রুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাহমুদ, তথ্য অফিসার রোস্তম আলী, জেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক কে.এম আতাউল হাকিম লাল মিয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. এমএ বাশার, শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. ইয়ারুল ইসলাম, সাবেক ছাত্রনেতা অ্যাড. আব্দুস সালাম, জেলা আওয়ামী লীগের সাবেক শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আব্দুল মান্নান প্রমুখ। এছাড়াও অনুষ্ঠানে যুবলীগ, ছাত্রলীগ, তাঁতিলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক, স্বায়ত্বশাসিত এবং স্বেচ্ছাসেবক সংগঠনের নেতাকর্মী ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
এরপর সকাল ৯টা ১০ মিনিটে জেলা বিএমএ’র সহযোগিতায় জেলা প্রশাসন চত্বরে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হয়। জেলা প্রশাসক পরিমল সিংহ রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন।
এছাড়াও বাদ জোহর জেলার মসজিদে মসজিদে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়। এছাড়াও সুবিধামতো সময়ে মন্দির ও গির্জায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।
এদিকে জেলা শিশু একাডেমিতে জেলা পর্যায়ে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এছাড়াও জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবসের ওপরে আলোচনা করা হয়।
গতকাল শনিবার সন্ধ্যা ৭টায় মেহেরপুর প্রেসক্লাবের আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী পালন উপলক্ষে আলোচনাসভা শেষে কেক কাটা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক ফরহাদ হোসেন। মেহেরপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ মো. গোলাম রসুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোহাম্মদ আলী, প্রেসক্লাবের সভাপতি আল আমিন হোসেন ও সাধারণ সম্পাদক রফিকুল আলম। প্রেসক্লাবের সাবেক সভাপতি রুহুল কুদ্দুস টিটোর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের উপদেষ্টা তুহিন আরণ্য। আলোচনাসভা শেষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্ম দিবস উপলক্ষে কেক কাটা হয়।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর গাংনীতে সকাল ৮টায় উপজেলা পরিষদ শহীদ মিনারে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন, উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল, গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা হরেন্দ্র নাথ সরকারসহ সরকারি কর্মকর্তাবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করেন। এরপরে উপজেলা আওয়ামী লীগের পক্ষে জেলা আ.লীগ সাধারণ সম্পাদক এমএ খালেক, উপজেলা আ.লীগ সভাপতি সাহিদুজ্জামান খোকন, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা পুষ্পার্ঘ্য অর্পণ করেন। গাংনী পৌরসভার পক্ষে ভারপ্রাপ্ত মেয়র নবীর উদ্দীন, পৌর আওয়ামী লীগের পক্ষে সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবু, উপজেলা যুবলীগ সভাপতি মোশাররফ হোসেন, গাংনী সরকারি কলেজ অধ্যক্ষ মনিরুল ইসলাম, মহিলা ডিগ্রি কলেজ অধ্যক্ষ খোরশেদ আলী, গাংনী পল্লী বিদ্যুত অফিসের ডিজিএম ফখর উদ্দীন ও কৃষি অফিসার কেএম সাহাব উদ্দীনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের পক্ষে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পণ শেষে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
এদিকে গাংনী উপজেলা আ.লীগ ও পৌর আ.লীগের উদ্যোগে পৃথক কর্মসূচি পালন করা হয়েছে। সন্ধ্যায় বাসস্ট্যান্ডে আয়োজিত আলোচনাসভা কেক কাটা অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগ সভাপতি সাহিদুজ্জামান খোকনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এমএ খালেক। উপস্থিত ছিলেন আ.লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। বিকেলে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কার্যালয় থেকে বর্ণাঢ্য রালি শুরু হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। কেক কাটা অনুষ্ঠানে পৌর আ.লীগের সভাপতি সানোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনারুল ইসলাম বাবুর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা আ.লীগ সাধারণ সম্পাদক এমএ খালেক। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আ.লীগ সভাপতি সাহিদুজ্জামান খোকন। সন্ধ্যায় মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেনের উদ্যোগে নিজবাস ভবনের সামনে আলোচনাসভা শেষে জন্মবার্ষিকীর কেক কাটা হয়। অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতি সভাপতি একেএম শফিকুল আলমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন।
অপরদিকে গাংনী সরকারি কলেজ ছাত্রলীগের উদ্যোগে ডিগ্রি কলেজ প্রাঙ্গণে আলোচনাসভা ও জন্মবার্ষিকীর কেক কাটা হয়। অনুষ্ঠানে কলেজ ছাত্রলীগ সভাপতি মাহমুদ হাসিবের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা সাবেক ছাত্রলীগ নেতা ইসমাইল হোসেন, ছাত্রলীগ সাধারণ সম্পাদক মৃদুল, উপজেলা ছাত্রলীগ সভাপতি তোহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক বিপ্লব হোসেন, কলেজ ছাত্রলীগ সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম সেন্টু, সাবেক ছাত্রলীগ নেতা নুর ইসলাম ও সাগরসহ নেতৃবৃন্দ।
সকালে করমদি মাধ্যমিক বিদ্যালয় হলরুমে আলোচনাসভায় ছাত্রছাত্রীদের উদ্দেশে বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়। অনুষ্ঠানে প্রধান শিক্ষক মুহা. আলম হুসাইনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পর্ষদ সভাপতি বিশিষ্ট সমাজ সেবক সাহাব উদ্দীন। উপস্থিত ছিলেন কমিটির সদস্যবৃন্দ, শিক্ষকবৃন্দ, অভিভাবক ও ছাত্রছাত্রীবৃন্দ।
