বিদেশি টুকরো

মহাকাশ স্টেশনে একবছর কাটানোয় নভোচারীর ডিএনএ পাল্টে গেছে: নাসা

মাথাভাঙ্গা মনিটর: আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে এক বছর কাটিয়ে আসার পর, মার্কিন নভোচারী স্কট কেলির ডিএনএ পাল্টে গেছে বলে জানাচ্ছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। দুই বছর আগে মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরলেও এখনো তার শারীরিক পরিবর্তন স্বাভাবিক হয়নি। যমজ ভাইয়ের সঙ্গে তার ৭ শতাংশ জিন নকশা মিলছে না বলেও জানিয়েছে তারা। নাসা আরও জানাচ্ছে, এক বছরেরও বেশি সময় আন্তর্জাতিক স্পেস স্টেশনে কাটিয়েছে মহাকাশচারী স্কট কেলি। পৃথিবী থেকে দূরে মহাকাশের অতিরিক্ত সময় মানুষের ওপর শারীরিক ও মানসিক কী প্রভাব ফেলে, তা বুঝতেই স্কটকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হয়েছিলো। আর পৃথিবীতে নাসার গবেষণা কেন্দ্রেই ছিলেন স্কটের যমজ ভাই মার্ক। এক বছর পর যখন স্কট পৃথিবীতে ফিরলেন, তাকে পরীক্ষার পর বেশ চমকে যান নাসার বিজ্ঞানীরা। দেখা যায়, যমজ ভাই মার্কের জিন নকশার সঙ্গে স্কটের জিন নকশার বেশ পরিবর্তন ধরা পড়ে।

অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে শিক্ষার্থীদের ক্লাস বর্জন

মাথাভাঙ্গা মনিটর: অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার দাবিতে যুক্তরাষ্ট্র জুড়ে ক্লাস বর্জন করে প্রতিবাদ জানিয়েছে শিক্ষার্থীরা। গত বুধবার সকালে দেশটির স্কুলগুলোর শিক্ষার্থীরা ক্লাস থেকে বের হয়ে পদযাত্রা কর্মসূচি পালন করে। স্থানীয় সময় সকাল ১০টায় দেশজুড়ে এই কর্মসূচি পালিত হয়। রাজনৈতিক বিভেদ ভুলে শিক্ষার্থীরা প্রতিবাদে অংশ নেয়।

নিউ ইয়র্কের একটি হাইস্কুলের শিক্ষার্থী কেট হুইটম্যান বলেন, এখানে ডানপন্থী কিংবা বামপন্থী নয়, এটা সবার জন্য নিরাপত্তার বিষয়। তাই আমাদের ঐক্যবদ্ধ হয়ে অস্ত্র নিয়ন্ত্রণ আইন কঠোর করার আন্দোলনে যোগ দিতে হবে।

এবার যুক্তরাজ্যকে পাল্টা হুঁশিয়ারি করলো রাশিয়া

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাজ্য থেকে রাশিয়ার ২৩ কূটনীতিককে বের দেয়ার জবাবে রাশিয়াও যুক্তরাজ্যের কূটনীতিকদের বহিষ্কারের হুঁশিয়ারি দিয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারাও ‘শিগগিরই’ রাশিয়া থেকে ব্রিটেনের কূটনীতিকদের বহিষ্কার করবে। সের্গেই লাভরভ রাশিয়ার মিডিয়াকে খবরটি নিশ্চিত করেছেন বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে। যুক্তরাজ্যে সাবেক এক গুপ্তচর ও তার মেয়ের ওপর রাশিয়ার তৈরি নার্ভ এজেন্ট বা বিষ প্রয়োগ করার বিষয়ে মস্কো কোনো ব্যাখ্যা দিতে অস্বীকার করার পর যুক্তরাজ্য রাশিয়ার দূতদের বহিষ্কারের সিদ্ধান্ত নেয়। মস্কো ওই ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মের অভিযোগকে ‘উন্মাদনা’ বলে আখ্যায়িত করে।

ইসরাইলকে জবাব দিয়েছি যুক্তরাষ্ট্রকেও দেবো

মাথাভাঙ্গা মনিটর: রিয়ার প্রভাবশালী সংসদ সদস্য হোসেইন রাগিব বলেছেন, সম্ভাব্য মার্কিন হামলার জবাব দেয়া হবে। পূর্ব ঘৌটায় সরকারি বাহিনীর অভিযানের প্রতিক্রিয়ায় মার্কিন সরকার একক সিদ্ধান্তে হামলা চালানোর যে হুমকি দিয়েছে তার প্রতিক্রিয়ায় তিনি এ কথা বললেন।

তিনি আরও বলেছেন, ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্র অযাচিত পদক্ষেপ বেড়ে গেছে। যুক্তরাষ্ট্র যদি এখন সরকারি বাহিনীর ওপর হামলা চালায় তাহলে তার উপযুক্ত জবাব দেয়া হবে। ইসরাইলের জঙ্গিবিমানকে ভূপাতিত করে এরই মধ্যে আগ্রাসনের জবাব দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র সম্ভাব্য হামলারও একই ধরনের জবাব দেয়া হবে। সিরিয়া এ জন্য প্রস্তুতি নিয়েছে।

ভারত থেকে পাকিস্তানি রাষ্ট্রদূত প্রত্যাহার

মাথাভাঙ্গা মনিটর: দিল্লিতে নিযুক্ত পাকিস্তান হাইকমিশনার সোহেল মাহমুদকে ইসলামাবাদে ফিরিয়ে নেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার তাকে ফিরিয়ে নেয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবর দিয়েছে দেশটির বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছে।

পাকিস্তান কূটনীতিকরা ভারতে হেনস্তার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছে ইসলামাবাদের। তবে ভারত-পাকিস্তানের ওই অভিযোগ প্রত্যাহার করেছে। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকদেরই বরং হেনস্তা করা হচ্ছে বলে নয়াদিল্লি জানিয়েছে।