বিদেশি টুকরো

এনজিওর ক্রেডিট কার্ডে কেনাকাটার জেরে মরিশাসের প্রেসিডেন্টের পদত্যাগ

মাথাভাঙ্গা মনিটর: অন্যের ক্রেডিট কার্ডে ব্যক্তিগত কেনাকাটা করায় কেলেঙ্কারিতে জড়িয়ে পদত্যাগ করতে বাধ্য হলেন মরিশাসের প্রথম নারী প্রেসিডেন্ট আমিনাহ গারিব ফাকিম। আগামী ১২ মার্চ দেশটির ৫০তম স্বাধীনতা দিবস উদযাপনের পরই তিনি নিজের পদ থেকে ইস্তফা দেবেন বলে গত শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী এক ঘোষণায় জানিয়েছেন। আমিনাহর বিরুদ্ধে অভিযোগ, দুবাই ও ইতালিতে গিয়ে একটি স্বেচ্ছাসেবী সংস্থার ক্রেডিট কার্ড ব্যবহার করে নিজের জন্য দামি গয়না ও পোশাক কিনেছেন তিনি। যার মূল্য প্রায় ১০ হাজার ডলার। যদিও আমিনা সেটি অস্বীকার করেছেন। দেশটির রাজধানী পোর্ট লুইসে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করে মরিশাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ যুগনাথ বলেন, প্রেসিডেন্ট আমাকে বলেছেন তিনি পদত্যাগ করতে যাচ্ছেন। এরপর আমরা তার পদত্যাগের বিষয়ে সম্মতি দিয়েছি। দেশের স্বার্থই আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। সারাবিশ্বে গণতান্ত্রিক জীবনযাপনের মডেল হিসেবে মরিশাসের ভাবমূর্তি নিয়ে আমরা গর্বিত। সোমবার তিনি পদত্যাগ করবেন।

ত্রিপুরায় ‘বাড়িহীন’ মানিক সরকার উঠেছেন দলের অফিসে

মাথাভাঙ্গা মনিটর: ত্রিপুরার সদ্যবিদায়ী মুখ্যমন্ত্রী মানিক সরকার দলের অফিসেই বাস করছেন। নিজস্ব কোনো বাড়ি না থাকায় গত বৃহস্পতিবার তিনি মুখ্যমন্ত্রীর বাসভবন ছেড়ে দলের অফিসে ওঠেন। অফিসের অতিথি কক্ষেই তিনি ও তার স্ত্রী পঞ্চালি ভট্টাচার্য বসবাস করবেন বলে জানিয়েছেন রাজ্য সিপিএমের সেক্রেটারি বিজন ধর।

অফিসের সেক্রেটারি হরিপদ দাস জানিয়েছেন, মানিক সরকার তাকে বলেছেন, অফিসে রান্না করা খাবারই তারা খাবেন। হরিপদ দাস আরো জানান, নতুন সরকার কোয়ার্টার বরাদ্দ দিলে সেখানে যেতে পারেন মানিক সরকার। ১৯৯৮ সাল থেকে ত্রিপুরার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা মানিক সরকারের নিজের কোনো গাড়িও নেই।

রাজ্য সিপিএম থেকে পদত্যাগ বুদ্ধদেব ভট্টাচার্যের

মাথাভাঙ্গা মনিটর: এতোদিন মাঠে ময়দানে দলের কর্মসূচি থেকে নিজেকে গুটিয়ে রেখেছিলেন। এবার আনুষ্ঠানিকভাবে রাজ্য সিপিএমে নিজের পদটুকুও ছেড়ে দিলেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। তার সঙ্গে সঙ্গেই সিপিএমের নতুন রাজ্য কমিটি থেকে সরে দাঁড়ালেন শ্যামল চক্রবর্তী, মদন ঘোষ, দীপক সরকার, অসীম দাশগুপ্ত, কান্তি গঙ্গোপাধ্যায়, বাসুদেব আচারিয়ার মতো এক ঝাঁক বর্ষীয়ান নেতা।