মুজিবনগরপ্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতর মুজিবনগরের উদ্যোগে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মুজিনগরে র‌্যালি ও পুস্পুার্ঘ্য অর্পণ করা হয়েছে। গতকাল শনিবার ৮টার দিকে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মুজিবনগর কমপ্লেক্সে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির সামনে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার, মুজিবনগর উপজেলা মুক্তিয়োদ্ধা কমান্ড, মুজিবনগর থানা সেকেন্ড অফিসার এসআই সুব্রত কুমার পাল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিয়াউদ্দীন বিশ্বাস, সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আমাম হোসেন মিলু, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আয়ূব হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহবায়ক মতিউর রহমান মতিন। এরপর একে একে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। সকাল সাড়ে ১০টার দিকে মুজিবনগর উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, জেলা প্রশাসনের আয়োজনে গতকাল শনিবার সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে আলোচনাসভার আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক জাকির হোসেন। প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সভাপতি শৈলকুপা-১ আসনের সংসদ সদস্য আব্দুল হাই। বিশেষ অতিথি ছিলেন ঝিনাইদহের পুলিশ সুপার মিজানুর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান কনক কান্তি দাস, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. হাফিজুর রহমান। অনুষ্ঠানে আলোচনাসভা শেষে সুন্দর হাতের লেখা, উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। সকালে অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ১০টায় ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একাত্তর চত্বরে গিয়ে শেষ হয়। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন নেতাকর্মীরা। পরে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য পারভীন জামান কল্পনা, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, সাংগঠনিক সম্পাদক অশোক ধর, সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আব্দুর রশিদ, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম হিরন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, জেলা ছাত্রলীগের সভাপতি শাকিল আহমেদ, সাধারণ সম্পাদক রানা হামিদসহ নেতকর্মীরা বক্তব্য রাখেন।
ডাকবাংলা প্রতিনিধি জানিয়েছেন, ডাকবাংলা উত্তর নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয়ে র‌্যালি শেষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক আবু দাউদ হোসেন। উপস্থিত বক্তৃতা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, উপজেলা প্রশাসনের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে আলোচনাসভা ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভাপতিত্ব করেন নির্বাহী অফিসার কামরুল ইসলাম। প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৩ আসনের সাংসদ সদস্য মো. নবী নেওয়াজ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার একে আজাদ, উপজেলা সহকারী কমিশানার (ভূমি) রোজিনা আক্তার, শিক্ষা অফিসার মাহবুবুর রহমান, এমজি ট্রেড ইন্টারন্যাশনালে সিইও মুকুল সরকার ও এমজি ট্রেড ইন্টারন্যাশনালের ম্যানেজিং পার্টনার মুকুল গাজী, বীর মুক্তিযোদ্ধা কাজী আব্দুস সাত্তার, মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, ইউপি চেয়ারম্যান বিএম সেলিম রেজা, আমান উল্লা আমান প্রমুখ। অনুষ্ঠানে জিপিএ-৫ প্রাপ্ত ৪৪১ জন শিক্ষাথীকে সংবর্ধনা ও ক্রেস্ট বিতরণ করা হয়।
অপরদিকে, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ময়জদ্দীন হামীদের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন সাবেক এমপি আওয়ামী লীগ নেত্রী পারভীন তালুকদার মায়া। বক্তব্য রাখেন পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কু-ু, খালেকুজ্জামান চৌধুরী, পান্তাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু বক্কর, পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাশেম আলী পাঠান, কৃষকলীগ নেত্রী রোকেয়া খাতুন ও আব্দুল জলিল। এর আগে দলীয় কার্যালয়ে জাতির জনকের জন্মবার্ষিকী উপলক্ষে দলীয় নেতাকর্মীদের নিয়ে জন্মদিনের কেক কাটেন সাবেক এমপি পারভীন তালুকদার মায়া ও সাধারণ সম্পাদক ময়জদ্দীন হামীদ। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানানো হয়।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুরে মাদরাসা ও এতিমখানায় দোয়া মাহফিল এবং মধ্যাহ্ন ভোজের আয়োজন করা হয়। বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কেন্দ্রীয় নেতা ঝিনাইদহ-৩ আসনের মনোনয়ন প্রত্যাশী ব্যারিস্টার মোহাম্মদ আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কোটচাঁদপুর ইসলামিয়া কওমিয়া কেরাতুল কোরআন মাদাসায় এ উপলক্ষে আলোচনাসভা ও দোয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠান টির প্রতিষ্ঠাতা দাতা সভাপতি মো. শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের মহত আমিন মো. ইব্রাহিম, আওয়ামী লীগ নেতা খাইরুল হোসেন এবং ব্যারিস্টার মোহাম্মদ আলীর সফর সঙ্গী মোস্তফা কামাল পাশা।
কুষ্টিয়া প্রতিনিধি জানিয়েছেন, কুষ্টিয়া শহরের মজমপু গেটের বঙ্গবন্ধুর ম্যুরালে কুষ্টিয়া জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংগঠনের উদ্যোগে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। এ পর শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রাম-রতন চত্বরে এসে শেষ হয়। এসব কর্মসূচিতে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাসান হাবিব, অতিরিক্ত পুলিশ সুপার জয়নুল আবেদিন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি গিয়াস উদ্দিন মিন্টুসহ প্রশাসন ও বিভিন্ন রাজতৈক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়াও দিনব্যাপী শিশুদের মাঝে কুইজ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।