এবারের প্রতিপাদ্য ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ

চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের বিভিন্নস্থানে জাতীয় ভোক্তা অধিকার দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’ স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গা-মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের বিভিন্নস্থানে জাতীয় ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে এ দিবস পালন করা হয়। ১৯৮৩ সাল থেকে পৃথিবীব্যাপী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন হয়ে আসছে। চুয়াডাঙ্গায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসন ও চুয়াডাঙ্গা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উদ্যোগে এক র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে কোর্টমোড় ঘুরে একই স্থানে এসে শেষ হয়।
পরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) খোন্দকার ফরহাদ আহমদের সভাপতিত্বে সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক ও সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ওয়াশীমুল বারী। সেমিনার উপস্থাপনা ও স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর চুয়াডাঙ্গার সহকারী পরিচালক সজল আহমেদ।
এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা চেম্বারের সভাপতি ইয়াকুব হোসেন মালিক, জেলা দোকান মালিক সমিতির সহসভাপতি আব্দুল কাদের জগলু ও ভোক্তা অধিকার জেলা কমিটির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন। সেমিনারের শুরুতেই কোরআন তেলাওয়াত ও ভয়াবহ বিমান দুর্ঘটনায় নিহতদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। কোরআন তেলাওয়াত করেন কারী কবির হোসেন।
অনুষ্ঠানে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ বলেন, জরুরি কিছু হলে ফটোকপি করে রাখতে হবে। ভোক্তা অধিকার আইনে ৩০ দিনের মধ্যে অভিযোগ জানাতে হবে। যেসকল পণ্য ক্রয় করবেন তার ওজন, মূল্য, তারিখ ও সঠিক আছে কি-না তা যাচাই করে নিতে হবে। সেই সাথে ক্যাশ মেমো সংগ্রহ করতে হবে। যত আইন আছে সব মানুষের বিপক্ষে। ২টা আইন সাধারণ মানুষের পক্ষে। একটি ভোক্তা অধিকার আইন-২০০৯ এবং তথ্য অধিকার আইন। যারা সেবা দেয় তাদের বিরুদ্ধে এ দুটো আইন। আমরা চেষ্টা করি পরিবার থেকে সচেতন হতে। দরখাস্ত করে দেন। ম্যাজিকের মতো কাজ হবে। ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন হই সকলে। যেসকল ব্যবসায়ী অতিরিক্ত দাম চাইবে তাদের বিষয়ে খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। মানুষের বিপক্ষে মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর দ্রব্য মিশ্রিত খাদ্য-পণ্য উৎপাদন না করার আহ্বান জানান। কোনো ব্যক্তি কর্তৃক মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয় এমন কোনো খাদ্য বা পণ্য উৎপাদন ও বিপণন না করে। যদি কেউ করে তাহলে আইন অনুযায়ী সর্বোচ্চ ৩ বছরের কারাদ- বা অনধিক ২ লাখ টাকা জরিমানা বা উভয়দ-ে দ-নীত হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, শহরের হান্নান ব্রাদার্স রডের দাম প্রতিদিন ঢাকার মার্কেটের সাথে দাম নির্ধারণ করে থাকে। যার ফলে সমস্যা সৃষ্টি হচ্ছে। চুয়াডাঙ্গা চেম্বারের সভাপতি ইয়াকুব হোসেন মালিক বলেন, ব্যবসায়ীরা রড, সিমেন্ট, ইট ও টাইলসসহ বিভিন্ন নিত্য সামগ্রীর দাম কোনো কারণ ছাড়াই বৃদ্ধি করে। এদেরকে আইনের আওতায় আনতে হবে। জেলা দোকান মালিক সমিতির সহসভাপতি আব্দুল কাদের জগলু বলেন, আসন্ন আমের মরসুমে আমসহ অন্যান্য ফলে কেউ রাসায়নিক কেমিক্যাল ব্যবহার না করে সেদিকে নজরদারি বাড়াতে হবে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের উদ্যোগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার রাহাত মান্নানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা, বণিক সমিতির সভাপতি মকবুল হোসেন, প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সাত্তার, আমেরিকা প্রবাসী বিশিষ্ট সমাজসেবক আব্দুল কাদের, বিআরডিপি কর্মকর্তা শাহিলা শারমিন, এআই গিয়াস উদ্দিন, মহিলা বিষয়ক কর্মকর্তা ও উপজেলা অতিরিক্ত কৃষি অফিসার সাইখুল ইসলাম। অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক শফিউদ্দিন, কোষাধ্যক্ষ আলাউদ্দিন, বিশিষ্ট ব্যবসায়ী শেখ সাদি শিশির, জনি মিয়া, উজ্জ্বল হোসেন, রবিন্দ্র চন্দ্র রায় প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ প্রতিপাদ্য বিষয় নিয়ে জীবননগরে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়।
জীবননগর উপজেলা নির্বাহী অফিসার সেলিম রেজার সভাপতিত্বে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আবু মো. আব্দুল লতিফ অমল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আলী জিন্নাহ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দ্বিনেশ চন্দ্র পাল, উপজেলা পল্লি জীবিকায়ন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা শামনুর রহমান ও উপজেলা সমবায় অফিসার মোতহার হোসেন প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালির নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা প্রশাসক শেখ ফরিদ আহমেদ। ক্যাবের সভাপতি রফিক-উল আলম, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আসকার আলী, ক্যাবের সাংগঠনিক সম্পাদক মাজেদুল হক মানিক, হোটেল বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল হান্নান, সহসভাপতি আলী আকবরসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়। র‌্যালিটি মেহেরপুর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছে, দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে মুজিবনগর উপজেলা পরিষদের সামনে থেকে উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তারের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নাহিদা আক্তার। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তাজুল ইসলাম, শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, সমাজসেবা অফিসার আব্দুর রবসহ সরকারি কর্মকর্তা-কর্মচারী ও ক্যাবের সদস্যরা র‌্যালি এবং আলোচনাসভায় অংশ নেয়।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, জেলা প্রশাসনের আয়োজনে গতকাল বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বাকাহীদ হোসেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আছাদুজ্জামান, জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সুচন্দন ম-ল, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, মানবাধিকার কর্মী এনএম শাহজালাল, আমিনুর রহমান টুকুসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা, ভোক্তার অধিকার রক্ষায় আইনের যথাযথ প্রয়োগ ও অনলাইন ভিত্তিক বাজার ব্যবস্থায় ক্রেতা ও বিক্রেতা উভয়কে স্বচ্ছতার সাথে কাজ করার আহ্বান জানান।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁদপুর উপজেলা পরিষদের আয়োজনে গতকাল বৃহস্প্রতিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। র‌্যালিতে উপজেলা পরিষদের বিভিন্ন দফতরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেয়। উপজেলা নির্বাহী অফিসার নাজনীন সুলতানার নেতৃত্বে র‌্যালিটি সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বক চত্বর প্রদক্ষিণ করে।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, গতকাল বৃহস্পতিবার সকালে মহেশপুরে ভোক্তা অধিকার বিদস উপলক্ষে এক বর্ণাঢ্য রালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সরকারি ও বেসরকারি সংগঠনের উদ্যোগে সকাল ৯টায় উপজেলা চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম। বিদসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন মহেশপুর মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক এটিএম খাইরুল আনাম। ক্যাবের মহেশপুর শাখার সভাপতি সাংবাদিক আব্দুর রহমান। সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার সকলকে ভেজাল থেকে দূরে থাকার জন্য আহ্বান জানান।