মোট ২০ জন পুরোনো নেতা বাদ গিয়ে নতুন মুখ এসেছে ১৭ জন। উপজাতি নারীর জন্য একটি পদ ফাঁকা রাখা হয়েছে। রদবদলের পরে ‘বৃদ্ধতন্ত্রের পীঠস্থান’ বলে পরিচিত সিপিএমের রাজ্য কমিটির সদস্যদের গড় বয়স দাঁড়াল সাড়ে ৫৭ বছরে। কোলকাতায় দলের ২৫তম রাজ্য সম্মেলন থেকে ফের সিপিএমের রাজ্য সম্পাদক নির্বাচিত হয়েছেন সূর্যকান্ত মিশ্র।

নিজেদের বেতন কমানোর দাবিতে কানাডায় ডাক্তারদের গণস্বাক্ষর

মাথাভাঙ্গা মনিটর: হ্যাঁ, বেতন কমানোর জন্যই আন্দোলন করছেন কানাডার প্রায় ৮শ ডাক্তার। তারা এবং ১৫০ জনেরও বেশি ইন্টার্ন ডাক্তার মিলে একটি চিঠিতে গণস্বাক্ষর করেছেন, যেখানে নিজেদের বেতন বৃদ্ধির বিরোধিতা করছেন তারা। ওই চিঠিতে বলা হয়, ‘আমরা কিউবেক প্রদেশের ডাক্তাররা, যারা একটি শক্তিশালী মানবিক ব্যবস্থায় বিশ্বাস করি, তারা সাম্প্রতিক এই বেতন বৃদ্ধির প্রতিবাদ করছি।’ ডাক্তারদের এই দলটি জানায়, যেখানে রোগী ও নার্সরা কষ্টে আছেন, সেখানে তারা নিজেদের স্বার্থ উন্নয়নের ব্যাপারটিতে আহত হয়েছেন।

২৫ ফেব্রুয়ারি প্রকাশিত এই চিঠিতে আরও বলা হয়, ‘এই বেতন বৃদ্ধি আরও বেশি দুঃখজনক কারণ আমাদের নার্স, ক্লার্ক ও অন্যান্য সহকর্মীরা অনেক কষ্টে কাজ করে থাকেন। আর সম্প্রতি ব্যাপক হারে মজুরি কর্তন এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের ক্ষমতার কেন্দ্রীয়করণের ফলে আমাদের রোগীরা প্রয়োজনীয় সেবা পেতে হিমশিম খাচ্ছেন। এই সংকট নিরসনে আমাদের একমাত্র করণীয় হলো নিজেদের পারিশ্রমিক কমানো।’

আমার আর অভিনেত্রী হওয়া হলো না

মাথাভাঙ্গা মনিটর: কোলকাতার অশোকনগরের ভাড়া বাড়ি থেকে টলিউড অভিনেত্রী মৌমিতা সাহার (২৩) ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। গত শুক্রবার রাতে তার লাশ উদ্ধার করা হয়। এ সময় ঘর থেকে একটি সুইসাইড নোট পাওয়া গেছে।

পুলিশ জানায়, টলিউডে মডেলিং ও অভিনয়ের সূত্রে তিনি রিজেন্ট পার্ক এলাকার অশোকনগরের ভাড়া বাড়িতে একাই থাকতেন মৌমিতা। গত শুক্রবার দুপুর থেকে তার ফোন বন্ধ পায় বাড়ির লোক। পরে তারা বাড়িওয়ালাকে বিষয়টি জানান। বাড়িওয়ালা গিয়ে দেখেন মৌমিতার ঘরের দরজা ভেতর থেকে বন্ধ। কোনো সাড়া না পেয়ে প্রতিবেশীদের সাহায্যে ঘরের দরজা ভাঙেন তিনি। ঘরের মধ্যে মৌমিতার ঝুলন্ত দেহ দেখা যায়। এরপর রিজেন্ট পার্ক থানায় খবর দেয়া হয়।

পুলিশ এসে মৌমিতার ঘর থেকে একটি সুইসাইড নোট উদ্ধার করেছে। সেখানে লেখা ছিল, ‘আমার আর অভিনেত্রী হওয়া হলো না’। পুলিশের অনুমান হতাশা থেকেই আত্মঘাতী হয়েছেন ওই তরুণী।