চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে রাষ্ট্রীয় শোক পালন

স্টাফ রিপোর্টার: নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস ২১১ বিধ্বস্ত হওয়ার ঘটনায় চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহ সারাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ শোক পালন করা হয়। আজ শুক্রবার মসজিদ-মন্দিরসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া-প্রার্থনা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। উল্লেখ্য, গত ১২ মার্চ নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার বিএস ২১১ নম্বর ফ্লাইট বিধ্বস্ত হয়ে দেশি-বিদেশি ৫১ জন নিহত হন।
নেপালের বিমান দুর্ঘটনায় চুয়াডাঙ্গায় রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এ শোক উপলক্ষে জেলার সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের উদ্যোগে নিহতদের স্মরণে দোয়া অনুষ্ঠান শেষে গরিব-দুস্থ শিশুদের মাঝে খাবার বিতরণ করা হয়। এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক সদস্য ও সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান হিমেল।
আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা ছাত্র পরিষদের আহ্বায়ক সাইফুল ইসলাম রানা, সরকারি কলেজ ছাত্রলীগ নেতা তানভির আহম্মেদ সোহেল, ছাত্রলীগ নেতা সোয়েব রিগান, কলেজ ছাত্র নেতা শাকিল আহম্মেদ জিম, পৌর ছাত্রলীগ নেতা শরিফ, ছাত্র নেতা শাওন, রাব্বি, ইমন, ফিরোজ, উজ্জ্বল, থানা ছাত্রলীগ নেতা রেদওয়ান আহম্মেদ রানা, পাভেল, স্বাধীন, রিমন, আকাশ, ফয়সাল, কুলচারার সোহেল, ইমরান, মিন্টু, অভি, রিংকু, ছড়ো, রাশেদ, আশিকসহ চুয়াডাঙ্গা জেলা, সরকারি কলেজ, পৌর ও সদর থানা ছাত্রলীগের নেতৃবৃন্দরা।
মেহেরপুর অফিস জানিয়েছে, নেপালের ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট বিএস ২১১ বিধ্বস্ত হওয়ার ঘটনায় গতকাল বৃহস্পতিবার সারাদেশের ন্যায় মেহেরপুরে রাষ্ট্রীয় শোক পালন করা হয়েছে। এজন্য জেলার সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এছাড়া আগামীকাল মসজিদ-মন্দিরসহ সব ধর্মীয় প্রতিষ্ঠান ও উপাসনালয়ে দোয়া-প্রার্থনা কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
ঝিনাইদহ প্রতিনিধি: নেপালের কাঠমান্ডুতে বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে ঝিনাইদহে দাঁড়িয়ে নিরবতা পালন ও মোমবাতি প্রজ্বলন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সরকারি কেসি কলেজ চত্বরে কথন সাংস্কৃতিক সংসদ (কসাস) এর উদ্যোগে নিহতদের স্মরণে কালো ব্যাজ ধারণ করে এক মিনিট নিরবতা পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সরকারি কেসি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. বিএম রেজাউল করিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টু, শিক্ষক পরিষদের সম্পাদক আছাদুজ্জামান, কথন সাংস্কৃতিক সংসদ (কসাস) এর প্রধান উপদেষ্টা মিজানুর রহমান, উপদেষ্টা সদস্য ড. কামরুল হাসান, দিলারা পারভীন, আবু তালেব মো. মুনির, রহমত আলী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অশোক ধর, নিসচা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক মেজবারুল করীম মাজীদ, কেসি কলেজ ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক রিপন, সাধারণ সম্পাদক আবু সুমন বিশ্বাস, কসাসের সভাপতি উম্মে সায়মা জয়া, সাধারণ সম্পাদক প্রতাপ আদিত্য বিশ্বাস প্রমুখ। আয়োজকরা নিহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
এদিকে, নেপালের কাঠমান্ডুতে ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে বিহঙ্গ সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের উদ্যোগে গত বুধবার সন্ধ্যায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে মোমবাতি প্রজ্বলন করা হয়। এর আগে নিহতদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন বিহঙ্গ সাংস্কৃতিক চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক শাহিনুর আলম লিটন, বিশ্ব সাহিত্য কেন্দ্র জেলা ইউনিট ইনচার্জ আলমগীর হোসেন, চারুগৃহ’র পরিচালক আরেফিন অনু, সাহিত্যিক সুমন শিকদার, নিশচা জেলা শাখার সাধারণ সম্পাদক নিয়ামুল হক সবুজ, সহ-সভাপতি শারমিন জোয়ার্দ্দার ম্যাডোনা, সাংগঠনিক সম্পাদক মেজবারুল করিম মাজীদ, ত্রিতাল নিত্য একাডেমির সাধারণ সম্পাদক সোহেল আহম্মেদ সুমনসহ অন্যান্যরা। আয়োজকরা নিহতদের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।